খেজুরে গল্প নয়,খেজুরে স্বাদের খাবার

খাবার হিসেবে খেজুরের গুণ সব সময়ই ছিল, আছে, থাকবে। আরব দেশের এই মিষ্টি ফলটি দিয়ে এখন বানানো হচ্ছে নানা রকমের পদ।

খেজুরের কেক
উপকরণ: খেজুর (বিচি ফেলে ছোট করে নেওয়া) সোয়া কাপ, ময়দা সোয়া কাপ, মাখন (গলানো) ১০০ গ্রাম, গুঁড়া চিনি সিকি কাপ, ডিম ২টি, তরল দুধ সিকি কাপ, ভ্যানিলা অ্যাসেন্স ১ চা-চামচ, বেকিং পাউডার ১ চা-চামচ, বেকিং সোডা আধা চা-চামচ, দারুচিনিগুঁড়া সিকি চা-চামচ ও লবণ আধা চা-চামচ।


প্রণালি: প্রথমে প্যানে খেজুরগুলো ঢেলে ১ কাপ পানি দিয়ে চুলায় বসান। ফুটে উঠলে সামান্য নেড়েচেড়ে নামিয়ে নিন। ঠান্ডা হলে ব্লেন্ডারে ব্লেন্ড করে রাখুন। এবার কেক মোল্ডে মাখন মাখিয়ে নিন। কাগজ বিছিয়ে তৈরি করে নিন মোল্ডটি। ওভেন ১৮০ ডিগ্রিতে প্রি হিট করুন। পরিমাপ করার কাপে ময়দাসহ সব শুকনা উপকরণগুলো একসঙ্গে রাখুন। একটি বড় বোলে চিনি, মাখন ও ভ্যানিলা অ্যাসেন্স ভালো করে বিট করে নিন। তারপর ১টা ডিম, অর্ধেকটা ব্লেন্ড করা খেজুর, অর্ধেক দুধ ও অর্ধেক ময়দা হালকাভাবে মেশান। মেশানো হলে বাকি অর্ধেক উপকরণ একইভাবে মেশান। স্প্যাচুলা দিয়ে মিশ্রণটি ভালো করে মিশিয়ে কেক মোল্ডে ঢেলে ১৮০ ডিগ্রিতে ৫০-৬০ মিনিট অথবা কেক না হওয়া পর্যন্ত বেক করুন। একটি টুথপিকের কাঠি ঢুকিয়ে দেখুন, কাঠি বের করার পর পরিষ্কার দেখলে ওভেন বন্ধ করে দিন। গরম ওভেনে ২০ মিনিট রেখে দিন। ঠান্ডা হলে পরিবেশন করুন।

খেজুরের স্মুদি
উপকরণ: খেজুর ৬টি, ঘন ঠান্ডা দুধ ৩ কাপ, পিনাট বাটার ২ টেবিল চামচ, বরফকুচি প্রয়োজনমতো ও মধু স্বাদমতো (মিষ্টি বেশি চাইলে)।
প্রণালি: খেজুর ধুয়ে নিয়ে বিচি ফেলে দিন। ছোট টুকরা করে কিছুক্ষণ ভিজিয়ে নরম করে নেবেন। এবার ব্লেন্ডারে সব একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন।

খেজুরের সালাদ
উপকরণ: আপেল, আঙুর, বেদানা, আনারস, কলা পছন্দমতো কিউব করে কাটা ২ কাপ, শুকনো খেজুর স্লাইস করা সিকি কাপ, সব রকম বাদাম (ভেজে নেওয়া) আধা কাপ ও পুদিনা পাতা পছন্দমতো।
ড্রেসিংয়ের জন্য উপকরণ: আনারসের রস সিকি কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, মধু ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, লেবুর খোসা মিহি কুচি করা ১ চা-চামচ, লবণ স্বাদমতো।
প্রণালি: ড্রেসিংয়েরসবউপকরণএকটিবাটিতেনিয়েমিশিয়েনিন।পরিবেশনপাত্রেসবরকমফল, বাদাম, খেজুরওপুদিনানিয়েনিন।ওপরেড্রেসিংঢেলেমিশিয়েপরিবেশন

খেজুরের লাড্ডু
উপকরণ: খেজুরের মণ্ড ১ কাপ, কুরানো নারকেল আধা কাপ, দারুচিনি গুঁড়া আধা চা-চামচ, ঘি ১ টেবিল চামচ ও শুকনা গুঁড়া নারকেল সাজানোর জন্য যতটুকু লাগে।
প্রণালি: একটি ননস্টিক প্যান চুলায় বসিয়ে প্রথমে নারকেলগুলো হালকা টেলে নিন। এরপর ব্লেন্ড করা খেজুরের মণ্ড দিয়ে ভালো করে নেড়েচেড়ে মেশান। ঘি এবং দারুচিনির গুঁড়া দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন এবং ভাজা ভাজা করে নামিয়ে ফেলুন। ঠান্ডা হয়ে এলে লাড্ডুর আকারে বানিয়ে গুঁড়া নারকেলে গড়িয়ে নিন। পরিবেশন করুন।

খেজুরের বার
খেজুরে গল্প নয়,খেজুরে স্বাদের খাবার
উপকরণ: খেজুরের মণ্ড ১ কাপ, মিক্সড নাটস (হালকা ভেজে নেওয়া) আধা কাপ, সাদা তিল (হালকা ভেজে নেওয়া) ৩ টেবিল চামচ ও ঘি ৩ টেবিল চামচ।
প্রণালি: একটি ননস্টিক প্যান চুলায় বসিয়ে সব একসঙ্গে দিয়ে ভালো করে নেড়েচেড়ে মেশান। ঘন ঘন নাড়তে থাকুন এবং ভাজা ভাজা করে নামিয়ে ফেলুন। ছড়ানো গ্রিজ করা পাত্রে ঢেলে নিন। ঠান্ডা হলে বার আকারে কেটে নিন। পরিবেশন করুন।

Leave a Comment