৪৩তম বিসিএসের ফল আগামী সপ্তাহে

৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল আগামী সপ্তাহে প্রকাশ করা হবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সংশ্লিষ্ট একাধিক সূত্র। এ জন্য সংশ্লিষ্ট বিভাগ আন্তরিকতা নিয়ে জোরেশোরে কাজ করছে বলে জানা গেছে।পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, ‘আমরা ৪৩ তম বিসিএস প্রিলিমিনারির ফলাফল প্রকাশে আন্তরিকতা নিয়ে কাজ করছি। খুব দ্রুত সময়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

গত বছরের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।কয়েক দফায় এ বিসিএসের আবেদনের সময় বাড়ানো হয়েছিল। ৪৩তম বিসিএসে আবেদন জমা পড়েছিল ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফাইনাল পরীক্ষা শেষ না হওয়ার কারণে তিন দফায় ৪৩তম বিসিএসের আবেদনের সময় বৃদ্ধি করেছিল পিএসসি।

আমরা ৪৩ তম বিসিএস প্রিলিমিনারির ফলাফল প্রকাশে আন্তরিকতা নিয়ে কাজ করছি। খুব দ্রুত সময়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।সোহরাব হোসাইন, পিএসসির চেয়ারম্যান৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন
বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন ১০ নম্বর।

Leave a Comment