করোনা সময়কালে, মায়েরা আগের বছরের তুলনায় সরকারি চাকরিপ্রতিষ্ঠানে কম প্রসবকালীন যত্ন পান। ২০১৯ এর তুলনায়,২০২০-এ কমপক্ষে চার বার প্রসবপূর্ব যত্নের হার ছিল এক চতুর্থাংশ কম। এই সময়ে মাতৃমৃত্যু বেড়েছে ১৭ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, ২০১৮ সালে ৯৬৭ জন মা ও ২০২০ সালে ১,১৩৩ জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জেলা হাসপাতাল ও মেডিকেল কলেজ হাসপাতালে প্রসবে মারা গিয়েছিলেন। এই বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ৪৮২ মা মারা গেছেন। গত বছরের জানুয়ারি থেকে এ বছরের এপ্রিল মাসে সবচেয়ে বেশি মাতৃমৃত্যু হয়েছে, এপ্রিল মাসে ২২৮জন মারা গেছেন।
একই সময়ে, প্রথমবারের জন্মের আগে যত্ন নেওয়ার হার 26 শতাংশ কম ছিল। দ্বিতীয়বার এটি ২৫শতাংশ ছিল, তৃতীয়বার এটি ছিল ২৬ শতাংশ এবং চতুর্থবারের চেয়ে এটি ২৪ শতাংশ কম ছিল।

গত বছর গর্ভবতী হওয়ার পরে, কমলা খাতুন (১৮) কখনও চিকিত্সকের কাছে যাননি। পাঁচ মাস আগে, তিনি বাড়িতে বৃদ্ধ বয়সী মাসি দ্বারা একটি পুত্র সন্তানের জন্ম দিয়েছিলেন। এটি তাঁর প্রথম সন্তান। নেত্রকোনা পূর্বধলা হোগলা ইউনিয়নের মহেশপাট্টি গ্রামের বাসিন্দা মো। তিনি সোহেলের স্ত্রী। কমলা প্রথম আলোকে তার মোবাইল ফোনে বলেছিলেন, “হাসপাতালে যেতে অর্থ ব্যয় হয়।” দরিদ্র মানুষ; দিন এনে দিন, খাও। ‘হোম ডেলিভারিতে কোনও জটিলতা থাকতে পারত, তুমি কি ভয় পাওনি? কমলা জবাব দেয়, ‘কী ভয়! গ্রামে কত লোক আছে! ‘
সরকারী তথ্য মতে, দেশে ৫০% বিতরণ এখনও বাড়িতে হয়। প্রসবকালীন জটিলতা এড়াতে এবং মা ও বাচ্চাদের জীবন বাঁচাতে সেবা সংস্থাগুলি সরবরাহ করার উপর জোর দিয়ে ২৮শে মে নিরাপদ মাতৃত্ব দিবস পালন করা হচ্ছে। এবার স্লোগানটি হ’ল “করোনাকালে গর্ভকালীন সেবা নিন, মাতৃ ও শিশু মৃত্যু রোধ করুন’।

পরিবার পরিকল্পনা অধিদফতরের (মাতৃ ও শিশু স্বাস্থ্য পরিষেবাদি) পরিচালক মোহাম্মদ শরীফ প্রথম আলোকে বলেছিলেন যে রাজ্যাভিষেকের সময়কালে প্রসবসহ সব ধরণের চিকিত্সা ব্যাহত হয়েছে। অনেকে ভয়ে ভয়ে চিকিৎসার জন্য আসেনি। আবার অনেককে হাসপাতালে ভর্তি করা যায়নি। অনেক সময় পরিষেবা সরবরাহকারীও পাওয়া যায় নি। ফলস্বরূপ, জন্মের কারণে মাতৃমৃত্যুর সংখ্যা স্বাভাবিকভাবেই বেড়েছে।
মোহাম্মদ শরীফ বলেছেন, এই বৃদ্ধি মাতৃমৃত্যু হ্রাসে সরকারের প্রচেষ্টাকে চ্যালেঞ্জ জানাবে।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version