আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ ও ম্যাজিস্ট্রেটদের প্রতি ‘ডাক্তারদের অসম্মানজনক আচরণের’ বিরুদ্ধে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন প্রতিবাদ করেছে। সোমবার (১৯ এপ্রিল) ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো। শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই বিক্ষোভের কথা জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “বিশ্বব্যাপী করোনারি হার্ট রোধে সরকারী আদেশ বাস্তবায়নে ১৮ এপ্রিল ঢাকা মহানগরীর এলিফ্যান্ট রোড এলাকায় মাঠে কর্মরত পুলিশ কর্মীদের প্রতি অসম্মানজনক আচরণ, হয়রানি ও অসহযোগের কিছু চিত্র। মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে রোগের সংক্রমণ ছড়িয়ে দেওয়া হয়েছে। ” যা বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের নজরে এসেছে। ঘটনার পর্যালোচনা থেকে জানা গেছে যে ঘটনাস্থলে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশের উপস্থিতিতে চেকপোস্ট চলাকালীন একজন ডাক্তারকে তার পরিচয় নিশ্চিত করার জন্য তার পরিচয়পত্র প্রদর্শন করতে বলা হয়েছিল। তবে তিনি নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পুলিশ সদস্যদের সাথে অসম্মানজনক আচরণ করেছিলেন; যা কোনওভাবেই পেশাদার এবং সচেতন নাগরিকের থেকে কাম্য নয়। তিনি এই পুলিশ সদস্যদের কেবল অপমানই করেননি, বরং গোটা পুলিশ বাহিনীকেও উপহাস ও অপমান করেছেন; যা মিডিয়ায় হাজির হয়েছে। শুধু তা-ই নয়, তিনি তার পেশার পরিচয় বাদ দিয়ে অপ্রাসঙ্গিক পরিচয় মুছে দিয়ে এবং পেশাদার সংস্থাগুলির সামনে জাতির সামনে লড়াইয়ের চেষ্টা করে পুলিশ ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সামনে অহঙ্কারী আচরণ করেছেন।

এতে বলা হয়েছে, “স্বাস্থ্য অধিদফতরের ১৪ ই এপ্রিল জারি করা বিজ্ঞপ্তিতে জরুরি স্বাস্থ্যসেবা, চিকিত্সা পরিষেবা এবং অন্যান্য কার্যক্রমে জড়িত সমস্ত কর্মকর্তা ও কর্মচারীদের তাদের সরকারী পরিচয়পত্র ব্যবহার করার জন্য নির্দেশ দেওয়া হয়েছিল। তবে, ডাক্তার অমান্য করেছেন এবং তার মন্ত্রনালয়ের আদেশ লঙ্ঘন করেছেন। আইন প্রয়োগকারীকে তার পরিচয় দিচ্ছেন না। “

বিবৃতিতে বলা হয়েছে, “নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পুলিশ কর্মকর্তাদের সাথে তর্ক চলাকালীন চিকিত্সকরা যে শব্দগুলি ব্যবহার করেছিলেন তা অত্যন্ত বিরক্তিজনক এবং লজ্জাজনক।” কোন পেশার সদস্য হয়ে তিনি অন্য কোন পেশার কর্মকর্তাদের কাছে কোন ভাষায় ব্যবহার করেছেন তা বিভিন্ন প্রচার মাধ্যমে প্রচার ও প্রকাশিত হয়েছে। তিনি দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যদের তুই বলে সম্বোধন করেছিলেন। তিনি হুমকি দিয়েছিলেন, “আমি আপনাকে এখন দেখছি কী করে বেস্টার্ড,”

‘বাংলাদেশ পুলিশ বাহিনীর সর্বোচ্চ ত্যাগ সর্বজনীনভাবে চলমান বিশ্ব মহামারীর এই গুরুত্বপূর্ণ সময়ে বিশ্বব্যাপী স্বীকৃত, বিশেষত মহান মুক্তিযুদ্ধসহ দেশের প্রতিটি মোড়কে। এখনও অবধি করোনায় ৯১ পুলিশ সদস্য শহীদ হয়েছেন এবং দায়িত্ব পালনকালে এবং ২০,০০০ এরও বেশি আহত হয়েছেন। আইজিপি ড. বেনজীর আহমেদের নির্দেশনায় পুলিশের প্রতিটি সদস্য মাতৃভূমির স্বার্থে সরকারের যথাযথ নির্দেশনা অনুসরণ করতে বদ্ধপরিকর। নিজস্ব জীবনের ঝুঁকিতে বৈশাখের এই তীব্র উত্তাপে পুলিশকর্মীরা ঘন্টাখানেক রাস্তায় দাঁড়িয়ে আছেন। পেশাদার বৈচিত্র্যের কারণে, পুলিশের এই চ্যালেঞ্জিং কাজটি সম্পাদনের জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রয়োজন। করোনার সময়কালে, সবাই দেশের স্বার্থে এবং জনগণের জীবন বাঁচাতে এবং করোনার ভয়াবহতা থেকে মুক্তি পেতে পুলিশকে সহযোগিতা করবে। এটাই আমাদের প্রত্যাশা। ”

এতে আরও বলা হয়েছে, ‘বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন বাংলাদেশের করোনারি মহামারীতে নিযুক্ত চিকিত্সক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের অবিচ্ছিন্ন কাজ এবং করোনারি হার্ট ডিজিজে আক্রান্ত মানুষের চিকিত্সার জন্য সর্বদা কৃতজ্ঞ। কিন্তু পুলিশ সদস্যদের পেশাগত দায়িত্ব পালনের সময় পুলিশ সদস্যদের প্রতি চিকিত্সকের অযৌক্তিক ও ঘৃণ্য আচরণ দেখে বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য হতবাক। বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। গর্বিত পেশার সদস্য হওয়ার কারণে অন্য পেশাদার বাহিনীর সদস্যদের অবজ্ঞাপূর্ণ ও অসম্মানজনক আচরণ করা কখনই কাম্য নয়। বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন সংশ্লিষ্ট বিভাগকে তার মন্ত্রকের বৈধ আদেশ লঙ্ঘন ও ডিউটির নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশকে অসম্মান করার জন্য ডাক্তারের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করছে। একই সাথে, এটি করোনার সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য সর্বস্তরের মানুষের সাথে মিলে সরকারী নির্দেশিকাগুলি অনুসরণ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছে।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version