বিমানবন্দর থেকে কোথায় গেলেন ডা. মুরাদ?

নারীর প্রতি কূরুচিপূর্ণ মন্তব্য ও চলচ্চিত্র নায়িকার সঙ্গে অডিও কেলেঙ্কারির জেরে সমালোচিত সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান কানাডায় ঢুকতে ব্যর্থ হয়ে রবিবার বিকালে আবার ঢাকায় ফিরেছেন। পরে অনেকটা চুপিসারে সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন ডা. মুরাদ। হুডি আর মাস্কে নিজেকে আড়াল করে ট্রলি নিয়ে গাড়িতে ওঠার পর তিনি কোথায় গেছেন তা জানা যায়নি। তবে বিমানবন্দর থেকে বের হয়ে গাড়িটি উত্তরার দিকে যেতে দেখা গেছে।

মুরাদ হাসান রাজধানীর ধানমন্ডির ১৫ নম্বর (সাবেক ২৮ নম্বর) সড়কের ৩০/এ ভবনে পরিবারসহ থাকতেন। এ বাসা ছাড়া আরও দুটি বাসা আছে তার। কিন্তু নিজের বাসায় রাত সাড়ে ৮টা পর্যন্ত তিনি যাননি বলে জানা গেছে। ধানমন্ডির বাসায় তার স্ত্রী সন্তানরা আছেন।

নারীদের নিয়ে নানা বিতর্কিত বক্তব্য রাখা, ঢাকাই সিনেমার এক চিত্রনায়িকার সঙ্গে অডিও ফাঁস হওয়ার পর সমালোচনার মুখে পড়া মুরাদ হাসান প্রধানমন্ত্রীর নির্দেশে প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন।

পরে গত বৃহস্পতিবার দিবাগত রাতে কানাডা রওনা হয়ে যান তিনি। কিন্তু সেখানে ঢুকতে ব্যর্থ হয়ে চলে যান দুবাই। পরে রবিবার সেখান থেকে দেশে ফিরেন মুরাদ হাসান।

মন্ত্রিত্ব হারালেও সংসদ সদস্য পদে থাকা ডা. মুরাদ হাসানকে বহনকারী এমিরেটস এয়ারলাইনসের ফ্লাইটটি রবিবার বিকাল ৪টা ৫৪ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

সারা বিশ্বে বিমান চলাচল পর্যবেক্ষণকারী ‘ফ্লাইটস্ট্যাটস’-এর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দুবাই বিমানবন্দর থেকে রবিবার সকাল ১০টা ৪৬ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের ইকে-৫৮৬ ফ্লাইটটি ঢাকার উদ্দেশে উড্ডয়ন করে। দুবাই থেকে ৪ ঘণ্টা ২১ মিনিটের যাত্রা শেষে এটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

মুরাদের দেশে ফেরার খবর শুনে রবিবার বিকাল থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি বর্হিগমন গেটের সামনে অপেক্ষায় ছিলেন সংবাদমাধ্যম কর্মীরা। তবে তাদের চোখ ফাঁকি দিয়ে তিনি অভ্যন্তরীণ টার্মিনালের বর্হিগমন দিয়ে বিমানবন্দর ছাড়েন।

ঢাকায় মুরাদের তিনটি বাসার তথ্য আছে। যদিও এরমধ্যে একটি ছিলো মিন্টু রোডের সরকারি বাসা। কিন্তু প্রতিমন্ত্রী পদ হারানোয় সেটি আর তার নেই। আর একটি রাজধানীর শান্তিনগরে, একটি ধানমন্ডিতে।

সরকারি বরাদ্দের মিন্টু রোডের বাসায় তিনি প্রতিমন্ত্রী থাকার সময়েও খুব একটা যাননি। শান্তিনগরের বাসাতেও তার তেমন যাতায়াত নেই। ধানমন্ডির বাসায় স্ত্রী আর দুই সন্তান নিয়ে থাকতেন মুরাদ হাসান। তবে ঢাকা ফিরে তিনি সেখানে যাননি বলে তথ্য পাওয়া গেছে।

ধানমন্ডির বাসার নিরাপত্তা কর্মী সুমন ইসলাম জানান, মুরাদ হাসানের ঢাকা ফেরার খবর তিনি শুনেছেন। মুরাদ বাসায় ফিরেছেন কি না জানতে চাইলে রাত সাড়ে ৮টার দিকে তিনি বলেন, না, এখনও তিনি বাসায় আসেননি।’

মুরাদ হাসানের স্ত্রী ও দুই সন্তান ওই বাসায় আছেন বলে নিশ্চিত করেন সুমন। তিনি বলেন, ‘প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগের আগের দিন তিনি বাসা ছেড়ে যান, এরপর আর ফেরেননি।’

মুরাদ তার নির্বাচনী এলাকা জামালপুরের সরিষাবাড়ীতে যাচ্ছেন কি না- সে ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি। ইতিমধ্যে তার বিরুদ্ধে একাধিক মামলা ও মামলার আবেদন করা হয়েছে।

Leave a Comment