উপকরণ: ফুলকপি ১টি, ছানা আধা কাপ, আলু কিউব আধা কাপ, হলুদগুঁড়া ১ চা–চামচ, মরিচগুঁড়া ১ চা–চামচ, জিরাগুঁড়া ১ চা–চামচ, ধনেগুঁড়া ১ চা–চামচ, গরমমসলা আধা চা–চামচ, গোটা জিরা প্রয়োজনমতো, তেজপাতা ২টা, ধনেপাতা ও লবণ প্রয়োজনমতো।

প্রণালি: একটি পাত্রে পানিতে আলু ও ফুলকপি ভাপিয়ে নিন। এবার ছানা মেখে বরফি আকারে কেটে তেলে ভেজে তুলে রাখুন। অন্য একটি পাত্রে তেল গরম করে তেজপাতা, শুকনা মরিচ ও জিরার ফোড়ন দিয়ে সব মসলা কষাতে থাকুন। এবার আগেই ভাপিয়ে রাখা ফুলকপি ও আলু সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। এখন ভাজা ছানা দিয়ে একটু নাড়াচাড়া করে এতে ধনেপাতা দিয়ে নামিয়ে ফেলুন।

মুলার অম্বলমুলার অম্বল :

উপকরণ: মুলা ১টি, আমড়া ৪টি, চিনি ৩ টেবিল চামচ, গুড় ২ টেবিল চামচ, পাঁচফোড়ন প্রয়োজনমতো, শুকনা মরিচ ২টি, হলুদগুঁড়া সিকি চা–চামচ, নারকেল কোরানো ২ টেবিল চামচ, লবণ প্রয়োজনমতো।

প্রণালি: প্রথমে আমড়ার খোসা ফেলে সেদ্ধ করে নিন। সঙ্গে সামান্য লবণ দিন। সেদ্ধ হয়ে এলে ঠান্ডা করে আমড়া ভর্তা করে নিন। এখন এতে মেশাতে হবে গুড়, চিনি, হলুদের গুঁড়া ও পাতলা করে কাটা মুলা। এবার চুলায় দিয়ে সব সেদ্ধ করতে হবে। সেদ্ধ হয়ে এলে নারকেল কোরানো দিতে হবে। এখন সামান্য শর্ষে তেলে শুকনা মরিচ ও পাঁচফোড়ন দিন। এবার তেলটুকু মুলা ও আমড়ার পাত্রে ঢেলে দিন। পরিবেশনের আগে সামান্য নারকেল কোরানো ছড়িয়ে দিতে পারেন।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version