কষা পায়খানা দূর করার ঘরোয়া চিকিৎসা কি কি। কষা পায়খানা দূর করার ঘরোয়া চিকিৎসা কিভাবে নিজে নিজে করতে পারি সেটাই আজকে আলোচনার মুল বিষয়। চলুন জেনে নেই কষা পায়খানা দূর করার ঘরোয়া চিকিৎসা।

 

কষা পায়খানা দূর করার ঘরোয়া চিকিৎসা

কষা পায়খানা দূর করার ঘরোয়া চিকিৎসা আগে জানতে হবে যে কোষ্ঠকাঠিন্য একটি হতাশাজনক এবং অস্বস্তিকর অভিজ্ঞতা হতে পারে। এটি ঘটে যখন অন্ত্রের চলাচল কদাচিৎ, কঠিন বা বেদনাদায়ক হয়ে ওঠে এবং ফাইবারের অভাব, ডিহাইড্রেশন বা নির্দিষ্ট ওষুধের অভাব সহ বিভিন্ন কারণের কারণে হতে পারে। কষা পায়খানা দূর করার ঘরোয়া চিকিৎসা যদিও ওভার-দ্য-কাউন্টার চিকিত্সা পাওয়া যায়, সেখানে বেশ কিছু কার্যকর ঘরোয়া প্রতিকারও রয়েছে যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করতে পারে। কষা পায়খানা দূর করার ঘরোয়া চিকিৎসা নিম্নরুপ:

কষা পায়খানা দূর করার ঘরোয়া চিকিৎসা ফাইবার গ্রহণ বাড়ান

কষা পায়খানা দূর করার ঘরোয়া চিকিৎসা হিসাবে শুরুতে খাবারে ফাইবারের অভাব কোষ্ঠকাঠিন্যের একটি সাধারণ কারণ। গোটা শস্য, ফল এবং শাকসবজির মতো খাবার খাওয়ার মাধ্যমে ফাইবার গ্রহণের পরিমাণ বৃদ্ধি নিয়মিত মলত্যাগে সহায়তা করতে পারে। প্রতিদিন কমপক্ষে 25-30 গ্রাম ফাইবার লক্ষ্য করুন।

হাইড্রেটেড থাকুন:

প্রচুর পানি এবং অন্যান্য তরল পান করা মলকে নরম করতে এবং তাদের পাস করা সহজ করতে সাহায্য করতে পারে। প্রতিদিন কমপক্ষে 8 গ্লাস জল পান করার লক্ষ্য রাখুন এবং চিনিযুক্ত পানীয় বা অ্যালকোহল এড়িয়ে চলুন, যা কোষ্ঠকাঠিন্যকে আরও খারাপ করতে পারে।

নিয়মিত ব্যায়াম করুন:

নিয়মিত ব্যায়াম অন্ত্রের আন্দোলনকে উদ্দীপিত করতে এবং নিয়মিততা বাড়াতে সাহায্য করতে পারে। এমনকি সাধারণ ক্রিয়াকলাপ যেমন হাঁটা বা স্ট্রেচিং কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়ক হতে পারে।

ভাল বাথরুমের অভ্যাস অনুশীলন করুন:

টয়লেটে বসতে এবং সম্পূর্ণ বিশ্রাম নেওয়ার জন্য সময় নেওয়া নিয়মিত মলত্যাগে সহায়তা করতে পারে। উপরন্তু, স্ট্রেনিং এড়ানো বা খুব জোরে চাপ দেওয়া কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য অন্ত্রের সমস্যা প্রতিরোধে সাহায্য করতে পারে।

প্রাকৃতিক জোলাপ ব্যবহার করে দেখুন:

কিছু খাবার যেমন প্রুন, ডুমুর এবং সাইলিয়াম ভুসি প্রাকৃতিক জোলাপ হিসেবে কাজ করতে পারে, যা নিয়মিত মলত্যাগে সহায়তা করে। অন্যান্য প্রতিকার যেমন ভেষজ চা বা অ্যালোভেরার রসও সহায়ক হতে পারে।

পেটে ম্যাসাজ করুন:

