পেগাসাসে আড়িপাতা নিয়ে যা বলল ইসরাইল

By Anowarul Hossain Jul 20, 2021

ইসরাইলি সাইবার গোয়েন্দা সংস্থা ও নিরাপত্তা সংস্থার (এনএসও) তৈরি স্পাইওয়্যার পেগাসাসের মাধ্যমে বিশ্বজুড়ে মানবাধিকারকর্মী, সাংবাদিক, আইনজীবী ও রাজনীতিকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ফোনে নজরদারি চালানোর ঘটনা সামনে এসেছে। তবে পেগাসাসের বিরুদ্ধে আড়িপাতার অভিযোগ নাকচ করে দিয়ে উল্টো আইনি পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে এনএসও।

এক সংবাদ বিবৃতিতে এনএসও’র মুখপাত্র জানিয়েছেন, ফোনে আড়িপাতার ঘটনার সাথে এনএসও’র কোনো সংশ্লিষ্টতা নেই। তাদের সার্ভার থেকে কোনো তথ্য ফাঁস হয়নি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, নজরদারি চালানোর প্রযুক্তি তৈরি করাই এনএসও’র কাজ।তারা বিভিন্ন দেশের বৈধ সরকার, সরকারি নিরাপত্তা সংস্থা ও গোয়েন্দা সংস্থাকে পেগাসাস স্পাইওয়্যার বিক্রি করেছে।এমন সার্ভিস চাইলেই পাওয়া যায়। তাই এতে গোপন করার মতো কিছুই নেই।

প্রতিবেদনে ভুল তথ্য পরিবেশন করা হচ্ছে দাবি করে বিবৃতিতে বলা হয়েছে, প্রতিবেদনে যে সূত্রের কথা বলা হয়েছে তা বিশ্বাসযোগ্য নয়। তাই এই ঘটনায় মানহানির মামলা করার কথা ভাবছে এনএসও।

পেগাসাস মূলত এক ধরনের ম্যালওয়ার (বিশেষ ধরনের ভাইরাস) যা আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ফোনে ঢুকে ব্যবহারকারীর মেসেজ, ছবি, ইমেইল পাচার করতে পারে। একইসঙ্গে কল রেকর্ড এবং গোপনে মাইক্রোফোন চালুও রাখতে পারে এই ম্যালওয়ার।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *