বাঘা হাতালী মাঠের নাম পরিবর্তন, আন্দোলনে এলাকাবাসী

By Anowarul Hossain Jul 26, 2021
বাঘা হাতালী মাঠের নাম পরিবর্তন, আন্দোলনে এলাকাবাসী

সিলেটের গেলাপগঞ্জ উপজেলার বাঘা হাতলি মাঠ নাম বদলে ব্যক্তির নামে নামরণের অভিযোগ পাওয়া গেছে। ঐতিহ্যবাহীঅ একটি খেলার মাঠের নাম বদলে ফেলার খবরে ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী। এমন প্রচেষ্টাকে ‘নাম ডাকাতি’ আখ্যা দিয়ে এর প্রতিবাদে আন্দোলনে নেমেছেন তারা।

এই আন্দোলনের অংশ হিসেবে শনিবার মানববন্ধন করা হয়। ‘বাঁচাও হাতালী মাঠ ও হাতালী সংরক্ষণ কমিটি বাঘা’র ব্যানারে হাতালী মাঠে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সিলেট জেলা প্রশাসকের নিয়ন্ত্রণাধিন হাতালী খেলার মাঠ চলমান জরিপে শিল্পপতি গোলাম রব্বানী চৌধুরী তার বাবার নামে ‘গোলাম মোস্তফা চৌধুরী খেলার মাঠ’ হিসেবে নামকরণ করিয়ে নেন। ভূমি জরিপ কর্মকর্তাদের সাথে অবৈধ যোগাসাজসে মাঠটির নাম ডাকাতি হয়।

ঘটনা জানাজানি হলে বাঘাবাসি প্রতিবাদে ফুঁসে উঠেন। ৭.৬০ একর ভূমির হাতালী মাঠ সংরক্ষণে এবং সরকারের পক্ষে সিলেট জেলা প্রশাসকের নামাধিন রাখতে এলাকাবাসী সর্বাত্মক আন্দোলনের ডাক দেন মানবন্ধনে।

বক্তারা বলেন, এই মাঠের নাম কারো নামে হতে পারে না। এটি হাতালী নামেই শতবছর থেকে স্বীকৃত। এই মাঠ ভূমি দস‍্যুদের হাত থেকে মুক্ত করতে আন্দোলন অব‍্যাহত থাকবে বলেও জানান তারা।

কৃতি খেলোয়াড় শাহাব উদ্দিনের সভাপতিত্বে ও আব্দুল আলিম শাহর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন জুবের আহমদ, মনসুর আহমদ, আব্দুর রশিদ, হেলাল আহমদ, সেবুল আহমদ, কবির আহমদ, ইমাম উদ্দিন, আব্দুর রহমান, হাফিজ রাজু, বাচ্ছু মিয়া, তাওহীদুর রহমান শাহ, রাজু আহমদ, লিলু আহমদ প্রমুখ।

এ ব্যাপারে গোলাপগঞ্জ উপজেলা সহকারী (ভূমি) কর্মকর্তা আবিদা সুলতানার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, গোলাপগঞ্জ উপজেলায় আমি নতুন এসেছি। এজন্য বিষয়টি আমার জানা নেই। এখন যেহেতু আমি জেনেছি এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলবো।

প্রসঙ্গত, হাতালী মাঠের নাম পরিবর্তন প্রতিরোধে আইনি প্রতিকার চেয়ে সিলেট বিভাগীয় ভূমি অফিসে রেকর্ড সংশোধনের আবেদন করেছেন এলাকাবাসী।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *