২১ দিন পর চালু হচ্ছে গণপরিবহন

তিন সপ্তাহ বন্ধ থাকার পরে পরিবহন মালিক ও শ্রমিকরা বৃহস্পতিবার (৬ মে) থেকে গণপরিবহন চালুর প্রস্তুতি নিচ্ছেন। সরকারের এই সিদ্ধান্তের প্রেক্ষিতে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি বৃহস্পতিবার সকাল থেকে রাজধানী ঢাকাসহ সব জেলায় বাস চালু করার ঘোষণা দিয়েছে। তবে আন্তজেলায় গণপরিবহন বন্ধ থাকবে।

বুধবার (৫ মে) ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি পরিবহন মালিক, শ্রমিক ও যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য বেশ কয়েকটি নির্দেশিকা জারি করে।

নির্দেশাবলীর অন্তর্ভুক্ত রয়েছে যে কোনও যাত্রী একটি মুখোশ ছাড়াই গাড়ীতে উঠতে পারবেন না এবং গাড়ির কর্মীদের মালিক মাস্ক সরবরাহ করবেন। গাড়িতে অর্ধেক সিট বহন করতে হয়। লকডাউনে মালিক ও শ্রমিকরা একটি অমানবিক জীবনযাপন করছেন, সেক্ষেত্রে সমিতি / পরিবহন সংস্থার জিপির নামে রুট মালিক যানবাহন থেকে কোনও অর্থ সংগ্রহ করতে পারবেন না।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ এক বিবৃতিতে বলেছেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী স্বাস্থ্য বিধি মেনে বৃহস্পতিবার থেকে ঢাকা মহানগরসহ সমস্ত জেলা শহরে গণপরিবহন চলাচল করবে। ঢাকা মহানগরীতে পরিচালিত সমস্ত রুট মালিকদের সমিতি / পরিবহন সংস্থাগুলিকে আমরা যে নির্দেশনা দিয়েছি তা মেনে গাড়ি চালানোর আহ্বান জানানো হয়।

এদিকে, ঈদুল ফিতরের আগে মন্ত্রিপরিষদ বিভাগ বিদ্যমান বিধিনিষেধ বাড়ানোর প্রজ্ঞাপন জারি করেছে। বুধবার জারি করা এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞাগুলি 5 মে থেকে 16 মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

Leave a Comment