বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণিঝড় ইয়াস ভারতের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা উপকূলে আঘাত হানবে বলে আশা করা হচ্ছে। তবে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূলে জলোচ্ছ্বাসের ভয় বাড়িয়ে তুলছে। ইতিমধ্যে উপকূলের বেশ কয়েকটি অঞ্চল প্লাবিত হচ্ছে। আবহাওয়া অফিস বলছে গত বছরের ঘূর্ণিঝড়টি আম্পানকে ছাড়িয়ে যেতে পারে।

বুধবার দুপুরের মধ্যে টাইফুন ইয়াস মাঠে নামবে বলে জানিয়েছে ভারত ও বাংলাদেশের উভয় আবহাওয়া বিভাগ।

মঙ্গলবার সন্ধ্যা নাগাদ ইয়াস আরও শক্তি জোগাড় করে হারিকেনে পরিণত হয়েছিল। সকালে এটি একটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছিল। সোমবার সকালে ঘূর্ণিঝড় ইয়াসিরের সৃষ্টি হয়েছিল।

সন্ধ্যায়, ইয়াসেরটি বাংলাদেশের মোংলা এবং পাইড়ার সমুদ্রবন্দরগুলির দক্ষিণ-দক্ষিণে 390 কিলোমিটারে অবস্থিত। অন্যদিকে, এটি ওড়িশার দক্ষিণ-পূর্ব দিকে 200 কিলোমিটার দূরে অবস্থিত।

ঘূর্ণিঝড়টি তখন প্রতি ঘন্টা 15 কিলোমিটার গতিতে চলছিল। উত্তর-পশ্চিম পশ্চিমে সরানোর সাথে সাথে ওড়িশা এবং পশ্চিমবঙ্গের পার্বদ্বীপ সহ অন্যান্য উপকূলীয় অঞ্চল থেকে এর দূরত্ব ধীরে ধীরে হ্রাস পাচ্ছে।

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের এক ঘূর্ণিঝড় বিশেষজ্ঞ ও গবেষক মোস্তফা কামাল বলেছেন, ঘূর্ণিঝড় ইয়াস পূর্বের নির্দেশিত পথ থেকে কিছুটা উত্তর-পূর্ব দিকে ফিরে এসেছিল। ফলস্বরূপ, এই সম্ভাবনা রয়েছে যে অতীতে ঘূর্ণিঝড় চক্রের কোনও অংশই বাংলাদেশের উপর দিয়ে প্রবাহিত হবে না, তবে সর্বশেষতম পথ অনুসারে, ঘূর্ণিঝড় সার্কেলের কিছু অংশ সরাসরি সাতক্ষীরা জেলার উপর দিয়ে প্রবাহিত হবে।

উপকূলে আঘাত হানে এটি 160 কিলোমিটার প্রতি ঘন্টা সর্বোচ্চ গতিতে পৌঁছতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে যে ইয়াস সরাসরি বাংলাদেশের উপকূলে আঘাত না করলেও প্রচন্ড ঝড়, বৃষ্টিপাত ও জলোচ্ছ্বাসের আশঙ্কা ছিল যা গত বছর আম্পানের প্রভাব থেকে কম ছিল না।

তদুপরি পূর্ণিমার সময় হওয়ায় ঘূর্ণিঝড়ের প্রভাব হ’ল উপকূলীয় অঞ্চলে পানির স্তর সর্বোচ্চ feet ফুট পর্যন্ত উপরে উঠতে পারে।

বিভাগের আবহাওয়াবিদ বজলুর রশিদ বুধবার রাত ৯ টার দিকে দেশ রূপান্তরকে জানান, সন্ধ্যা 6 টার দিকে ঘূর্ণিঝড় ‘ইয়াস’ একটি খুব শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছিল। এই দৈর্ঘ্যের ঘূর্ণিঝড়গুলি 122 কিমিপিএফ থেকে সর্বোচ্চ 220 কিমিপিএফ প্রতিধি হতে পারে। এটি খুব শক্তিশালী উপায়ে ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে। উপকূলটি অতিক্রম করার সময় সর্বাধিক গতি 160 কিলোমিটার প্রতি ঘন্টা হতে পারে। যদিও বাংলাদেশ ঘূর্ণিঝড় কেন্দ্র থেকে অনেক দূরে, উপকূলটি অতিক্রম করার সময় উপকূলীয় অঞ্চলে প্রায় 100 কিলোমিটার বেগে ঝড় এবং বৃষ্টিপাতের ঝুঁকি রয়েছে। একই সাথে উপকূলীয় অঞ্চলের নিম্ন-নিচু অঞ্চলগুলি বন্যাকবলিত হতে পারে।

তবে তিনি বলেছিলেন যে, ‘ইয়াসারের’ প্রভাবের কারণে দেশের সমুদ্রবন্দরগুলিতে সতর্কতা সংকেত বাড়ার সম্ভাবনা নেই।

গত বছর বাংলাদেশের উপকূলে যে সুপার সাইক্লোন ‘আম্পানার’ ছিল তার তুলনা করে বজলুর রশিদ বলেছিলেন যে ‘আম্পানার’ উপকূলটি খুব দুর্বল হয়ে গেছে। তার তুলনায়, ‘ইয়াস’ উপকূলকে আরও শক্তিশালীভাবে অতিক্রম করতে পারে। এছাড়াও, পূর্ণিমার কারণে জোয়ারের waveেউয়ের পানির স্তর আম্পানের চেয়ে বেশি হতে পারে।

মঙ্গলবার সন্ধ্যা at টায় ভারতীয় আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড়টি গত ছয় ঘণ্টার জন্য প্রতি ঘন্টা 15 কিলোমিটার গতিতে চলছিল। এটি ওড়িশার পারাদ্বীপ থেকে ২০০ কিলোমিটার এবং বালাসোর থেকে ২৯০ কিলোমিটার এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে ২৮০ কিলোমিটার এবং দিঘা থেকে ২৯০ কিলোমিটার দূরে অবস্থিত।

তাদের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী ঘূর্ণিঝড়টি সেই সময় থেকে পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে খুব শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে আশা করা হচ্ছে। পরের শক্তিশালী ঘূর্ণিঝড় হিসাবে বুধবার দুপুরের মধ্যে এটি প্যারাড্বীপ, সাগরদ্বীপ এবং বালাসোর উপকূল অতিক্রম করতে পারে। তারপরে আজ সন্ধ্যা 7 টার মধ্যে শক্তিশালী ঘূর্ণিঝড়ে কিছুটা দুর্বল হয়ে যাবে এবং আগামীকাল (বৃহস্পতিবার) সকালে এটি আরও দুর্বল হয়ে পড়বে এবং গভীর হতাশায় পরিণত হবে।

এদিকে অত্যন্ত শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইয়াস’ পাশের সময় বাংলাদেশের বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টি ও জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড়ের সময় খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর ও চট্টগ্রাম জেলাগুলি ও প্রত্যন্ত দ্বীপ ও চরগুলি প্রবলভাবে বর্ষণ করেছিল। 100 কিলোমিটার প্রতি ঘণ্টা গাস্টস বা গাস্টস প্রবাহিত হতে পারে। অন্যদিকে, ঘূর্ণিঝড় এবং পুরো চাঁদের প্রভাবের কারণে, এই জেলার নিম্নাঞ্চলগুলি স্বাভাবিক জোয়ারের তুলনায় 3-6 ফুট উঁচু জোয়ারের জলে ডুবে যেতে পারে।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version