বিভিন্ন খাতের নারী উদ্যোক্তাদের পৃষ্ঠপোষকতা দিতে একটি কোহর্ট (উদ্যোক্তা নারীদের সমাবেশ) গঠন করা হয়েছে। এই কোহর্টে থাকা নারী উদ্যোক্তাদের প্রয়োজনীয় তথ্য ও দিকনির্দেশনা, আর্থিক ও মানসিক সহায়তা এবং পণ্য, বাজার ও আর্থিক ব্যবস্থাপনা নিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।ঢাকার ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক ভবনের মিলনায়তনে গতকাল শুক্রবার এই কার্যক্রমের উদ্বোধন করেন আনিসুল হক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের উপাচার্য রুবানা হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান। স্বাগত বক্তব্য দেন চাকরি খুঁজব না, চাকরি দেব গ্রুপের পরিচালক সাজ্জাত হোসেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন আনিসুল হক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা উপাচার্য রুবানা হক। গতকাল শুক্রবার ঢাকার ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক ভবনের মিলনায়তনে অনুষ্ঠানে বক্তব্য দেন আনিসুল হক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা উপাচার্য রুবানা হক। গতকাল শুক্রবার ঢাকার ড্যাফোডিল ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের নামে করা কোহর্টটি যৌথভাবে আয়োজন করেছে আনিসুল হক ফাউন্ডেশন, বিডিওএসএন ও চাকরি খুঁজব না, চাকরি দেব গ্রুপ। তাদের সঙ্গে এই উদ্যোগে সহযোগিতা করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের আনিসুল হক স্টাডি সেন্টার ও ইনোভেশন অ্যান্ড এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগ এবং নাগরিক টিভি।

আয়োজকেরা জানান, সাত মাসব্যাপী এই কোহর্টে উৎপাদন, বুটিক, খাবার, লেদার, পাটপণ্য, কারুশিল্প, আইটি ও ই-কমার্সসহ বিভিন্ন খাতের ৩৪ জন নারী উদ্যোক্তা অংশ নিয়েছেন। কোহর্টের বিভিন্ন সেশনে নারী উদ্যোক্তারা ব্যবসা বৃদ্ধির বিভিন্ন দিক সম্পর্কে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করবেন। পাশাপাশি বিশিষ্ট উদ্যোক্তা ও ব্যবসা বিশেষজ্ঞগণ থেকে পাবেন নির্দেশনা ও প্রশিক্ষণ। এরপর তাঁদের ব্যবসা বৃদ্ধির পরিকল্পনা অনুসারে প্রয়োজনীয় সহায়তার ব্যবস্থা করবে আয়োজকেরা।

উদ্বোধনী অনুষ্ঠানে রুবানা হক বলেন, ব্যবসায়ের মাধ্যমে কী করে অপরের কল্যাণ হয়, একজন ব্যবসায়ী হিসেবে তা মাথায় রাখা জরুরি। এতে যেকোনো উদ্যোগেও সফল হওয়া যায়। তাই এ বিষয়টি নারী উদ্যোক্তাদের সব সময় মনে রাখার পরামর্শ দেন তিনি। রুবানা হক আরও বলেন, যত বড় ব্যবসায়ী হোন না কেন, সব সময় নিজের ভেতর থেকে তাড়িত হতে হবে, ক্ষুধার্ত থাকতে হবে। নিজের চাহিদা অন্যকে বোঝাতে হবে। তাহলেই আপনার চলার পথ সুগম হবে।

ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মো. সবুর খান বলেন, ‘আমরা কী চাই, সেটা যদি উপস্থাপন করতে না পারি, তাহলে নিজেকে সাহায্য করা সম্ভব হবে না। আনিসুল হকের ব্যবসায়িক কর্মকাণ্ড থেকে আমরা শিক্ষা নিতে পারি। পাশাপাশি বর্তমান বাজার ও প্রযুক্তি কোন দিকে যাচ্ছে, তা–ও পর্যবেক্ষণ করে নিজের সমস্যা সমাধান করতে জানতে হবে।’