ঘড়ির কাঁটার দিকে পেটে ম্যাসেজ করা মলত্যাগকে উদ্দীপিত করতে এবং নিয়মিততা বাড়াতে সাহায্য করতে পারে।

একটি ফুটস্টুল ব্যবহার করুন:

টয়লেটে বসার সময় একটি ছোট ফুটস্টুল ব্যবহার করা সঠিক প্রান্তিককরণকে উন্নীত করতে এবং মল পাস করা সহজ করতে সাহায্য করতে পারে।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে যদি কোষ্ঠকাঠিন্য অব্যাহত থাকে বা পেটে ব্যথা বা রক্তপাতের মতো অন্যান্য উপসর্গের সাথে থাকে, তাহলে ডাক্তারের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ। উপরন্তু, কিছু ওষুধ বা চিকিৎসার জন্য ঘরোয়া প্রতিকারের বাইরে অতিরিক্ত চিকিৎসার প্রয়োজন হতে পারে।

 

 

 

 

 

প্রোবায়োটিক-সমৃদ্ধ খাবার খান: প্রোবায়োটিক হল উপকারী ব্যাকটেরিয়া যা অন্ত্রে বাস করে এবং স্বাস্থ্যকর হজমে সাহায্য করতে পারে। প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার খাওয়া, যেমন দই বা কেফির, নিয়মিত মলত্যাগে সহায়তা করতে পারে।

ক্যাস্টর অয়েল ব্যবহার করুন: ক্যাস্টর অয়েল একটি প্রাকৃতিক রেচক যা অন্ত্রের গতিবিধি উদ্দীপিত করতে সাহায্য করতে পারে। সতর্কতার সাথে এবং একজন স্বাস্থ্যসেবা পেশাদারের নির্দেশনায় ক্যাস্টর অয়েল ব্যবহার করা গুরুত্বপূর্ণ, কারণ অতিরিক্ত ব্যবহার ক্ষতিকারক হতে পারে।

ম্যাগনেসিয়াম পরিপূরক গ্রহণ করুন: ম্যাগনেসিয়াম একটি খনিজ যা মলকে নরম করতে এবং মলত্যাগে সহায়তা করতে পারে। একজন স্বাস্থ্যসেবা পেশাদারের নির্দেশনায় ম্যাগনেসিয়াম সম্পূরক গ্রহণ কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করতে পারে।

স্ট্রেস ম্যানেজমেন্ট অনুশীলন করুন: দীর্ঘস্থায়ী স্ট্রেস কোষ্ঠকাঠিন্যে অবদান রাখতে পারে, তাই ধ্যান, গভীর শ্বাস বা যোগের মতো স্ট্রেস-ম্যানেজমেন্ট কৌশল অনুশীলন করা নিয়মিততা প্রচারে সহায়ক হতে পারে।

প্রয়োজনীয় তেল ব্যবহার করুন: কিছু প্রয়োজনীয় তেল, যেমন পেপারমিন্ট বা আদার তেল, স্বাস্থ্যকর হজমকে উন্নীত করতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করতে পারে। অ্যারোমাথেরাপির সুবিধার জন্য এই তেলগুলিকে পাতলা করে এবং টপিক্যালি প্রয়োগ করা যেতে পারে বা একটি ঘরে ছড়িয়ে দেওয়া যেতে পারে।

যদিও ঘরোয়া প্রতিকারগুলি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে কার্যকর হতে পারে, তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে সেগুলি সবার জন্য কাজ নাও করতে পারে। যদি উপসর্গগুলি অব্যাহত থাকে বা গুরুতর হয়, তাহলে অন্তর্নিহিত চিকিৎসা শর্তগুলি বাতিল করার জন্য বা অতিরিক্ত চিকিত্সা গ্রহণ করার জন্য চিকিত্সার পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ। উপরন্তু, স্বাস্থ্যকর অন্ত্রের গতিবিধি উন্নীত করতে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করার জন্য একটি স্বাস্থ্যকর খাদ্য বজায় রাখা, নিয়মিত ব্যায়াম করা এবং হাইড্রেটেড থাকা গুরুত্বপূর্ণ।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version