রিয়াল মাদ্রিদের একাদশ কেমন হতে পারে

২০২১ সালের জানুয়ারির পর থেকে টানা ২৪ ম্যাচে নিজেদের মাঠে হারেনি রিয়াল মাদ্রিদ। পালাবদলের মধ্য দিয়ে চলা বার্সেলোনার রেকর্ড অত পুরোনো নয়, সর্বশেষ ১১ ম্যাচে হারেনি জাভির দল। আজ কার অপরাজিত থাকার রেকর্ড শেষ হয়ে যাবে? কারও কি থামবে? ড্র হলে তো দুই দলের রেকর্ডই টিকে যায়।
তবে সান্তিয়াগো বার্নাব্যুতে লড়াইয়ে নামার আগে একটু পিছিয়ে আছে রিয়াল মাদ্রিদই! একদিকে জাভির অধীনে বার্সেলোনার ফুটবলে নিজেদের ছন্দ খুঁজে পাওয়ার ইঙ্গিত, অন্যদিকে রিয়ালের মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে চোট। দুটি গুরুত্বপূর্ণ পজিশনে যে সেরা দুই খেলোয়াড়কে আজ পাচ্ছেন না রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। স্ট্রাইকার করিম বেনজেমা আর লেফটব্যাক ফারলাঁ মেন্দি যে আজ খেলতে পারবেন না, সেটি আগেই জানিয়ে দিয়েছে রিয়াল।

বেনজেমা তো ২০১৮ সালে ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল ছাড়ার পর থেকেই মাদ্রিদের কূলীন ক্লাবটির প্রাণভোমরা। এই ৩৪ বছর বয়সেও কী করতে পারেন, সেটির প্রমাণ ফরাসি স্ট্রাইকার রেখেছেন কদিন আগে চ্যাম্পিয়নস লিগে। তাঁর অসাধারণ হ্যাটট্রিকেই মেসি-নেইমার-এমবাপ্পের পিএসজিকে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকে বাড়ি পাঠিয়ে দিয়েছে রিয়াল। সেই বেনজেমা না থাকায় আজ রিয়ালের আক্রমণের কেন্দ্রে কে থাকবেন, তা নিয়ে প্রশ্ন থাকছেই।

যিনিই থাকুন, বেনজেমার অভাব পূরণ যে তাঁর জন্য সহজ হবে না, সেটি চোখ বন্ধ করে বলে দেওয়া যায়। রিয়ালের এই দলে এবারের মৌসুমে ৩৪ ম্যাচে ৩২ গোল করা বেনজেমার তুলনা শুধু বেনজেমাই! শুধু তিনি না খেলাই একমাত্র মাথাব্যথা নয়, বেনজেমা না থাকলে যে ভিনিসিয়ুসও অনেকটাই ম্রিয়মাণ হয়ে পড়েন, সেটা তো আগেই দেখা গেছে।আর বেনজেমার অভাব পূরণ করবেনই-বা কে? সার্বিয়ান স্ট্রাইকার লুকা ইয়োভিচ কোচের পছন্দের তালিকায় পেছনে পড়ে থাকতে থাকতে এমনই অবস্থা হয়েছে যে, তিনি যে এখনো রিয়াল মাদ্রিদে খেলেন, সেটিই সম্ভবত কারও মনে থাকে না।

মারিয়ানোও দৃশ্যপটে নেই অনেকদিন। মার্কো আসেনসিওকে খেলাতে পারেন আনচেলত্তি, কিন্তু আসেনসিও প্লেমেকারই, গোলশিকারি তো আর নন। একই কথা বলা যায় হ্যাজার্ডের ক্ষেত্রেও। রিয়ালের আক্রমণে উইংয়ে সালাহ-এমবাপ্পের মতো গোলশিকারি থাকলে না হয় আসেনসিও-হ্যাজার্ডের কাউকে ‘ফলস নাইন’ হিসেবে খেলাতে পারতেন আনচেলত্তি।এখন পর্যন্ত যা গুঞ্জন, তাতে গ্যারেথ বেলের নামই বেশি শোনা যাচ্ছে। বেলের হেডে দক্ষতার কথা মাথায় রেখে আক্রমণের ডানে লুকাস ভাসকেজকেও খেলাতে পারেন আনচেলত্তি, এমনটাই জানাচ্ছে স্প্যানিশ ক্রীড়াদৈনিক এএস। আর লেফটব্যাকে মেন্দির জায়গায় মার্সেলো নয়, নাচোকে খেলানোর সম্ভাবনাই বেশি।

রিয়ালের সম্ভাব্য একাদশ
কোর্তোয়া, কারভাহাল, মিলিতাও, আলাবা, নাচো, কাসেমিরো, ক্রুস, মদরিচ, ভাসকেজ, বেল, ভিনিসিয়ুস।

Leave a Comment