স্থানীয় সরকার বিভাগ রংপুর সিটি কর্পোরেশনের ৩৩ টি ওয়ার্ডে বিভিন্ন সড়কে স্ট্রিট লাইট স্থাপনের প্রকল্প হাতে নিয়েছে। তবে প্রকল্পের জন্য এক বছর দশ মাস নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করা যায়নি। এর পরে আরও চার মাস কেটে গেছে তবে স্ট্রিটলাইটগুলি এখনও জ্বালানো হয়নি। অন্য কথায়, দু’বছর দুই মাস পরেও রংপুর সিটি কর্পোরেশনের ওয়ার্ডগুলিতে স্ট্রিট লাইট স্থাপন করা যায়নি। প্রকল্পটি পরে এই বছরের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। এবং সর্বশেষে তবে সর্বনিম্ন নয়, প্রকল্পটির কিছু পরিবর্তন আনার জন্য সংশোধনী প্রস্তাব আনা হয়েছে। যদিও এতে সময় বা ব্যয় বাড়বে না, কিছু অভ্যন্তরীণ সমস্যা সামঞ্জস্য হবে।

‘রংপুর সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডে ৩৩ টি ওয়ার্ডে স্ট্রিট লাইট স্থাপন’ শীর্ষক প্রকল্পটি মার্চ 2019 থেকে ডিসেম্বর 2020 সালের মধ্যে বাস্তবায়নের জন্য অনুমোদিত হয়েছিল। তবে প্রকল্পটি নির্ধারিত সময়ের মধ্যে শেষ না হওয়ায় প্রকল্পটি ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। 2021 জানুয়ারীতে ব্যয় না বাড়িয়ে।

15 মার্চ বিভাগীয় মূল্যায়ন কমিটির (ডিপিইসি) একটি বৈঠকে প্রকল্পটি সংশোধন করার প্রস্তাব করা হয়। এর চারটি কারণ রয়েছে: অনুমোদিত ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) থেকে সিসি কাজের আইটেম বাদ দেওয়া, অর্থনৈতিক কোডের ভুল সংশোধন, আটটি প্যাকেজের স্বল্প চুক্তির মূল্য এবং সঞ্চয়ী অর্থের সাথে একটি নতুন প্যাকেজ অন্তর্ভুক্ত করা।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত ডিপিসি বৈঠকের কয়েক মিনিট অনুসারে, প্রকল্পটির পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ৪৯ কোটি টাকা ব্যয়ে অনুমোদন দিয়েছেন। বর্তমানে ব্যয় ও মেয়াদ অপরিবর্তিত রেখে আন্তঃ ব্যয় সামঞ্জস্য করে সংশোধনী প্রস্তাব স্থানীয় সরকার বিভাগে প্রেরণ করা হয়েছে।

ডিপিসি বৈঠকে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এবং সভার চেয়ারম্যান প্রথম সংশোধনের কারণ জানতে চেয়েছিলেন। জবাবে প্রকল্প পরিচালক বলেছিলেন, রংপুর মহানগরে পথচারীদের চলাচল সহজতর করার জন্য, রাতের ব্যবসায়ের সুযোগ বাড়ানোর সুবিধার্থে রংপুর মহানগরে স্মার্ট ম্যানেজমেন্ট সিস্টেম চালু করার জন্য এই প্রকল্পের ডিপিপি তৈরি করা হয়েছিল। মূল অনুমোদিত ডিপিপিতে বৈদ্যুতিক মেরু সহ সিসি আইটেম অন্তর্ভুক্ত হওয়ায় সংশোধিত প্রস্তাব থেকে পোলের পোলের সিসি কাজের আইটেম বাদ দেওয়া হয়েছে। যদিও মূল ডিপিপি 6 ইঞ্চি এবং 4 ইঞ্চি বৈদ্যুতিক খুঁটির উল্লেখ করেছে, এলজিইডি-র হারের শিডিয়ুলটিতে কেবল 6 ইঞ্চি এবং 3 ইঞ্চি বৈদ্যুতিক মেরু আইটেম রয়েছে, সুতরাং ব্যয়ের হারের সময়সূচী অনুযায়ী অনুমান করা হয়েছে।

প্রকল্প পরিচালক আরও বলেছিলেন যে আপডেট করা অর্থনৈতিক কোডটি কয়েকটি অঙ্গের ভ্রান্ত অর্থনৈতিক কোড সংশোধন করে মূল ডিপিপিতে উল্লেখ করা হয়েছে। জনসভায় সিসি কাজের জিনিসপত্র বাদ দিয়ে আনুমানিক দামের চেয়ে দশ শতাংশ কম সাশ্রয় করা অর্থ এবং অতিরিক্ত অর্থের প্যাকেজ বাস্তবায়নের জন্য আটটি প্যাকেজের চুক্তি মূল্য ডিপিপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। একই সাথে কিছু অংশে অর্থনৈতিক কোড ভুল হওয়ায় ঠিকাদারকে বেতন দেওয়া হচ্ছে না। এসব কারণে প্রকল্পটি সংশোধন করতে হবে।

সভায় অংশ নেওয়া পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) প্রতিনিধিরা অতিরিক্ত প্যাকেজ সম্পর্কে জানতে চেয়েছিলেন। জবাবে প্রকল্প পরিচালক বলেছিলেন যে বর্তমানে সিএফএল ল্যাম্পগুলি শহরের প্রধান অংশে ব্যবহৃত হয়। মূল প্রকল্পের অধীনে, উদ্বৃত্ত হারের চেয়ে 10 শতাংশ কম হারে কাজের আদেশ জারি করা হয়েছিল, সেগুলিতে কিছু অর্থ সাশ্রয় হয়েছিল। এই সিটি কর্পোরেশনের বর্ধিত 17 টি ওয়ার্ড এবং ভিআইপি রাস্তার জন্য অতিরিক্ত 2,084 টি প্রদীপ কিনতে এই অর্থ ব্যবহার করা হবে। এর জন্য অতিরিক্ত প্যাকেজ প্রস্তাব করা হয়েছে।

বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা শেষে রাষ্ট্রপতি হেলালুদ্দীন আহমদ প্রকল্পটি সংশোধন করার সুপারিশ করেন। তবে, প্রকল্পের আওতায় সংগৃহীত প্রদীপের মান যাতে অন্য প্রকল্পের সাথে নকল না হয় তা নিশ্চিত করার আহ্বান জানান তিনি।

হেলালুদ্দীন আহমদ বলেছিলেন যে প্রকল্পের সমস্ত কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার জন্য একটি সময়সীমাবদ্ধ কর্ম পরিকল্পনা তৈরি করা উচিত এবং এটি সংশোধিত ডিপিপির সাথে সংযুক্ত করা উচিত। আইএমইডি, পরিকল্পনা কমিশন এবং অর্থ বিভাগের প্রতিনিধিসহ উপস্থিত সদস্যরা তার বক্তব্যের সাথে একমত হন।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version