২০২৪ সালে বে টার্মিনাল চালুর ঘোষণা

২০২৪ সালে বে টার্মিনাল চালুর ঘোষণা

তিনটি টার্মিনাল ২০২৪ সালে চালু হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী চট্টগ্রাম বন্দরের ‘বে টার্মিনালের’ । পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন আজ বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামের হালিশহরে সাগর উপকূলে বে টার্মিনালের প্রস্তাবিত জায়গা।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের অদূরে রাসমনিঘাট পর্যন্ত প্রায় ৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা এলাকায় এই টার্মিনাল গড়ে তোলার পরিকল্পনা রয়েছে বন্দরের .বন্দর জলসীমার শেষ প্রান্তে চট্টগ্রাম ইপিজেডের পেছনে সাগরপার থেকে । তবে প্রায় এক দশক আগে এই টার্মিনাল নির্মাণের পরিকল্পনা নেওয়া হলেও এখনো নির্মাণকাজই শুরু হয়নি জানা যায় । এই টার্মিনাল নির্মাণে তাগিদ দিয়ে আসছে ব্যবসায়ী সংগঠনগুলো সব সময় । তবে প্রায় পাঁচ বছর আগে বে টার্মিনাল নির্মাণের কারিগরি, অর্থনৈতিক ও পরিবেশগত সম্ভাব্যতা সমীক্ষা করা হয় । এ টার্মিনাল গড়ে তোলার উপযুক্ত বলে মত দেওয়া হয়েছিল সেখানেও কারিগরি ও অর্থনