আফগানিস্তানের উত্তরাঞ্চলের জেলাগুলো একে একে দখলে নিচ্ছে তালেবান যোদ্ধারা। রবিবার রাতভর সংঘর্ষে একাধিক জেলা থেকে সরকারি বাহিনীর তিন শতাধিক সেনা প্রতিবেশী তাজিকিস্তানে পালিয়ে যায়।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, তাজিকিস্তান সীমান্তের বদখশান প্রদেশের দিকে তালেবান যোদ্ধারা অগ্রসর হলে সেনারা পালিয়ে যায়। স্থানীয় সময় রবিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় এই ঘটনা ঘটে।

তাজিকিস্তানের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, ‘ভালো প্রতিবেশী এবং মানবিকতার খাতিরে আমরা আফগান সেনাদের প্রবেশের অনুমতি দিয়েছি।’

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা অনুযায়ী, দেশটি থেকে সরে যাচ্ছে ভিনদেশি সেনারা।

তালেবানের শীর্ষ নেতারা বলেছেন, চুক্তি মোতাবেক আগামী ১১ সেপ্টেম্বরের নির্ধারিত সময়সীমার মধ্যে ওয়াশিংটন আফগানিস্তান থেকে সব সেনা সরিয়ে না নিলে তা হবে চুক্তির ‘সুস্পষ্ট লঙ্ঘন’।

কিন্তু সেনা প্রত্যাহার শুরু হতেই তালেবান যোদ্ধারা আবার মাথাচাড়া দিয়ে উঠেছে। অসংখ্য জেলা তারা দখলে নিচ্ছে।

আল-জাজিরার তথ্য অনুযায়ী, দেশটির কেন্দ্র এবং ৪২১টি জেলার মধ্যে প্রায় এক-তৃতীয়াংশ এখন বিদ্রোহী সংগঠনটির দখলে।

বদখশান প্রদেশের কাউন্সিল সদস্য মহিব-উল রহমানের অভিযোগ, এই অঞ্চলে কোনো ধরনের লড়াই ছাড়াই তালেবানরা দখল নিচ্ছে। এই ব্যর্থতার পেছনে সেনাদের দুর্বল মনোবলকে দায়ী করেছেন তিনি।

রহমান বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে অধিকাংশ জেলা কোনো লড়াই ছাড়াই নিয়ে নিচ্ছে তালেবানরা। দশ দিনে এভাবে দশটি জেলা দখলে নিয়েছে তারা।’

তিনি জানান, কয়েকশ পুলিশ এবং সেনা সদস্য আত্মসমর্পণ করে পালিয়ে গেছে।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version