শনিবার থেকে সয়াবিন ও পাম তেলের দাম লিটারে আট টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। বর্তমানে এক লিটার বোতলজাত সয়াবিন তেল বাজারে বিক্রি হচ্ছে ১৬০ টাকায়।

আমদানি ব্যয় বৃদ্ধির কারণ দেখিয়ে রিফাইনাররা সয়াবিন তেলের দাম লিটার প্রতি ৮ টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনারস অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচারার অ্যাসোসিয়েশন আগামী সপ্তাহের ৮ জানুয়ারি থেকে একই বোতলের দাম বাড়িয়ে ১৬৮ টাকা দাম নির্ধারণের সিদ্ধান্তের কথা জানিয়েছে।

সমিতি বলেছে, গত বছরের ৩ ডিসেম্বর থেকে এই নিত্যপ্রয়োজনীয় এই পণ্যের দাম বাড়াতে চেয়েছিল তারা। কিন্তু, সাধারণের ক্রয় ক্ষমতার কথা বিবেচনা করে দাম বাড়ানো থেকে রিফাইনাররা বিরত ছিলো।

আমদানি ব্যয়ের পরিপ্রেক্ষিতে বর্তমান দাম বজায় রাখা সম্ভব নয় বলে তাদের সর্বশেষ চিঠিতে বলা হয়েছে।

গত নভেম্বরে রিফাইনাররা প্রতি লিটার বোতল সয়াবিন তেল ১৬০ টাকা থেকে বাড়িয়ে থেকে ১৭২ টাকা করতে চেয়েছিল।

গত বছরের মে মাসের পর এবার দিয়ে চতুর্থবারের মতো দাম বৃদ্ধির ঘোষণা করা হলো।

রিফাইনাররা জানিয়েছে, আগামী ৮ জানুয়ারি থেকে সয়াবিন তেলের ৫ লিটার বোতলের সর্বোচ্চ খুচরা দাম হবে ৮০০ টাকা।

বাংলাদেশের ট্রেডিং কর্পোরেশনে তথ্যানুযায়ী, বুধবার ঢাকার খুচরা বাজারে ক্রেতারা ৫ লিটার বোতলজাত সয়াবিন তেল কিনেছেন ৭৫০ টাকা পর্যন্ত দামে। এক বছর আগের একই দিনে দাম ছিল ৫৪০ থেকে ৫৮০ টাকা থেকে। সেই হিসেবে বর্তমান দাম ২৯ শতাংশ বেশি।

বাণিজ্য মন্ত্রণালয়কে লেখা চিঠিতে বলা হয়েছে, সমিতি পাম তেলের দাম বাড়ানোরও সিদ্ধান্ত নিয়েছে।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version