চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী শিক্ষাক্রম প্রণয়ন ও বাস্তবায়নে উদ্যোগ নেওয়া হয়েছে: শিক্ষামন্ত্রী

দীপু মনি শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, অন্যান্য উদ্যোগের পাশাপাশি দক্ষতাভিত্তিক কারিগরি শিক্ষার মাধ্যমে রূপকল্প-২০৪১ বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। গতকাল মঙ্গলবার শিক্ষাসহায়তা কর্মসূচির অংশ হিসেবে জাহেদী ফাউন্ডেশনের যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে ‘নাহিদা জাহেদী ল্যাবরেটরি ভবন’ নির্মাণকাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি সংযুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী করে শিক্ষাক্রম প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। পরিবর্তিত শিক্ষাক্রমের লক্ষ্য অর্জনে দরকার হাতেকলমে শিক্ষা, যে ক্ষেত্রে ল্যাবরেটরি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এই ল্যাবরেটরি শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান ও কর্মসংস্থানের উপযোগী দক্ষতা অর্জনে সহায়তা করবে। জাহেদী ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে ল্যাবরেটরি নির্মাণ দেশের উন্নয়নে সহায়তার একটি অনন্য উদ্যোগ হিসেবে আখ্যায়িত করে শিক্ষামন্ত্রী দেশের বিত্তবানদের এ ধরনের জাতিগঠনমূলক মহৎ কাজে এগিয়ে আসার আহ্বান জানান।

উল্লেখ্য, আগামী ছয় মাসের মধ্যে যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে ল্যাবরেটরি ভবনের নির্মাণকাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। এতে ছয়তলাবিশিষ্ট ভবন নির্মাণ করা হবে। থাকবে আধুনিক সুবিধাসংবলিত ১২টি ল্যাবরেটরি। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন যশোর-৩ আসনের সাংসদ কাজী নাবিল আহমেদ, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. হেলাল উদ্দিন ও জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাসের শাহরিয়ার জাহেদী।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *