কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৩ বছর। শনিবার সন্ধ্যা ৬টার দিকে বাংলাবাজারের বাসায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

দেশ রূপান্তরকে এ তথ্য জানিয়েছেন বুলবুল চৌধুরীর ছেলে আর রাফী চৌধুরী।

তিনি বলেন, বাবা অনেক দিন ধরেই ক্যানসারে আক্রান্ত। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অনকোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলমের তত্ত্বাবধানে চিকিৎসাধীন ছিলেন।

বুলবুল চৌধুরীর ছেলে জানান, ক্যানসার শ্বাসযন্ত্রে ছড়িয়ে পড়ায় তিনি কেমো নেওয়ার মতো শারীরিক অবস্থায় ছিলেন না। চিকিৎসক বাসায় এসে দেখে যেতেন।

বুলবুল চৌধুরীর দাফনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়নি জানিয়ে রাফী বলেন, ‘আমরা এখনো সিদ্ধান্ত নিতে পারিনি। পারিবারিকভাবে আলোচনা করে দাফনের ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।’

১৯৪৮ সালের ১৬ আগস্ট গাজীপুরের দক্ষিণবাগ গ্রামে জন্মগ্রহণ করেন বুলবুল চৌধুরী। তার প্রথম প্রকাশিত গল্পগ্রন্থ ‘টুকা কাহিনী’। পেশাগত জীবনে তিনি সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন। বুলবুল চৌধুরীর লেখা অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে ‘পরমানুষ’, ‘মাছের রাত’, ‘চৈতার বউ গো’ প্রভৃতি। উপন্যাসের মধ্যে রয়েছে ‘অপরূপ বিল ঝিল নদী’, ‘কহকামিনী’, ‘এই ঘরে লক্ষ্মী থাকে’, ‘ইতু বৌদির ঘর’, ‘জলটুঙ্গি’ প্রভৃতি।

সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন একুশে পদক, হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার, জসীমউদ্দীন স্মৃতি পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version