পবিত্র আশুরা রাজধানীসহ সারা দেশে পালিত হচ্ছে । গত বছরের মতো এবারও সীমিত কর্মসূচি চলছে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে । সকাল ১০টার দিকে সীমিত আকারে তাজিয়া মিছিল বের করা হয় আজ শুক্রবার । তবে হোসেনি দালানের উত্তর গেট দিয়ে মিছিল শুরু হয় । তবে দক্ষিণ গেটে গিয়ে তাজিয়া মিছিল থামবে বলে জানান । কালো-লাল-সবুজের নিশান মিছিলে উড়ানো হয়েছে । তবে এ সময় মিছিলে অংশগ্রহণকারীরা বুক চাপড়ে ‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনি তোলেন তারা । পবিত্র জুমার নামাজের আগপর্যন্তৎ তাজিয়া মিছিলের অনুষ্ঠান চলবে । বেশির ভাগের পরনে ছিল কালো পোশাক মিছিলে অংশগ্রহণকারীদের ।

মো. সেলিম নামের এক যুবক তাজিয়া মিছিলে অংশ নিয়েছেন । তিনি আর বলেন, ‘আমাদের বাপ-দাদার আমল থেকে আশুরার আয়োজন চলছে। তবে এ জন্য আমরাও পালন করছি । আর দুই বছর ধরে হোসেনি দালানের ভেতরেই অনুষ্ঠান করছি বলে কষ্ট লাগছে ।’ তবে সকাল থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নেন হোসেনি দালানে । আর সেখানে পুলিশের পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যদের নজরদারি করতে দেখা গেছে । , করোনা সংক্রমণের কারণে হোসেনি দালানের ভেতরেই সীমিত আকারে এবারের আশুরা পালিত হচ্ছে হোসেনি দালানের ব্যবস্থাপনা উপকমিটির সদস্য ও তাজিয়া মিছিলের যুগ্ম আহ্বায়ক সৈয়দ বাকের রেজা মজলুম রংপুর ডেইলীকে এই কথা বলেন । তবে পরিস্থিতি স্বাভাবিক হলে আগামী বছর আবার বড় আকারে মিছিল বের করা হবে।

আজ ১০ মহররম সারা বিশ্বের মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও শোকাবহ দিন । তবে দিনটি পবিত্র আশুরা নামেও পরিচিত । তথা আশুরার দিন অনেক গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছে সৃষ্টির শুরু থেকে মহররমের ১০ তারিখে । তার ফলে, আশুরার মর্যাদা ও মাহাত্ম্য উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে । তবে আরবি ‘আশারা’ শব্দের অর্থ দশ । আর আশুরা মানে দশম। মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) এবং তাঁর পরিবারের সদস্যরা কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে শহীদ হন হিজরি ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ।

তবে পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন । তবে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাঁর বাণীতে সাম্য, ন্যায়ভিত্তিক ও শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠার পাশাপাশি মুসলিম উম্মাহর ঐক্য, সংহতি ও অব্যাহত অগ্রগতি কামনা করেন । জাতীয় জীবনে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে পবিত্র আশুরা থেকে শিক্ষা নিতে হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন । বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে আশুরা উপলক্ষে। তবে জাতীয় দৈনিকগুলো আশুরার তাৎপর্য নিয়ে বিশেষ প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশ করেছে । আজ বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেল।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version