সোনার দাম আবার বাড়ছে, ভরি ৭৯,৩১৫ টাকা

এক সপ্তাহের কম সময়ের ব্যবধানে আবারও দেশের বাজারে সোনার দাম বাড়ছে। গত সপ্তাহে ভরিতে ৩ হাজার ২৬৫ টাকা বৃদ্ধির পর এবার বাড়ছে ১ হাজার ৫০ টাকা। তাতে ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার তৈরিতে লাগবে ৭৯ হাজার ৩১৫ টাকা। এটিই দেশের ইতিহাসে সোনার সর্বোচ্চ দাম। আগামীকাল বুধবার থেকে নতুন এই দাম সারা দেশে কার্যকর হবে।

গত ৬ দিনের ব্যবধানে সোনার দাম ভরিতে বাড়ছে ৪ হাজার ৩১৫ টাকা। তবে রুপার দাম বাড়েনি।বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) আজ মঙ্গলবার রাতে সোনার দাম বৃদ্ধির এই সিদ্ধান্ত জানিয়েছে। সর্বশেষ ৩ মার্চ সোনার দাম বাড়িয়েছিল তারা। সব মিলিয়ে ৬ দিনের ব্যবধানে সোনার দাম ভরিতে বাড়ছে ৪ হাজার ৩১৫ টাকা। তবে রুপার দাম বাড়েনি। ২২ ক্যারেটের এক ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা।

নতুন করে দাম বাড়ানোর কারণে আগামীকাল থেকে ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৭৯ হাজার ৩১৫ টাকা।নতুন করে দাম বাড়ানোর কারণে আগামীকাল থেকে ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৭৯ হাজার ৩১৫ টাকা। এ ছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরিতে ৭৫ হাজার ৬৯৯ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরিতে ৬৪ হাজার ৯৬৮ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৫৪ হাজার ৬৩ টাকায়।আজ মঙ্গলবার পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা ৭৮ হাজার ২৬৫ টাকা, ২১ ক্যারেট ৭৪ হাজার ৭৬৬ টাকা, ১৮ ক্যারেট ৬৪ হাজার ১৫২ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকার বিক্রি হয়েছে ৫৩ হাজার ৪২১ টাকায়। বুধবার থেকে ২২ ক্যারেটে ১ হাজার ৫০ টাকা, ২১ ক্যারেটে ৯৩৩ টাকা, ১৮ ক্যারেটে ৮১৬ ও সনাতন পদ্ধতির সোনার ভরিতে ৬৪২ টাকা দাম বাড়বে।

জানতে চাইলে জুয়েলার্স সমিতির সহসভাপতি দেওয়ান আমিনুল ইসলাম  বলেন, ইউক্রেনে রুশ হামলার পর আন্তর্জাতিক বাজারে সোনার দাম অনেক বেড়ে গেছে। আজ মঙ্গলবার বিশ্ববাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ২ হাজার ৫০ ডলারে পৌঁছে গেছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে দাম বাড়ছে। তার প্রভাব দেশের বুলিয়ন মার্কেটে পড়েছে। পাকা সোনার দাম বেড়ে গেছে, সংকটও আছে। সে কারণেই দেশের বাজারে দাম বাড়ানো হয়েছে।দেওয়ান আমিনুল ইসলাম আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে দাম বাড়ছে। তার প্রভাব দেশের বুলিয়ন মার্কেটে পড়েছে। পাকা সোনার দাম বেড়ে গেছে, সংকটও আছে। সে কারণেই দেশের বাজারে দাম বাড়ানো হয়েছে। তবে যে হারে বিশ্ববাজারে দাম বেড়েছে, তাতে দেশে দাম আরও বাড়তে পারে বলে মন্তব্য করেন তিনি।

Leave a Comment