জাতিসংঘের একটি ত্রাণ সংস্থা জানিয়েছে যে গাজায় সাম্প্রতিক ইস্রায়েলি বিমান হামলায় ৫২,০০০ এরও বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে।

মঙ্গলবার জেনেভাতে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয় (ওসিএইচএ) অফিসের একজন মুখপাত্র সাংবাদিকদের জানিয়েছেন যে গাজায় প্রায় ৪৭ হাজার ফিলিস্তিনি জাতিসংঘ পরিচালিত ৫৮ টি বিদ্যালয়ে আশ্রয় নিয়েছেন।

তিনি আরও বলেছেন যে ইসরায়েলি বিমান হামলা ১৩২ টি ভবন ধ্বংস করেছে এবং ৩১৬ টি ভবন মারাত্মক ক্ষতি করেছে। এখানে 6 টি হাসপাতাল এবং 9 টি প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র রয়েছে।

এ ছাড়া প্রায় আড়াই মিলিয়ন গাজানকে যোগ্য পানির মারাত্বক প্রয়োজন। জাতিসংঘ এবং অন্যান্য মানবিক সংস্থাগুলি বাস্তুচ্যুত মানুষদের খাবার ও অন্যান্য সহায়তা দিচ্ছে, লিরেক জানিয়েছেন।

সেখানকার পরিস্থিতি বর্ণনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লুএইচও) মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছিলেন যে গাজায় চিকিৎসা সরঞ্জামের মারাত্মক ঘাটতি রয়েছে। বিদ্যালয়গুলিতে জনাকীর্ণ হওয়ার কারণে বাস্তুচ্যুত প্যালেস্তিনিরা কোভিড সংক্রমণের এবং পানিবাহিত রোগের সংক্রমণের ঝুঁকিতে বেশি।

এদিকে, ইস্রায়েলি বিমান হামলার বিষয়ে পৃথক বিবৃতিতে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে যে ফিলিস্তিনের আবাসিক এলাকায় ইসরায়েলি বিমান হামলা যুদ্ধাপরাধের ঘটনা। যদিও ইস্রায়েলি সেনাবাহিনী বলেছে যে তারা সামরিক স্থাপনাগুলিকে লক্ষ্যবস্তু করছে, তারা বেসামরিক লোকসান এড়াতে চেষ্টা করছে।

গাজার সাথে ইস্রায়েলের যুদ্ধ এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলছে। গাজার স্বাস্থ্য আধিকারিকরা বলছেন যে ১০ ই মে ইস্রায়েলি আক্রমণ শুরু হওয়ার পর থেকে 63৩ শিশু সহ ২১7 ফিলিস্তিনি মারা গেছেন এবং ১,৪০০ জনেরও বেশি আহত হয়েছেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গত সপ্তাহে উভয় পক্ষকে মানবাধিকার আইন লঙ্ঘন না করার আহ্বান জানিয়েছে। তবে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আগে থেকে সতর্ক না করে যেভাবে ইস্রায়েল আক্রমণ চালিয়েছিল তার তদন্তের দাবি জানিয়েছে।

এই দলটি বলেছে যে তারা গাজায় এ জাতীয় চারটি ইস্রায়েলি হামলার নথিভুক্ত করেছে এবং তদন্তের জন্য আন্তর্জাতিক ফৌজদারি আদালতের কাছে আহবান করেছে।

অ্যামনেস্টি বলেছে যে 11 ই মে ইস্রায়েলি বিমান হামলায় গাজায় দুটি আবাসিক ভবন ধ্বংস করেছে এবং 30 জন মারা গেছে। তাদের ১১ জনই শিশু। ১৪ ই মে, আরও তিনতলা ভবনে বিমান হামলায় এক মা ও শিশু নিহত হয়েছেন। 15 মে, ইস্রায়েল সতর্কতা ছাড়াই অন্য একটি বাড়িতে আক্রমণ করেছিল।

তবে ইস্রায়েল তাত্ক্ষণিকভাবে এ বিষয়ে কোন মন্তব্য করেনি।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version