আরও ভয়ঙ্কর দিন আসছে, পুতিনের সঙ্গে ফোনালাপের পর ম্যাখোঁর ইঙ্গিত পুরো ইউক্রেনই দখল করতে চান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে ফোনে কথা বলার সময় তেমন ইঙ্গিতও দিয়েছেন তিনি।

পুতিনের সঙ্গে ম্যাখোঁর দীর্ঘ ৯০ মিনিট ফোনালাপের পর সংবাদমাধ্যমে এমনটাই জানালেন ফরাসি প্রেসিডেন্টের ঘনিষ্ঠ এক নেতা।

তিনি এ-ও বলেন, ‘এখনও তো খারাপ কিছুই ঘটেনি। আরও ভয়ঙ্কর দিন আসতে চলেছে’। ভবিষ্যত নিয়ে ম্যাখোঁ যে বেশ উদ্বিগ্ন, তা কোনও রাখঢাক না রেখেই স্বীকার করেছেন ওই ফরাসি নেতা।

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে সঙ্কটের বর্তমান অবস্থা নিয়েই দুই রাষ্ট্রনায়কের মধ্যে কথা হয়েছে বৃহস্পতিবার।

ওই কথোপকথন নিয়ে বলতে গিয়েই নাম প্রকাশে অনিচ্ছুক ফরাসি ওই নেতা বলেন, ‘পুতিন যে খুব শিগগির সেনা অভিযান থামাবেন না, তা তার কথাতেই বোঝা গিয়েছে। নাৎসিমুক্ত করার নামে পুরো ইউক্রেনকেই দখল করতে চান উনি’।

ইউক্রেনের সাধারণ নাগরিকদের যাতে কোনও ক্ষতি না হয় আরও ভয়ঙ্কর দিন আসছে, পুতিনের সঙ্গে ফোনালাপের পর ম্যাখোঁর ইঙ্গিত, তাদের উপর যাতে হামলা না-হয়, পুতিনের কাছে তার আবেদনও করেন ফরাসি প্রেসিডেন্ট।

এ বিষয়ে ওই ম্যাখোঁর ঘনিষ্ঠ ওই ফরাসি নেতা বলেন, ‘প্রেসিডেন্ট ম্যাখোঁর কথায় উনি সহমত পোষণ করেছেন ঠিকই, কিন্তু কোনও প্রতিশ্রুতি দেননি’।

এদিন ম্যাখোঁর সঙ্গে ফোনে অনেকটা কড়া ভাষায় কথা বলেছেন পুতিন। রুশ প্রেসিডেন্ট জানিয়েছেন, লক্ষ্য অর্জন করে তবেই ক্ষান্ত হবেন তিনি। পুতিনের লক্ষ্য হলো ইউক্রেনকে অস্ত্রমুক্ত করা। যেন তারা রাশিয়ার জন্য হুঁমকি না হয়ে উঠতে পারে।

বিবিসির দেওয়া তথ্য অনুযায়ী, পুতিন চান ইউক্রেন দ্রুত রাশিয়ার সঙ্গে বসে সমস্যা সমাধান করুক।

পুতিন হুঁশিয়ারি দিয়েছেন, আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে যত দেরি হবে রাশিয়ার চাহিদা ও শর্তও বাড়তে থাকবে।

বুধবার প্রেসিডেন্ট ম্যাঁক্রো বলেছিলেন, ইউক্রেনে যুদ্ধ শুরু করার জন্য একমাত্র পুতিনই দায়ী। ম্যাখোঁর এমন বক্তব্যেরও প্রতিবাদ জানিয়েছেন পুতিন। পুতিন বলেন, তিনি একা যুদ্ধ শুরু করেননি এবং তিনি এর জন্য একা দায়ী না।

পুতিন ও ম্যাখোঁর এই ফোনালাপ নিয়ে একটি বিবৃতি দিয়েছে ফ্রান্স। সেই বিবৃতি অনুযায়ী ম্যাখোঁ পুতিনকে হুঁশিয়ারি দিয়েছেন, রাশিয়া যদি এখনই ইউক্রেনে তাদের হামলা না থামায় তাহলে তারা সারাবিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে এবং তাদের ওপর যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেওয়া হবে সেটির রেশ দীর্ঘদিন বয়ে বেড়াতে হবে।

ফ্রান্সের পক্ষ থেকে জানানো হয়েছে, পুতিনকে ম্যাক্রোঁ বলেছেন আরও ভয়ঙ্কর দিন আসছে, পুতিনের সঙ্গে ফোনালাপের পর ম্যাখোঁর ইঙ্গিত, আপনি নিজের সঙ্গেই প্রতারণা করছেন। আর এটির জন্য আপনার দেশকে চরম মূল্য দিতে হবে। আপনার দেশ বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে, দুর্বল হয়ে যাবে।

ম্যাখোঁ পুতিনকে আরও বলেছেন, যেসব নিষেধাজ্ঞা রাশিয়ার ওপর আরোপ করা হয়েছে সেটির রেশ দীর্ঘদিন বয়ে বেড়াতে হবে।

সূত্রঃ সিএনএন

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version