৩০ বাংলাদেশি তিউনিসিয়া থেকে ফিরলেন

৩০ বাংলাদেশি দেশে ফিরেছেন ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশ করতে গিয়ে উদ্ধার। একটি উড়োজাহাজযোগে তাঁরা ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন আজ বৃহস্পতিবার দুপুর ১২টা ৫ মিনিটে তিউনিসিয়া থেকে টার্কিশ এয়ারওয়েজের । তবে বিমানবন্দরে তাঁদের দেওয়া তথ্য যাচাই-বাছাই করছে সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষ।

প্রধান শরিফুল ইসলাম তবে এসব তথ্য নিশ্চিত করেছেন ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের । তিনি আর বলেন, এই বাংলাদেশিদের প্রবাসীকল্যাণ ডেস্কের সহযোগিতায় বিমানবন্দরে জরুরি খাবার-পানি পৌঁছে দেওয়া হয়েছে ফেরত আসা । ভ্রমণ ভিসায় তাঁরা প্রথমে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে যান চলতি বছরের শুরুর দিকে । তবে এরপর দুবাই থেকে লিবিয়া হয়ে তিউনিসিয়ায় গিয়েছিলেন। সেখান থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালির উদ্দেশে যাত্রা শুরু করার পর তাঁদের উদ্ধার করা হয়। এই বাংলাদেশিদের সঙ্গে কথা বলে এমন তথ্য জেনেছে ব্র্যাক।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম বলছে, ফেরত আসা ৩০ জনের মধ্যে শরীয়তপুরের ৭, মাদারীপুরের ৬, গোপালগঞ্জের ৪, টাঙ্গাইলের ৩, ফরিদপুর, কিশোরগঞ্জ ও সিলেটের ২ জন করে এবং কুমিল্লা, নোয়াখালী, মুন্সিগঞ্জ ও ঢাকার একজন রয়েছেন। তবে এর আগে গত ১৯ আগস্ট ১৩ জন, ১ জুলাই ১৭ জন এবং ২৪ মার্চ ৭ জন বাংলাদেশি একই পরিস্থিতির মধ্যে পড়েছিলেন। পরে তাঁরা দেশে ফিরে আসেন। আরও অনেক বাংলাদেশি ফেরত আসার অপেক্ষায় রয়েছেন।

ব্র্যাক বলছে, ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বাংলাদেশিদের এভাবে ইউরোপে পাড়ি জমানোর প্রবণতা বেড়েই চলেছে। এ বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত সময়ে অন্তত ৫ হাজার ২৭৮ জন বাংলাদেশি এভাবে ইউরোপে প্রবেশ করেছেন। আর গত ১২ বছরে অবৈধভাবে প্রবেশ করেছেন প্রায় ৬৫ হাজার বাংলাদেশি। তবে এর মধ্যে প্রায় ৪০ হাজার বাংলাদেশি ইউরোপে গেছেন ভূমধ্যসাগর পাড়ি দিয়ে। তাঁদের বেশির ভাগের বয়স ২৫ থেকে ৪০ বছরের মধ্যে।

Leave a Comment