জাপানের চার বিশিষ্ট নাগরিককে সম্মাননা

জাপানের চার বিশিষ্ট নাগরিককে সম্মাননা, বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদানের জন্য জাপানের চার বিশিষ্ট নাগরিককে সম্মাননা পদক দেওয়া হয়েছে। বৃহস্পতিবার এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশ কখনোই ভুলতে পারবে না সেই সব বিদেশি বন্ধুদের যারা আমাদের দেশের কঠিন সময়ে আমাদের পাশে এসেছিলেন।

জাপানের চার বিশিষ্ট নাগরিককে সম্মাননা

প্রধানমন্ত্রী কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন যে, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় জাপানি স্কুলছাত্রীরা ত্রাণ তহবিলে টিফিনের টাকা দান করেছিল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা। প্রধানমন্ত্রী স্মরণ করেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে জাপান সফরে গেলে শেখ রেহানা ও ছোট ভাই শেখ রাসেল তার বাবার সফরসঙ্গী ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের তৃতীয় দিনে আজ টোকিওর আকাসাকা প্যালেসের রাষ্ট্রীয় অতিথি ভবনে এ সংবর্ধনা দেওয়া হয়। প্রয়াত রাজনীতিবিদ হিদেও তাকানো, প্রয়াত ফটোগ্রাফার ইচিনোসে তাইজো, বিশিষ্ট সমাজকর্মী এবং আন্তর্জাতিক রেড ক্রস সোসাইটির প্রাক্তন সভাপতি তাদাতেরু কোনে এবং শিক্ষাবিদ পেমা গালপোকে ‘ফ্রেন্ডস অফ লিবারেশন ওয়ার অনার’ প্রদান করা হয়েছে। হিদেও তাকানোর স্ত্রী ইউকো তাকানো এবং ইচিনোসে তাইজোর ঘনিষ্ঠ আত্মীয় কিয়োকো জামা দুই প্রয়াত জাপানি নাগরিকের পক্ষে সম্মাননা গ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাদাতেরু কনওয়ে এবং পেমা গালপো।

অনুষ্ঠানটি উপস্থাপনার দায়িত্বে ছিলেন বীর মুক্তিযোদ্ধা লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জাহির বীরত্বের প্রতীক। পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন চার জাপানি সম্মাননাপ্রাপ্তদের জন্য বিশেষভাবে প্রস্তুতকৃত সনদপত্র পাঠ করেন।

Tadateru Konoe দীর্ঘদিন ধরে জাপান রেড ক্রস সোসাইটির কাজের সাথে যুক্ত। ১৯৭০ সালের অক্টোবরে, সামুদ্রিক ঝড় এবং জলোচ্ছ্বাসের পরে, তিনি এক মাস হাতিয়া দ্বীপে ত্রাণ কাজ চালিয়েছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি ভারতে আশ্রয় নেওয়া উদ্বাস্তুদের জন্য জাপানি রেড ক্রসের হয়ে সেবামূলক কাজে অংশগ্রহণ করেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে চার জাপানীর ভূমিকা

জাপানের নাগরিক হওয়া সত্ত্বেও পেমা গালপো মূলত একজন তিব্বতি।১৯৭১ সালে, যখন তিনি এখনও ছাত্র ছিলেন, তখন তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধ দ্বারা প্রভাবিত হয়েছিলেন। বন্ধু ও সহপাঠীদের নিয়ে বাংলাদেশের সহায়তায় অর্থ ও ত্রাণসামগ্রী সংগ্রহে নিয়োজিত ছিলেন। এ সময় তিনি টোকিওতে পাকিস্তান দূতাবাসের বাংলাদেশি কূটনীতিকদের সংস্পর্শে আসেন। ওই কূটনীতিকদের পাশ থেকে চলে যাওয়ার পর তিনি তাদের নানাভাবে সাহায্য করেন। তিনি জাপানের ছাত্রদের মধ্যে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ন্যায়ের বার্তা পৌঁছে দিতে নানা উদ্যোগ নেন। এ জন্য তিনি সংবাদপত্র প্রকাশ করতেন।

প্রয়াত জাপানিদের মধ্যে, Hideo Takano বামপন্থী রাজনীতিতে জড়িত ছিলেন। ১৯৭১ সালে তার নেতৃত্বে বাংলাদেশ সলিডারিটি কমিটি প্রতিষ্ঠিত হয়। তারা উদ্বাস্তুদের জন্য ত্রাণসামগ্রী সংগ্রহ করত। বিভিন্ন সভা-সমাবেশ, অনুষ্ঠান ও প্রকাশনার মাধ্যমে তিনি বাংলাদেশের ভূখণ্ডে পাকিস্তানি সামরিক বাহিনীর অত্যাচার-নির্যাতনের খবর সহানুভূতিশীল জাপানিদের কাছে পৌঁছে দিতেন।

প্রয়াত ইচিনোসে তাইজো, আরেকজন সম্মানিত জাপানি ফটোগ্রাফার, একজন সুপরিচিত ফটোগ্রাফার। তিনি তার ক্যামেরা নিয়ে বিভিন্ন যুদ্ধ-বিধ্বস্ত এলাকা পরিদর্শন করার এবং জাপানিদের কাছে পরিস্থিতির সচিত্র প্রতিবেদন দেওয়ার ব্রত হিসেবে নিয়েছেন। কম্বোডিয়ার গৃহযুদ্ধের চিত্রগ্রহণের সময় তিনি ১৯৭৩ সালে নিখোঁজ হন। তার গুলিবিদ্ধ ক্যামেরা পাওয়া গেছে অনেক পরে। তাইজোর মৃত্যুর পর, তার মা১৯৭১সালে বাংলাদেশের বেশ কয়েকটি আলোকচিত্র সহ তার ছেলের ছবিগুলির একটি বই প্রকাশের উদ্যোগ নেন।

পেমা গাল্পো চার জাপানী পুরস্কারপ্রাপ্তদের পক্ষে একটি সংক্ষিপ্ত বক্তৃতা দেন। তিনি বলেন, বাংলাদেশের মানুষের দুর্দশা বুঝতে পারার জন্য তিনি নিজে শরণার্থী হিসেবে জাপানে এসেছিলেন। বাংলাদেশের জন্য কিছু করাকে তিনি তার দায়িত্ব হিসেবে নিয়েছেন। জাপান বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার পর নবপ্রতিষ্ঠিত বাংলাদেশ দূতাবাসে তাদের জমায়েতের কথা স্মরণ করিয়ে দিয়ে পেমা গালপো বলেন, সদ্য স্বাধীন দেশের জাতীয় সঙ্গীতের সঙ্গে পতাকা উত্তোলনের সময় আমি লক্ষ্য করেছি যে কারোরই চোখ শুষ্ক ছিল না। সবার চোখ থেকে আনন্দের অশ্রু গড়িয়ে পড়ল।

অনুষ্ঠান শেষে পেমা গাল্পো তার অনুভূতি ব্যক্ত করে বলেন, আমার অবদান খুবই কম ছিল। কিন্তু তা সত্ত্বেও বাংলাদেশ আমাকে মনে রেখে আমি অভিভূত। এই ঘটনা প্রমাণ করে যে আমরা একটু ভালো করলেও তা কারো নজরে পড়ে।’

Leave a Comment