ইসলামের দৃষ্টিতে প্রোডাক্টিভিটি কী?

প্রোডাক্টিভিটি মানেই বারাকাহ!

প্রোডাক্টিভিটি অর্থ কী? এটা যদি সবচেয়ে সহজে কাউকে বুঝিয়ে দেওয়া যায়, তাহলে বলতে হয় প্রোডাক্টিভিটি মানেই বারাকাহ!

যার সময়ে আল্লাহ বারাকাহ দেন, সে প্রোডাক্টিভ ভাবে সময় কাটাতে পারে।

যার রিজিকে আল্লাহ বারাকাহ দেন, সে প্রডাক্টিভ ভাবে জীবনের উপকরণগুলো নিয়ে কাজ করতে পারে।

যার সম্পদে আল্লাহ বারাকাহ দেন, সে কখনোই দারিদ্রতার ভয় পায় না।

যার সম্পর্ক গুলোতে আল্লাহ বারাকাহ দেন, সে সম্পর্কের মাধ্যমে শান্তি এবং দুয়া পায়, খারাপ ব্যবহার পেলেও অন্যের হক আদায় করতে পিছপা হয় না।

তাহলে প্রডাক্টিভিটি মানেই বারাকাহ!

🔸এখন এই বারাকাহ কি এমনি এমনি জীবনে চলে আসবে?

নাহ! বারাকাহ আকর্ষণ করবে, এমন কাজ করতে হবে। আল্লাহর কাছে বারাকাহ ভিক্ষা চেয়ে নিতে হবে।

🔸কী‌ কী উপায়ে জীবনে বারাকাহ আকর্ষণ করতে পারি?

১/ শুদ্ধ নিয়তে জীবনে বারাকাহ আসে। সব সময় নিয়ত চেক করার প্রক্রিয়াতে থাকবেন। এই মুহূর্তে ফেসবুকে আপনার এই পোস্ট পড়ার পেছনে নিয়ত কি?

২/ তাকওয়া এবং তাওয়াক্কুল অবলম্বনে বারাকাহ আসে।
❝ ….আর যে আল্লাহকে ভয় করে, আল্লাহ তার জন্যে উত্তরণের পথ করে দেবেন। এবং তাকে তার ধারণাতীত জায়গা থেকে রিযিক দেবেন। যে ব্যক্তি আল্লাহর উপর ভরসা করে তার জন্যে তিনিই যথেষ্ট। আল্লাহ তার কাজ পূর্ণ করবেন। আল্লাহ সবকিছুর জন্যে একটি পরিমাণ স্থির করে রেখেছেন। ❞
(সূরা ত্বলাক: আয়াত ২-৩)

৩/ কৃতজ্ঞতায় ভরপুর অন্তর আরো বেশি জীবনে বরকত নিয়ে আসে। “তোমরা যত বেশি কৃতজ্ঞ হবে আমি তোমাদেরকে আরো বেশি বাড়িয়ে দিব” (সূরা ইব্রাহিম: ৭)

৪/ ইস্তিখারার নামাজ এবং দুয়া যত বেশি করা যায় তত বরকত আসবে। জীবনের ছোট বড় সব সিদ্ধান্ত নেওয়ার আগে আল্লাহর সাথে পরামর্শ করে নিলে বারাকাহ আসবে।

৫/ যত বেশি সচেতনতার সাথে “বিসমিল্লাহ” বলবেন,‌ তত জীবনে বরকত আসবে। ঘরে ঢোকার সময় জোরে জোরে “বিসমিল্লাহ” বলবেন। যেকোনো ভালো কাজ শুরুতে, পেঁয়াজ কাটা শুরু করার আগে, ফোন হাতে নিয়েই “বিসমিল্লাহ” বলার প্র্যাকটিস করবেন―দেখবেন কেমন বরকত পান!

৬/ সবাইকে নিয়ে একসাথে খেলে এবং আল্লাহর সন্তুষ্টির জন্য খাবার শেয়ার করলে অনেক বারাকাহ পাওয়া যায়

৭/ আত্মীয়দের সাথে ভালো ব্যবহার করা, ভালো সম্পর্ক রাখা জীবিকা বৃদ্ধি করে

৮/ হালালভাবে অর্থ উপার্জন করা, হালাল জীবিকা নির্বাহ জীবনে আরও বারাকাহ আনে।

৯/ গুনাহ-মুক্ত বিয়ে এবং সবচেয়ে সাদাসিধে বিয়ের আয়োজন জীবনে বারাকাহ আনে। যত কম খরচে বিয়ে, জীবনে তত বেশি বারাকাহ! আর যতই শো-অফ, বিয়ের নামে নাচ/গান/অশ্লীলতা/বেপর্দা ছড়াছড়ি, আবার এই গুনাহ নিজের মাঝে লুকিয়ে না রেখে “ব্রাইডাল মুভি”-র নামে এই সমস্ত গুনাহ এবং অশ্লীলতার বীজ সমাজে ছড়িয়ে দেওয়া ― এসবই জীবন থেকে বারাকাহ উঠিয়ে নেয়। ঘরে ঘরে ডিভোর্স এবং পারিবারিক অশান্তি গুলো আমাদের দুই হাতের কামাই। সবাই মিলে বিয়ে সহজ করুন, যিনাকে কঠিন করুন!

গুনাহকে গ্লোরিফাই করে জীবনে খুব শান্তিতে আছে―এমন মানুষ আমি আজ পর্যন্ত কখনো দেখিনি।

সামাজিকভাবে গুনাহকে যখন এত বেশি গ্লোরিফাই করা হয়, তখন ব্যক্তি পর্যায়ে প্রোডাক্টটিভ থাকাটাও কঠিন হয়ে যায়। তবে তাকওয়াবান এবং তাওয়াক্কুল সম্পন্ন বান্দার জন্য আল্লাহ নিষ্কৃতির পথ সহজ করে দেন, এটা আল্লাহর ওয়াদা এবং ওয়াদা পূরণে আল্লাহর থেকে সর্বশ্রেষ্ঠ আর কেউ নেই।

(প্রডাক্টিভিটি মানেই বারাকাহ―এই কনসেপ্টটা মুহাম্মদ আল ফারিসের বই থেকে নেয়া)

©SSA

Leave a Comment