ঢাকার হামাদিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নজরুল ইসলাম প্রায় এক দশক ধরে ভুয়া ‘শিক্ষক নিবন্ধন’ প্রশংশাপত্র দিয়ে শিক্ষকতা করছেন। তিনি মহসিন নামে আরেক ব্যক্তির প্রশংসাপত্রও জাল করেছিলেন।

এই শিক্ষক ২০০৮ সাল থেকে সরকারী বেতন ভাতা (এমপিও) পাচ্ছেন। এই শিক্ষকের বিরুদ্ধে মামলা করার জন্য ঢাকা জেলা শিক্ষা অফিস থেকে ১৫ নভেম্বর বিদ্যালয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। এদিকে পটুয়াখালীর ধুলিয়া উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রভাষক অজয় ​​কৃষ্ণ দাসও জাল সার্টিফিকেট নিয়ে চাকরি নিয়েছিলেন। এমপিও হিসাবে সরকারি কোষাগার থেকে তিনি পেয়েছেন ২ লাখ ৯৫ হাজার ৭৫০ টাকা। দুমকির জয়গুনেনেছা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাহমুদাও ভুয়া রেজিস্ট্রেশন সার্টিফিকেট নিয়ে চাকরি নিয়েছেন এবং বেতন পেয়েছেন ৩ লাখ ২৮ হাজার টাকা। প্রতারণার শিকার হয়ে তিনজনই শিক্ষক পদত্যাগ করেছেন।

এই তিনটিই নয়, সরকারের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর এখনও পর্যন্ত ১৫৭৭ জন শিক্ষককে চিহ্নিত করেছে, যাদের মধ্যে কিছু স্কুল, কলেজ ও মাদ্রাসায় নিবন্ধন সনদ জালিয়াতির মাধ্যমে এবং অন্যরা একাডেমিক, ডিপ্লোমা এবং পেশাদার পত্র জাল করে জব করেছে। বিভিন্ন স্তরে এই শিক্ষকরা সরকারি কোষাগার থেকে এমপিও হিসাবে ২৬ কোটি টাকা নিয়েছেন। ২০১৩ থেকে ফেব্রুয়ারি ২০২০ সাল পর্যন্ত, সংস্থাটি প্রায় ১০,০০০ টি শিক্ষা প্রতিষ্ঠানে একটি তদন্ত চালিয়েছিল এবং এই তথ্যটি প্রকাশ করেছিল। সংস্থাটি সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন জমা দিয়েছে। ডিআইএর পরিচালক অধ্যাপক আলীউল্লাহ। আজমতগির রংপুর ডেইলীকে বলেন, সারা দেশে প্রায় ৩৬,০০০ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। সব প্রতিষ্ঠান পরিদর্শন ও তদন্ত করা হলে জাল শংসাপত্র নিয়ে নিযুক্ত আরও কয়েকশ শিক্ষক চিহ্নিত করা হবে। জনবল সংকটের কারণে তদন্ত প্রত্যাশিত পর্যায়ে চলছে না। তিনি বলেন, জাল সার্টিফিকেট নিয়ে যারা চাকরি নিয়েছেন তাদের বিরুদ্ধে আরও ব্যবস্থা নেওয়ার জন্য তারা সাধারণত সুপারিশসহ মন্ত্রণালয়ে রিপোর্ট পাঠায়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন যে ২০১৫ সাল থেকে জাতীয় শিক্ষক নিবন্ধন ও শংসাপত্র কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সরকারী ও বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের পরামর্শ দিচ্ছে। এর আগে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বিজ্ঞপ্তি সহ শিক্ষক নিয়োগ করত। তবে ওই নিয়োগ বোর্ডে সরকারী প্রতিনিধি ছিলেন। এ কারণে প্রশ্ন উঠেছে যে কোনও শিক্ষক নিয়োগের আগে তার কাগজপত্র স্কুল, কলেজ ও মাদ্রাসায় যাচাই করা উচিত। এ ছাড়াও এই শিক্ষকরা এমপিওভুক্ত হয়ে গেলেও তাদের নথিগুলি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে (মাউশি) যাচাই করতে হবে। এতো কিছুর পরেও জাল সার্টিফিকেটে নিয়োগ পাওয়ার পরে কীভাবে সংশ্লিষ্টরা এমপিওভুক্ত হয়েছেন তা নিয়ে প্রশ্ন উঠেছে।

