আমাদের খুব ভালো লাগে এডভেঞ্চার মুভি দেখতে বা উপন্যাস পড়তে। তবে দস্যি ছেলেগুলি যতো বেশি বিপদে পড়ে, তাদেরকে যতো বেশি বন্ধুর পথ পেড়োতে পেরোতে হয়, এবং যতো বেশি কষ্ট সহ্য করে ওরা গন্তব্যে পৌঁছে আমরা ততো বেশি আনন্দ পাই । আর এখানে ক্যারেক্টারদেরকে একটি চূড়ান্ত সফলতার জন্য অনেকবার ব্যর্থ হতে হয় । ।আর এডভেঞ্চার মুভিতে অভিনেতাদের বিপদে পড়া, পরাজিত হওয়া, তারপর আবার চেষ্টা করা, এবং অনেক কষ্টে শেষ পর্যন্ত সফলতার আনন্দে অবগাহন করার মধ্য দিয়ে ছবি জনপ্রিয়তা পায়। তবে বাস্তব জীবনে ঠিক এর উলটো । আরও ব্যর্থ হবার মতো পর্যাপ্ত সময়, টাকা-পয়সা, এবং সখ আমাদের কোনটায় নাই । তবে লেগে থাকলে এক দিন সে দেখতে পেতো যে, এর চেয়েও বড় পরাজয়গুলি থেকে সে অনায়াসে নিজেকে বাঁচিয়ে চলতে পারছে । আর এটি কেবল সময়ের ব্যাপারে ।
আর তাই সফল হতে শুরুর দিকে ব্যর্থ হবার ভয়কে জয় করতে হবে।

ব্যর্থতার সাথে পরিচিত হতে হবে ;

আপনাকে পরিচিত হতে হবে ব্যর্থতার সাথে । তবে তা না হলে সিদ্ধি লাভ হবে না । আর অধিকন্তু, যদিও সফল হন, সফলতার স্বাদ পরিপূর্ণভাবে আস্বাদন করা অসম্ভব । আর ব্যর্থতাকে আন্দাজ করতে পারলে ব্যর্থতা এড়ানো সম্ভবপর হয় । তবে ব্যাপারটা এমন যে, মেঘ দেখে বৃষ্টি হবে কি না তা আন্দাজ করতে পারা । যেমন আমাদের দেশে কৃষক ও কৃষাণীরা উঠানে পাকা ধান শুকাতে দেয়। আর অনেক সময় আকাশে মেঘ ভেসে বেড়ায় । আর তখন দক্ষ কৃষক ঠিকি বুঝতে পারেন বৃষ্টি হবার সম্ভাবনা কতোটুকু । তবে যদি বুঝতে পারেন যে, বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে, তাহলে খুব দ্রুত ধান ঘরে তুলে ফেলেন । তাই মেঘের মতো আপনাকে ব্যর্থতা চিনে নিতে হবে।

ব্যর্থতার কারণ খুঁজে বের করুন ;

কারণ ছাড়া ঘটে না কোন কিছু । আর আপনি ব্যর্থ হলে এর পেছনে কোন না কোন কারণ থাকবেই। আর তাই এই কারণটা বেশিরভাগ ক্ষেত্রে রহস্যাবৃত থাকে বলে মানুষ তার গন্তব্যের শেষ দেখতে পায় না । আর যারা ব্যর্থতার কারণ খুঁজে পায় তাঁরা একে কারেক্ট করে এগিয়ে যায়।তবে আপনি হয়তো বলবেন, কারণ কিছু নয়। সত্যিকার অর্থে আমার নিজেরই যোগ্যতা নেই । আর তাই আমি ব্যর্থ হয়েছি । আরে ভাই, যোগ্যতা তো শুরুতে কারোই থাকে না । তবে দিনে দিনে আপনাকে স্কিল ডেভেলপ করে নিতে হবে।

ব্যর্থতা চেনা কি খুব কঠিন ?

তবে ব্যর্থতা চিনে নেওয়া মোটেও খুব বেশি কঠিন কাজ নয় । আর এটা ঠিক যে, প্রথম দিকে ব্যর্থতা আঁচ করা যায় না । ফলে মানুষ সাধারণত বড় ধরণের কোন কিছু করার শুরুর দিকে তাদেরকে ছোট ছোট ব্যর্থতায় পেয়ে বসে। তখন অধিকাংশ মানুষের কাছে এই ছোট ছোট পরাজয়গুলিকে বড় ধরণের প্রতিবন্ধক মনে হয় । তাই তারা তাদের নিজেদের ব্যবসায় মনোযোগ দেওয়া বন্ধ করে দেয়।

নিজের উপর আস্থা রাখুন ;

তবে বড় ধরণের কোন কিছু করার শুরুতে নিজের উপর আস্থা রাখা খুব জরুরি । আর আপনি যখন বিশ্বাস করতে শুরু করবেন যে আপনি কামিয়াব হবেন তখন এটিই আপনাকে সঠিক পথ দেখাবে। কারণ তখন কাজটি করার জন্য আপনার মন প্রয়োজনীয় সমস্তকিছুর আয়োজন করতে উদ্বুদ্ধ হবে।

ব্যর্থতা থেকে শিক্ষা নিন ;

তবে পৃথিবীর মারাত্মক সফল ব্যক্তিগণ প্রথম দিকে ব্যর্থ হয়েছিলেন । আর তাই আপনার ব্যর্থ হওয়ায় দুষের কিছু নেই । এই ব্যর্থতার দিকে বার বার দিনের পর দিন মনোযোগ দিয়ে সময় নষ্ট করার কোন মানে হয় না ।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version