প্রায় ৭০০ বছর আগে ইমাম ইবনুল কাইয়িম রাহিমাহুল্লাহ প্রেম নিয়ে কী বলেছিলেন?

একটা ছেলে আর একটা মেয়ে যখন নতুন নতুন প্রেমে জড়ায়, তখন আসলে কী হয়? ঝুরিঝুরি আবেগ এসে শিহরণ খেলে যায় পুরো দেহমনে। ফুরফুরা মনটাতে খুব বেশি ভালো লাগা কাজ করে তখন। ধরণীর সবকিছু যেন একটু বেশিই রঙিন লাগে। “আহ! জীবন সার্থক!” এমন একটা ফীল আসে।
.
কিন্তু এই আবেগ আর সবকিছু রঙিন লাগার অপার্থিব অনুভূতিটা বেশি দিন স্থায়ী হয় না। সময়ের সাথে সাথে মোহ কেটে যায়। বিরক্তি, সন্দেহ, ঝগড়া ইত্যাদির আগমন ঘটে ‘পবিত্র প্রেম’ নামক এই হারাম সম্পর্কে। অতঃপর রচিত হয় হৃদয়বিদারক ব্রেকআপের গল্প। প্রতিটি দিন দগ্ধ হয় কলজে পোড়া গন্ধে।
.
আশেপাশের প্রেমিক-প্রেমিকার গল্পগুলো পর্যবেক্ষণ করলেই উপরের কথাগুলোর সত্যতা পেয়ে যাবে।
.
প্রায় ৭০০ বছর আগে ইমাম ইবনুল কাইয়িম রাহিমাহুল্লাহ এই কথাগুলো খুব সুন্দর করে বলে গিয়েছেন। ‘আল-জাওয়াবুল কাফী’ গ্রন্থে তিনি বলেন—
“প্রেমের শুরুটা হয় সহজ, মজাদার। মধ্যবর্তী সময়টা দুশ্চিন্তার, অন্তরের ব্যস্ততা এবং পীড়ার। আর শেষ পরিণতি হয় পতন এবং নিজেকে ধ্বংস করার মধ্য দিয়ে, যদি না আল্লাহ বান্দাকে বাঁচান।”
.
সুবহানাল্লাহ! কথাটা আমাদের গল্পগুলোর সাথে পুঙ্খানুপুঙ্খভাবে মিলে গেছে। মনে হচ্ছে যেন উনি আমাদের অবস্থা দেখেই কথাটা বলেছেন। রাহিমাহুল্লাহ।
.
ভাইয়া এবং আপুরা!
আজ আমাদের চারদিকে যিনার জয়জয়কার। ঘরের ভেতর কী বাহির, সর্বত্রই যিনার দিকে আহ্বান করে চলেছে ইবলিশের অনুসারীরা। কাছে আসার গল্পের কথা বলে তারা তোমার পবিত্রতা ধুলোয় মিশিয়ে দিতে চায়। তুমি ফাঁদে পা দিও না। দাঁতে দাঁত চেপে সীসাঢালা প্রাচীরের ন্যায় দাড়িয়ে থাকো এই যুদ্ধে। আল্লাহ তোমায় হিফাযত করুক।
.
আর যারা আগেই পথ পিছলে গিয়েছ, শয়তানের ফাঁদে পা দিয়ে ফেলেছ, তোমরা প্লিজ ফিরে আসো জাহান্নামের এই পথ থেকে। শয়তানকে চপেটাঘাত করে দেখিয়ে দাও তোমার অদেখা ঈমানী তেজ। দেখবে, পবিত্র জীবন কত আনন্দদায়ক। গার্লফ্রেন্ড বা বয়ফ্রেন্ড আরেকটা ছেলে বা মেয়ের সাথে রিলেশন করছে কিনা এই দুশ্চিন্তা আর তোমার হৃদয়কে ক্ষতবিক্ষত করবে না।
.
আর যদি আবেগের আদান-প্রদান এতই বেশি হয়ে গিয়ে থাকে যে, আল্লাহর সন্তুষ্টির জন্যও ব্রেকআপ করা সম্ভব না, তবে তাওবা করে পারিবারিকভাবে বিয়ে করে নাও। তবুও শয়তানের সাথে নাফরমানী করো। তুমি শুধু সদিচ্ছা আর চেষ্টাটা দেখাও, আল্লাহ অবশ্যই তোমাকে সাহায্য করবেন। আল্লাহ তাঁর বান্দার তাওবা কবুল করেন এবং ভালোবাসেন।
.
আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা আমাদের সবাইকে ভালোবাসা আর প্রেমের নামে যাবতীয় শয়তানি কর্মকাণ্ড থেকে হিফাযত করুন। আমীন।

©

Leave a Comment