সেনাবাহিনী মিয়ানমারের নিয়ন্ত্রণ গ্রহণের পর থেকে ৫ শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছেন। মঙ্গলবার স্থানীয় একটি মানবাধিকার সংস্থা এমন তথ্য দিয়েছে।

সোমবারও সামরিক সহিংসতায় ১৪ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। এই দিনটিতে সৈন্যদের বালির ব্যাগের ব্যারিকেডগুলি সরিয়ে নেওয়ার জন্য আগের চেয়ে ভারী অস্ত্র ব্যবহার করতে দেখা গেছে। কী ধরণের অস্ত্র ছিল যদিও; এটি পরিষ্কার করা যায়নি।

সংবাদ সংস্থা রয়টার্স এবং এএফপি জানিয়েছে এমন খবর জানিয়েছে।

একটি গণতান্ত্রিক সরকার ফিরিয়ে আনার জন্য জান্তা সরকারকে নির্মম গ্রেপ্তারের বিষয়ে আন্তর্জাতিক চাপ বাড়ছে। আমেরিকা যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশ মিয়ানমারের সামরিক বাহিনীর উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

ওয়াশিংটন ইতিমধ্যে বাণিজ্য চুক্তি স্থগিতের ঘোষণা দিয়েছে। জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল অ্যান্টনি গুতেরেস উইকএন্ডে মারাত্মক হত্যাকাণ্ডে শত শত মানুষ নিহত হওয়ার পরে জান্তা সরকারকে চাপ দেওয়ার জন্য ঐক্যবদ্ধ বৈশ্বিক ফ্রন্টের আহ্বান জানিয়েছেন।

নিরাপত্তা বাহিনী প্রতিদিন নিরস্ত্র বিক্ষোভকারীদের দিকে টিয়ার গ্যাস, রাবার বুলেট এবং তাজা গুলি চালায়।

রাজনৈতিক বন্দিদের জন্য সহায়তা সমিতি জানিয়েছে যে এ পর্যন্ত তারা 510 জন মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। তবে তারা বিশ্বাস করে যে হতাহতের প্রকৃত সংখ্যা বেশি হবে।

গুতেরেস মিয়ানমার কর্তৃপক্ষকে গণতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তর করার আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে এত সহিংসতা অত্যন্ত গ্রহণযোগ্য নয়, আরও অনেক মানুষ মারা গেছে।

“পরিস্থিতি পরিবর্তনের জন্য জান্তা সরকারকে চাপ দেওয়ার জন্য আমাদের আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও ঐক্য, আরও প্রতিশ্রুতি প্রয়োজন।”

মার্কিন রাষ্ট্রপতি জো বিডেন ২০১৩ বাণিজ্য ও বিনিয়োগ কাঠামো চুক্তি স্থগিতের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, গণতান্ত্রিক সরকার না ফেরা পর্যন্ত এই চুক্তি কার্যকর হবে না।

মার্কিন বাণিজ্য প্রতিনিধি ক্যাথরিন তাই বলেছেন, যুক্তরাষ্ট্র মিয়ানমারের সেনাবাহিনীর বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে নির্মম বল প্রয়োগের তীব্র নিন্দা জানিয়েছে।

ইতোমধ্যে দেশের সাধারণ মানুষ রাস্তায় আবর্জনা ফেলে নতুন অসহযোগ আন্দোলন শুরু করেছেন।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version