দীপু মনি এমপি বলেছেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণাকে কাজে লাগিয়ে বিশ্বমানের শিক্ষা, জ্ঞান ও দক্ষতা অর্জন করতে হবে। এভাবে দেশের ভবিষ্যৎ প্রজন্মকে কাজে লাগিয়ে আগামীতে একটি সুন্দর ও আধুনিক বাংলাদেশ গড়ে তোলা সম্ভব।

শনিবার চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) কক্সবাজার উপকূলীয় জীববৈচিত্র্য, সামুদ্রিক মৎস্য ও বন্যপ্রাণী গবেষণা কেন্দ্রে মেরিন রিসার্চ হ্যাচারির উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। দীপু মনি বলেন, ‘প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন বাংলাদেশের প্রতিটি জেলায় একটি করে সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয় হবে।

তিনি বলেন, ‘যেহেতু কক্সবাজারে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে, তাই সরকার এই মুহূর্তে কক্সবাজারে সরকারি বিশ্ববিদ্যালয় করার কোনো পরিকল্পনা বা উদ্যোগ নেয়নি। গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে। আমাদের সমস্যা নিজেদেরই সমাধান করতে হবে।

“বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে আমাদের দ্রুত এগোতে হবে,” তিনি বলেন। তিনি আরও জানান, উন্নত গবেষণার কাজে এই হ্যাচারি ব্যবহার করা হবে। এই হ্যাচারিতে, বিশেষ করে মালয়েশিয়ার প্রযুক্তিতে, হ্যাচারিতে ভেটকি এবং তেলাপিয়া-পাঙ্গাসের মতো অন্যান্য বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ সামুদ্রিক মাছ উৎপাদন শুরু করতে পারলে তা বাংলাদেশের সৌর অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং দেশের মৎস্য চাষে বিপ্লব ঘটাবে। ফলে বাংলাদেশের গবেষকদের পাশাপাশি বিভিন্ন দেশের গবেষকরা এখানে একসঙ্গে কাজ করবেন।

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেসের অধ্যাপক ড. সভাপতিত্বে উপস্থিত ছিলেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ নুরুল আবছার খান। আবু বকর সিদ্দিক প্রমুখ।

এর আগে, সকার সকাল ১১টায় চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের কক্সবাজারে উপকূলীয় জীববৈচিত্র্য মেরিন ফিশারিজ অ্যান্ড ওয়াইল্ডলাইফ রিসোর্স সেন্টারের মেরিন রিসার্চ হ্যাচারি পরিদর্শন ও উদ্বোধন করেন।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version