অভিযোগ রয়েছে, শিক্ষা প্রশাসনের অসাধু কর্মকর্তারা ভুয়া সার্টিফিকেটধারীদের ধরতে নারাজ। এনটিআরসিএ, মাউসি এবং মন্ত্রনালয়ে একটি চক্র রয়েছে, যে এজেন্সি শিক্ষক নিবন্ধনের প্রশংসাপত্রগুলি প্রত্যয়ন করে। তারা জাল সার্টিফিকেটধারীদের রক্ষার জন্য একে অপরের সাথে মিলিত হচ্ছে। অন্যদিকে, এটি প্রয়োজনে জাল প্রশংসাপত্র পেতে সহায়তা করছে। ডিআইএর এক কর্মকর্তা রংপুর ডেইলিকে বলেছেন, ফোরগারদের চিহ্নিত করা হলেও তাদের কিছুকে মন্ত্রকের সংশ্লিষ্ট শাখা খুঁজে পেয়েছিল। এই জাতীয় ঘটনার তথ্যের কথা উল্লেখ করে এই কর্মকর্তা বলেছিলেন যে খুলনার দৌলতপুরের একটি কলেজে অ্যাকাউন্টিংয়ের একজন প্রভাষক ২০১৯ সালে তাকে জাল সার্টিফিকেটে ধরা পড়ার পরে ধরা পড়েছিল। ২১ শে জানুয়ারি মন্ত্রকের অভ্যন্তরীণ নিরীক্ষা শাখা তাকে অভিযোগ থেকে খালাস দেয়। প্রশ্নটি হ’ল, ডিআইএ যদি ভুল করে কোনও শিক্ষকের বিরুদ্ধে কোনও মিথ্যা প্রতিবেদন তৈরি করে তবে মন্ত্রণালয় ক্ষমা চেয়ে তলব করতে পারে। পরিবর্তে তিনি দোষীদের নির্দোষতার শংসাপত্র দিয়েছিলেন।

এ বিষয়ে ডিআইএ পরিচালক রংপুর ডেইলিকে বলেছেন, তাঁর কর্মকর্তারা তদন্ত করতে গেলে, চাকরি নেওয়া একজন শিক্ষকের শংসাপত্রকে প্রমাণ হিসাবে আনা হয়েছিল। এটি পরে যাচাই করা হয়েছিল। এনটিআরসিএ শিক্ষক নিবন্ধনের শংসাপত্র প্রত্যয়ন করে। যদি তাদের নকল হিসাবে পাওয়া যায় তবে তাদের একইভাবে রিপোর্ট করা হয়। তবে প্রায় সব ক্ষেত্রেই যেখানে মন্ত্রনালয় থেকে ছাড় পাওয়া যায় সেখানে অভিযুক্ত ব্যক্তি (নিজেকে রক্ষার সুযোগে) আরেকটি শংসাপত্র উপস্থাপন করেন। পরে তার আলোকে তিনি খালাস পেয়ে যাচ্ছেন। তিনি বলেন, এ জাতীয় ক্ষেত্রে মন্ত্রণালয়ে উপস্থাপন করা শংসাপত্রটি খাঁটি হতে পারে। তবে প্রশ্নটি হ’ল, যদি তাই হয় তবে আসল সনদটি কোথা থেকে এসেছে। এবং কেন কাজ নেওয়ার সময় সংশ্লিষ্ট আবেদনকারী তা জমা দেয়নি। অথবা, যদি কাজের একটি বৈধতা থাকে তবে যদি আপনি একটি প্রশংসাপত্রে কাজ নেওয়ার পরে অন্য শংসাপত্রটি দেখান। এগুলির জন্য দীর্ঘ অনুসন্ধান প্রয়োজন।

জানা গেছে, ডিআইএ ছাড়াও অনেক স্থানীয় এনটিআরসিএর কাছে নকল প্রশংসাপত্রের অভিযোগ করে আসছে। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলি স্বেচ্ছায় এনটিআরসিএর কাছে চিঠির মাধ্যমে শংসাপত্রটি যাচাই করেছে। এবং শিক্ষামন্ত্রণালয় বা মৌসি নতুন জাতীয়করণকৃত কলেজ শিক্ষকদের তাদের চাকুরীকে অফিসিয়াল করার জন্য শংসাপত্রগুলি যাচাই করছে। বেশ কয়েকটি শংসাপত্র নকল হিসাবে চিহ্নিত করা হচ্ছে।

স্থানীয় সূত্রে অনুরোধের পরে হামাদিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষকের প্রশংসাপত্রটি জাল বলে ধরা হয়েছিল বলে জানা গেছে। প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক সুলতান নূরী রংপুর প্রতিদিনকে বলেন, ভুয়া শনাক্ত হওয়ার পরে গত বছরের ১০ নভেম্বর শিক্ষক পদত্যাগ করেছিলেন। তিনি কাজ না করায় তার বিরুদ্ধে মামলা করা হয়নি। পটুয়াখালীর ধুলিয়া উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রভাষক এবং ডুমকির জয়গুন্নেসার শিক্ষক ডিআইএ তদন্তে নকল শংসাপত্রের সাথে ধরা পড়ে। ধুলিয়া উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ জহিরুল ইসলাম জানান, প্রভাষক অজয় ​​কৃষ্ণ দাস, যার শংসাপত্রগুলি ভুয়া হিসাবে চিহ্নিত হয়েছিল, তিনি পরে পদত্যাগ করেছেন। জয়গুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইউসুফ আলী হাওলাদার রংপুর ডেইলী কে বলেন, মাহমুদাও পদত্যাগ করেছেন। এনটিআরসিএ প্রমাণ করেছে যে কুষ্টিয়ার সদ্য জাতীয়করণকৃত কুমারখালী সরকারি কলেজের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক সাবিরা খাতুনের শংসাপত্রটি নকল ছিল। গত বছরের সেপ্টেম্বরে একটি চিঠিতে সংস্থাটি কলেজকে মামলা দায়েরের নির্দেশ দেয়। এই শিক্ষক 24 ফেব্রুয়ারী, ২০১১ এ নিয়োগ পেয়েছিলেন এবং ১ মে অবিশ্বাস্যর দ্রুত গতিতে এমপিওভুক্ত হন। ভুয়া সার্টিফিকেট নিয়ে চাকরি নেওয়ার অভিযোগে রংপুরের বদরগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক নিরঞ্জন কুমার রায়ের বিরুদ্ধেও মামলা করা হয়েছে। তার প্রতিষ্ঠান একই কারণে নভেম্বর মাসে নওগাঁর মান্দা উপজেলার উত্তর ডিগ্রি কলেজের রামেন কুমার সাহার বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

এনটিআরসিএর চেয়ারম্যান আশরাফ উদ্দিন (বৃহস্পতিবার বদলি) রংপুর ডেইলী কে বলেছেন, শিক্ষক নিবন্ধন প্রশংসাপত্র যাচাইয়ের জন্য তিনি বিভিন্ন উত্স থেকে বেশ কয়েকটি আবেদন পেয়েছেন। যেসব শিক্ষকদের প্রশংসাপত্র ভুয়া হিসাবে চিহ্নিত হয়েছে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা সহ আইনী ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানকে নির্দেশ দেওয়া হয়। এছাড়া প্রতারণাকারীদের বিরুদ্ধে অন্যান্য আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয় ও মৌসিকে সুপারিশ প্রেরণ করা হয়েছিল।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version