করোনার নতুন ভেরিয়েন্ট ছড়াচ্ছে, ডব্লিউএইচওর জরুরি বৈঠক

করোনার নতুন ভেরিয়েন্ট ছড়াচ্ছে, ডব্লিউএইচওর জরুরি বৈঠক

দক্ষিণ আফ্রিকা ও বতসোয়ানায় করোনাভাইরাসের নতুন ভেরিয়েন্ট শনাক্ত হওয়ার পর এ নিয়ে জরুরি বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। যুক্তরাজ্যের গণমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসের খবরে বলা হয়েছে, আজ শুক্রবার এই বৈঠক অনুষ্ঠিত হবে।
নতুন এই ভেরিয়েন্টটি হলো বি.১.১.৫২৯ সার্স–কভ–২। বিশেষজ্ঞরা বলছেন, যেটা ধারণা করা হচ্ছিল, তার চেয়ে দ্রুত ছড়ায় এই ভেরিয়েন্ট। ডব্লিউএইচওর পক্ষ থেকে বলা হয়েছে, এই ভেরিয়েন্টটি নিয়ে সিদ্ধান্ত গ্রহণে বৈঠকের আয়োজন করা হয়েছে।

এ প্রসঙ্গে দক্ষিণ আফ্রিকার সেন্টার ফর এপিডেমিক রেসপন্স অ্যান্ড ইনোভেশনের পরিচালক টুলিও ডি অলিভেরিয়া বলেন, তিনি এই ভেরিয়েন্ট নিয়ে ভীত ছিলেন। এরপর গত সপ্তাহে তিনি এ নিয়ে ডব্লিউএইচওর কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। এরপর ডব্লিউএইচও এ নিয়ে জরুরি বৈঠকের সিদ্ধান্ত নেয়। তিনি ধারণা করছেন, দেশটির জোহানেসবার্গসহ গৌতেং এলাকায় নতুন যেসব করোনা রোগী শনাক্ত হচ্ছে, তার ৯০ শতাংশ এই ভেরিয়েন্টে আক্রান্ত।


বিশেষজ্ঞরা বলছেন, নতুন যে ভেরিয়েন্টই শনাক্ত হচ্ছে সেটারই সংক্রমণ ক্ষমতা ডেলটা ভেরিয়েন্টের চেয়ে বেশি। ফলে করোনার মহামারি ইতি টানার ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ হতে পারে এসব ভেরিয়েন্ট। এ প্রসঙ্গে ডি অলিভেরিয়া বলেন, সবচেয়ে বড় প্রশ্ন এখন হলো, এই ভেরিয়েন্টের বিরুদ্ধে টিকা কাজ করে কি না। এদিকে নতুন ভেরিয়েন্ট নিয়ে ডব্লিউএইচওর মুখ্য বৈজ্ঞানিক সৌম্য স্বামীনাথান বলেন, এই ভেরিয়েন্টের একাধিকবার মিউটেশন হয়েছে, যা বিপজ্জনক।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *