বইমেলা বন্ধসহ ৫ দফা সুপারিশ

মারাত্মক করোনা ভাইরাস প্রতিরোধে কোভিড ১৯-এর জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটি বই মেলা, সামাজিক অনুষ্ঠান এবং বিনোদন কেন্দ্রগুলি সহ যে কোনও জনসমাগমকে তাত্ক্ষণিকভাবে বন্ধ করার সুপারিশ করেছে।

বৃহস্পতিবার (১ এপ্রিল) জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সাহিদুল্লাহ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড ১৯-এর জাতীয় প্রযুক্তিগত পরামর্শদাতা কমিটির সভায় বেশ কয়েকটি সুপারিশ গৃহীত হয়েছে।

সুপারিশগুলি হ’ল-

১. প্রধানমন্ত্রীর কার্যালয় করোনার সংক্রমণ কমাতে সম্প্রতি ১৮ দফা নির্দেশনা জারি করেছে। উপদেষ্টা কমিটি এই নির্দেশনা জারি করে স্বাগত জানায় এবং ধন্যবাদ জানায়। তবে এগুলি বাস্তবায়নের জন্য, বাস্তবায়ন কর্মসূচি বা প্রস্তুতির বিষয়ে নির্দিষ্ট নির্দেশাবলীর প্রয়োজন।

২. হাসপাতালে কোভিড ১৯ রোগীর সংখ্যা যতটা সম্ভব বাড়ানো দরকার। আইসিইউতে বিছানা বাড়ানো দরকার। এলাকার রোগীদের চিকিত্সার জন্য ঢাকার বাইরে মেডিকেল কলেজগুলির সক্ষমতা বাড়ানোর প্রয়োজন রয়েছে।

৩. কোভিড ১৯-এর জন্য পরীক্ষা করতে আসা লোকদের এমন ব্যবস্থা করা দরকার যাতে তারা পরিষেবাটি সহজেই পেতে পারেন। আগামী দিনে করোনার পরীক্ষার চাহিদা আরও বাড়তে পারে তা মাথায় রেখে পর্যাপ্ত প্রস্তুতির প্রয়োজন।

৪) এই রোগ প্রতিরোধে সামাজিক অনুষ্ঠান, বিনোদন কেন্দ্র, বই মেলা এবং অন্যান্য মেলা অবিলম্বে বন্ধ করা দরকার পরিবহণে সামাজিক দূরত্ব বজায় রাখা, মুখোশ পরা ইতিমধ্যে নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত নির্দেশাবলী অনুসরণ করা আবশ্যক। ধর্মীয় অনুষ্ঠানে হাইজিন পালন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন থেকে গাইডেন্স পাওয়া যায়।

৫. টিকাদান পরবর্তী নজরদারি উদ্যোগ নেওয়া হয়েছে এবং এটিকে একটি ভাল উদ্যোগ বিবেচনা করে কমিটি বলেছে, জিনগত ক্রমক্রম প্রয়োজন। এটির জন্য প্রয়োজনীয় নির্দেশাবলী এবং আর্থিক সংস্থান সরবরাহ করা প্রয়োজন।

বৃহস্পতিবার (১ লা এপ্রিল) করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫৯ জন মারা গেছেন। করোনার সংক্রমণের সূত্রপাতের পরে এটি দেশে এক দিনে সবচেয়ে বেশি সংখ্যক মৃত্যুর ঘটনা। এর আগে, ২০২০ সালের ৩০ জুন একদিনে ৮৪ জন মারা গিয়েছিলেন। এর সাথে সাথে দেশে মৃত্যুর সংখ্যা বেড়ে নয় হাজার ১০৫ জনে দাঁড়িয়েছে। এই দিনে ছয় হাজার ৪৬৯ জনকে নতুনভাবে সংক্রামিত হিসাবে চিহ্নিত করা হয়েছে। মোট পরিচয় সংখ্যা ছয় লক্ষ ১৭ হাজার ৭৬৪।

Leave a Comment