‘বিশ্বের ১৪৮টি দেশে ওষুধ রপ্তানি করে বাংলাদেশ’

ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেছেন, বিশ্বের ১৪৮টি দেশে ওষুধ রপ্তানি করে বাংলাদেশ। এ ছাড়া দেশের মোট চাহিদার মাত্র ২ শতাংশ আমদানি করে থাকে। সারা বিশ্বে আমাদের দেশের ওষুধের সুনাম রয়েছে। ওষুধের মান নিশ্চিত করতে এই বছরের মধ্যে লাইসেন্সবিহীন দেশের সব ফার্মেসি বন্ধ করে দেওয়া হবে।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে সিলেট নগরের বালুচর এলাকার জেলা শিল্পকলা একাডেমির অডিটরিয়ামে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ ইউসুফ এসব কথা বলেন।

ঔষধ প্রশাসন অধিদপ্তর উদ্যোগে ও যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) অর্থায়নে ‘বাংলাদেশ মডেল ফার্মেসি ও মডেল মেডিসিন শপের প্রয়োজনীয়তা ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভা হয়। এতে সহযোগিতা করে বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সোসাইটি ও ম্যানেজমেন্ট সায়েন্সেস ফর হেলথ।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ কেমিস্টস অ্যান্ড ড্রাগিস্টস সমিতি সিলেটের সভাপতি (বিসিডিএস) ময়নুল হক চৌধুরী। আলোচনা সভায় মেজর জেনারেল মোহম্মদ ইউসুফ বলেন, ফার্মেসিতে সেবা প্রদানে অবশ্যই প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ কর্মী রাখতে হবে। ‘ইনভয়েস’ ছাড়া এবং ‘আন-রেজিস্টার্ড’ কোম্পানি থেকে কোনো ধরনের কেনাকাটা না করার আহ্বান জানান তিনি। এ ছাড়া ফার্মেসিগুলোর লাইসেন্স নবায়ন অনলাইনে করার প্রক্রিয়া করা হচ্ছে বলে মন্তব্য করেন। তিনি ওষুধ ব্যবসায়ী এবং সরবরাহকারীদের দেশে সঠিক মানে ও তাপমাত্রায় মানুষের হাতে ওষুধ তুলে দেওয়ার আহ্বান জানান।

সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন ওয়েস্টার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. রেজাউল হাসান লোদি, বিসিডিএস সিলেটের জ্যেষ্ঠ সহসভাপতি এ টি এম মোশাহিদ উদ্দিন। স্বাগত বক্তব্য দেন এমএসএইচের বিএইচবি প্রকল্পের প্রিন্সিপাল টেকনিক্যাল অ্যাডভাইজার মো. ইফতেখার হাসান খান। সভায় সিলেটে ওষুধ উৎপাদন ও বিপণনকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং ফার্মেসি পরিচালকেরা অংশ নেন।

Leave a Comment