ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী এমিন জাপারোভা আজ চারদিনের সফরে ভারতে আসছেন। গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর এই প্রথম সে দেশের কোনো মন্ত্রী ভারত সফরে আসছেন। সফরকালে, জাপারোভা ভারতীয় নেতৃত্বের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক, যুদ্ধ পরিস্থিতি এবং পারস্পরিক স্বার্থের বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করবেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রকের একটি সংক্ষিপ্ত বিবৃতিতে শনিবার বলা হয়েছিল যে জাপারোয়া এই সফরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখির সাথে দেখা করবেন। তিনি ভারতের উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বিক্রম মিশ্রির সঙ্গেও দেখা করবেন। এ ছাড়া তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সঞ্জয় ভার্মার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন। বৈঠকে ইউক্রেনের সাম্প্রতিক পরিস্থিতি পর্যালোচনা করা হবে। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, উভয় পক্ষ দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বৈশ্বিক ইস্যুতেও মতবিনিময় করবে।

বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের সঙ্গে ভারতের সম্পর্ক অত্যন্ত উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ। ৩০ বছরেরও বেশি কূটনৈতিক সম্পর্ক, দুই দেশ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা প্রসারিত করেছে। বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতি ও প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি পেয়েছে। এই সফর সেই সুসম্পর্ককে আরও প্রসারিত করতে সাহায্য করবে।

এই সংকটে ভারতের অবস্থান কী, ইউক্রেন জানে। সংকট সমাধানে ভারত রাশিয়াকে কতটা বোঝানোর চেষ্টা করছে তাও তারা জানে। তিনি এটাও জানেন কেন এবং কী কারণে এই যুদ্ধে রাশিয়ার বিরোধিতা করা এবং ইউক্রেনের পাশে দাঁড়ানো ভারতের পক্ষে সম্ভব নয়। কিন্তু তা সত্ত্বেও ইউক্রেন তাদের তুলে ধরে জনমত গঠনে আগ্রহী।

সরকারী সূত্রের মতে, ইউক্রেন চায় ভারত তার রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কিকে সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে আমন্ত্রণ জানায়। কেউ কেউ বিশ্বাস করেন যে জাপারোভা রাষ্ট্রপতি জেলেনস্কির ইউক্রেন সফরের আমন্ত্রণ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে হস্তান্তর করতে পারেন।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version