গুদাম তৈরির প্রশিক্ষণ নিতে ৩০ কর্মকর্তার বিদেশ যাওয়া বাতিল

খাদ্য গুদাম তৈরির প্রশিক্ষণ নিতে খাদ্য মন্ত্রণালয়ের ৩০ জন কর্মকর্তার বিদেশ সফরের প্রস্তাব বাতিল করেছে পরিকল্পনা কমিশন। খাদ্য মন্ত্রণালয় এই প্রস্তাব করায় কমিশন নিন্দা জানিয়েছে।

বৃহস্পতিবার পরিকল্পনা কমিশনের সদস্য বেগম শরিফা খান বিষয়টি নিশ্চিত করেছেন।

শরিফা খান জানান, গত মঙ্গলবার প্রস্তাব মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় এই কর্মকর্তাদের বিদেশ সফরের প্রস্তাবের নিন্দা করা হয়। সভায় বলা হয়, এই সফর ‘অপ্রয়োজনীয়’। দেশে ইতোমধ্যে খাদ্য গুদাম তৈরির প্রযুক্তি আছে।

এর আগে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) কাছে ৭৯২ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে ১৯৬টি খাদ্য গুদাম নির্মাণের জন্য ‘দেশের বিভিন্ন স্থানে নতুন খাদ্য গুদাম নির্মাণ’ শীর্ষক একটি প্রস্তাব পাঠায় খাদ্য মন্ত্রণালয়।

সূত্র জানায়, ‘দেশের বিভিন্ন কৌশলগত স্থানে নতুন খাদ্য গুদাম ও আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ’ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৭৯২ কোটি ৮৫ লাখ টাকা। সরকারি অর্থায়নে এটি বাস্তবায়ন করা হবে। প্রকল্পটি দেশের ৮ বিভাগের ৫৩টি জেলার ১২৮ উপজেলা এবং চারটি সিটি করপোরেশনে বাস্তবায়িত হবে। এর আওতায় ১৯৬টি খাদ্য গুদাম নির্মাণের পরিকল্পনা রয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পেলে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে খাদ্য অধিদপ্তর।

প্রকল্পের আওতায় ৬০ লাখ টাকা ব্যয়ে ৪০ জনকে স্থানীয় প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। এ ছাড়া ৩০ জনের বৈদেশিক প্রশিক্ষণের সংস্থান রাখা হয়।  প্রস্তাবে খাদ্য মন্ত্রণালয়ের ৩০ কর্মকর্তার বিদেশ সফরের জন্য ২ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দ চাওয়া হয়। যেখানে প্রত্যেকের জন্য খরচ ধরা হয় ৯ লাখ টাকা।

Leave a Comment