আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের একাধিক মুখপাত্র এই তথ্য নিশ্চিত করেছেন। তারা বলেছে যে রাষ্ট্রপতি জো বাইডেনের নির্দেশনা কার্যকর করতে প্রায় 100 সেনা ও সামরিক সরঞ্জাম মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেরণ করা হয়েছে। সংবাদ: সিএনএন।

সূত্র জানিয়েছে, সেনা ছাড়াও মার্কিন ঠিকাদার ও সরকারী কর্মীরাও আফগানিস্তান ছাড়ছেন। পেন্টাগন জানিয়েছে যে ১১ ই সেপ্টেম্বরের মধ্যেই প্রত্যাহারের প্রক্রিয়া শেষ হবে তা অবিলম্বে পরিষ্কার হয়নি যে প্রত্যাহারের বিবরণ প্রকাশ করা হবে কিনা।

আফগানিস্তানে স্বীকৃত সেনা রয়েছে ২,৫০০। এর বাইরেও কয়েকশ সেনা রয়েছে যারা বিশেষ অভিযানে অংশ নিয়েছিল, যা স্বীকৃত নয়। রাষ্ট্রপতি জো বিডেন সমস্ত সেনাকে দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছেন।

এর আগে, 15 এপ্রিল রাষ্ট্রপতি জো বিডেন এক বিবৃতিতে বলেছিলেন যে তিনি আফগানিস্তানে দীর্ঘদিন ধরে চলমান মার্কিন নেতৃত্বাধীন যুদ্ধের অবসান চান। তিনি বলেছিলেন যে সমস্ত মার্কিন সেনা আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া হবে।

তবে তিনি স্বীকার করেছেন যে তাদের সংখ্যা আফগানিস্তানে আল-কায়েদাকে পরাস্ত করার পক্ষে পর্যাপ্ত ছিল না। তবে তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি আর দেশে সামরিক সহায়তা দেবেন না।

১১ / ১১-এর পরে, 2001 থেকে আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন করা হয়েছিল এই অঞ্চল থেকে তালেবানদের ক্ষমতাচ্যুত করার জন্য এবং বিমান হামলার ঘোষণা দেওয়া হয়েছিল।

১১ ই সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের টুইটার টাওয়ারে সন্ত্রাসী হামলার 20 তম বার্ষিকী হামলার প্রেক্ষিতে তালেবানদের ক্ষমতাচ্যুত করতে আফগানিস্তানে প্রায় 20 বছর ধরে মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

গত বছরের ২৯ ফেব্রুয়ারি কাতারের দোহায় শান্তি চুক্তি স্বাক্ষরের পর মার্কিন সরকার ঘোষণা করেছিল যে তালেবানরা যদি প্রতিশ্রুতি পালন করে তবে মার্কিন ও ন্যাটো জোট আগামী 14 মাসের মধ্যে (2021) আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহার করবে। ।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version