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন টেকনোহেভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক হাবিবুল্লাহ নেয়ামুল করিম, বে সাইড অ্যানালিটিকসের পরিচালক শওকত হোসেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন অ্যান্ড এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের প্রধান মো. কামরুজ্জামান দিদার, এফ এম প্লাস্টিকের ব্যবস্থাপনা পরিচালক গাজী তৌহিদুর রহমান, লেদারিনা প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা পরিচালক তাসলিমা মিজি ও ব্র্যাক ব্যাংকের এসএমই ব্যাংকিং ডিভিশনের উইমেন এন্ট্রাপ্রেনিউর সেলের প্রধান খাদিজা মরিয়ম।

নির্বাচিত কোহর্ট সদস্যরা হলেন শাবাব লেদারের মাকসুদা খাতুন, সাত রঙের ফারহানা ইয়াসমিন, এক্সট্রা মাইল এজ কেয়ারের তাসলিমা সুলতানা, একাত্তর সোর্সিংয়ের জোৎস্না বেগম, তুলিকা ইকো লিমিটেডের ইসরাত জাহান, ফাইন ফেয়ার ক্র্যাফটের মোছা. শাহান বেগম, আমরা পারি’র হাফিজা আক্তার , ট্যাম ক্রিয়েশনের তানহা আক্তার, শ্রদ্ধার ফাহমিদা আহমেদ, অ্যানেক্স লেদারের তাহমিনা আক্তার, ক্যাফে শূন্যর হাসনাত জাহান, অনুভব বাই জেবা’র তালুকদার জেবা জাহান, বিডি অ্যাসিস্ট্যান্টের মোছা. উম্মে কুলসুম, ওয়াসি ক্র্যাফটের আফসানা ইয়াসমিন, ফ্রেন্ডস কনসালটেন্সির শওকত আরা ফাতিমা, আশা ফুডের মোছা. আসমা খাতুন, কারুশিল্পের তাহুরা বানু, ধবলের আসমা হক, এআর ফিজিওথেরাপি সেন্টারের জেসমিন আক্তার, ফিউশন ফুড অ্যান্ড জেবি কালেকশনের ইসরাত জাহান, কেমকি বাংলাদেশের সায়মা সাদিয়া, পারফেকশন অব পরিণীতার রওশন জাহান, পূর্ণতা ক্র্যাফটের সাবিহা ইসলাম, সিজনস বুটিকানোর জান্নাত সুলতানা, প্রয়াসের নাসরিন জাহান, কাদম্বরির রাজবি তাসনিম, বাঙালি’র ঊর্মি রহমান, বেস্ট এইডের শারমিন সোমা, সানট্রেন্ডের সানজিদা, রঙ্গিমা’র রুবানা করিম, এআরবি ডিজাইনের এনি রহমান, আইক্লের শিলা আক্তার, ডিএস ক্রিয়েশন সায়েদা ওয়াকিমুন্নেসা, ফারহানা’স ড্রিমের ফারহানা আক্তার, আইকনিক ক্রিয়েশনসের স্বর্ণা আক্তার।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মোহাম্মাদি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নাভিদুল হক, কুসুমকলির ব্যবস্থাপনা পরিচালক নাজমা খাতুন, উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের (উই) প্রতিষ্ঠাতা নাসিমা আক্তার, সিত্রিসিক্সটির ব্যবস্থাপনা পরিচালক মাহজাবিন ফেরদৌস, ই-কুরিয়ারের প্রধান নির্বাহী বিপ্লব ঘোষ, শাহীনস হেল্পলাইনের প্রধান নির্বাহী মো. আমিনুল ইসলাম, ট্যানের স্বত্বাধিকারী তানিয়া ওয়াহাব, আর্টেমিসের প্রধান নির্বাহী সুমনা শারমিন, ব্র্যান্ডিলেনের প্রধান নির্বাহী লিজা আক্তার, আইপিডিসির এসএমই বিভাগের প্রধান মাহমুদুর রহমান ও ঢাকা আহ্‌ছানিয়া মিশনের মোহাম্মদ আনিসুল কবির প্রমুখ।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version