করোনার টিকা নেওয়া ছাড়া রেস্তোরাঁয় বসে খাওয়া যাবে না। ১৫ দিন পর থেকে রেস্তোরাঁয় খেতে হলে টিকা নেওয়ার সনদ বা কার্ড দেখাতে হবে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করবে।

এ কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সোমবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগে অমিক্রন মোকাবিলায় প্রস্তুতি বিষয়ে আন্তমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন জাহিদ মালেক। তিনি বলেন, সভায় আরেকটি তাগিদ দেওয়া হয়েছে, সবাই যাতে টিকা নেন। টিকা যাঁরা নিয়েছেন, তাঁরা রেস্টুরেন্টে খেতে পারবেন। অফিসে যেতে পারবেন। বিভিন্ন কাজ স্বাভাবিকভাবে করতে পারবেন, মাস্ক পরা অবস্থায়। কিন্তু টিকা যদি না নিয়ে থাকেন, তাহলে তাঁরা রেস্টুরেন্টে খেতে পারবেন না। দেখাতে হবে টিকার সনদ। তবেই সেই রেস্টুরেন্ট তাঁকে এন্টারটেইন করবে।

টিকার কার্ড ছাড়া কাউকে পাওয়া গেলে সেই রেস্তোরাঁকেও জরিমানা গুনতে হবে বলে হুঁশিয়ারি দেন জাহিদ মালেক। তিনি বলেন, ‘যদি কেউ এ কাজ করেন, তাহলে সেই রেস্টুরেন্টকেও জরিমানা করা হবে। এটি বাস্তবায়নে ১৫ দিন সময় দেওয়া হবে। এ বিষয়ে ক্যাবিনেট থেকে সার্কুলার ইস্যু হবে। ১৫ দিন পর এটি বাস্তবায়িত হতে পারে।’
সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় যত অনুষ্ঠান আছে, সেগুলোতে মানুষের সংখ্যা যাতে কম হয়, সেই বিষয়ে সোমবারের সভা থেকে তাগিদ দেওয়া হয়েছে। নীতিগতভাবে ইতিবাচক আলোচনা হয়েছে যে এটি করা হবে। এ ছাড়া গণপরিবহনে যত আসনের ব্যবস্থা আছে, তা যাতে কমিয়ে চালানো হয়, সে নিয়েও আলোচনা হয়েছে। মন্ত্রী বলেন, তাঁরা আশা করছেন, এ বিষয়ে সিদ্ধান্ত পাবেন। এ ছাড়া সব জায়গায় মাস্ক পরতে হবে। না হলে জরিমনা করা হবে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে।

করোনার নতুন ধরন অমিক্রন এখন নতুন উদ্বেগের কারণ হয়ে উঠেছে। প্রতিবেশী দেশ ভারতে অমিক্রন ছড়িয়ে পড়েছে। করোনার বিস্তার রুখতে পশ্চিমবঙ্গসহ বেশ কয়েকটি রাজ্যে এরই মধ্যে আবার বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সোমবার থেকে পশ্চিমবঙ্গের স্কুল-কলেজসহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। মানুষের চলাচলেও কড়াকড়ি আরোপ করা হচ্ছে। করোনার ডেলটা ধরনের বিপর্যয় পার করে আসা ভারতের রাজধানী দিল্লিতে সম্প্রতি আক্রান্ত ব্যক্তিদের ৮০ শতাংশের বেশির অমিক্রন শনাক্ত হয়েছে।

করোনার ডেলটা ধরনের দাপটে গত বছরের মাঝামাঝিতে দেশে করোনায় মৃত্যু, রোগী শনাক্ত ও শনাক্তের হার বেড়েছিল। তবে আগস্টে দেশব্যাপী করোনার গণটিকা দেওয়ার পর সংক্রমণ কমতে থাকে। গত ডিসেম্বরের প্রথম কয়েক সপ্তাহ ধরে করোনা শনাক্ত ১ শতাংশের ঘরেই ছিল। কিছুদিন ধরে সংক্রমণে আবার ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে।
২৪ ঘণ্টার ব্যবধানে দেশে করোনায় মৃত্যু, নতুন রোগী ও পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার—সবই বেড়েছে। ২৪ ঘণ্টায় (রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত) নতুন রোগী শনাক্ত হয়েছে ৬৭৪ জন। এ সময় করোনায় আক্রান্ত চারজনের মৃত্যু হয়েছে।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version