এক ভয়াবহ লড়াইয়ের পরে, ইস্রায়েল এবং প্যালেস্তাইন উভয়ই যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে।

এক্ষেত্রে মিশর মধ্যস্থতা করেছে। দীর্ঘ ১১ দিন পরে, উভয় পক্ষ যুদ্ধবিরতিতে রাজি হয়েছিল। ফিলিস্তিনে যুদ্ধবিরতির খবর চলছে। বিবিসি থেকে খবর।

২০১৪ সালের পর থেকে এটি দুই দেশের মধ্যে বৃহত্তম যুদ্ধ। হামাস বলেছে যে জেরুজালেমের আল-আকসা ও শেখ জারা ইস্রায়েলি আগ্রাসন বন্ধ করার প্রতিশ্রুতি দেওয়ার পরে তারা যুদ্ধবিরতিতে রাজি হয়েছিল।

গাজায় চলমান সংঘর্ষে কমপক্ষে ২৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৬৪ জন শিশু এবং ৩৮ জন মহিলা। অন্যদিকে হামাসের আক্রমণে ১৩ জন ইস্রায়েলীয় নিহত হয়েছেন।

অন্যদিকে, ইস্রায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনের অঞ্চল থেকে হামাসের ব্যাপক হামলার মুখে যুদ্ধবিরতিতে রাজি হয়েছেন। বৃহস্পতিবার জরুরি মন্ত্রিসভার বৈঠকের পর ইস্রায়েলি সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

ইস্রায়েল যুদ্ধবিরতির বিষয়ে মিশরকে তার অবস্থান সম্পর্কে জানিয়েছে। যুদ্ধবিরতি আলোচনায় মিশর সক্রিয় ভূমিকা পালন করছে।

এর আগে ইস্রায়েলের প্রধানমন্ত্রীর সিনিয়র উপদেষ্টা মার্ক রেগেভ বলেছিলেন, কিছু শর্তে যুদ্ধবিরতি পৌঁছে যেতে পারে। এই শর্তে, হামাসকে অবশ্যই তেলআবিব এবং জেরুজালেমের উপর আক্রমণ থামাতে হবে। গাজার নাগরিকরা রকেট হামলার ঘটনায় আতঙ্কিত অবস্থায় রয়েছে।

গাজায় যুদ্ধবিরতি তীব্র করার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থার কূটনৈতিক প্রচেষ্টা বৃহস্পতিবার তীব্রতর হয়। ফিলিস্তিনের ভূখণ্ডে মানবিক সংকট যেমন বাড়ছে ততই বিশ্বের পরাশক্তিরা উভয় পক্ষকে যুদ্ধ শেষ করার আহ্বান জানিয়েছেন।

এদিকে, জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস ফিলিস্তিনিদের জন্য মানবিক সহায়তার আহ্বান জানিয়েছেন। সেভ দ্য চিলড্রেনের আন্তর্জাতিক সংস্থা অনুযায়ী ইস্রায়েলি বাহিনী গাজার ৫০ টি স্কুল ধ্বংস করে দিয়েছে। এটি প্রায় 42,000 শিক্ষার্থীর স্কুল জীবনকে হুমকির মুখে ফেলেছে।

Share.

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Leave A Reply

mostplay app

4rabet app

leonbet app

pin up casino

mostbet app

Exit mobile version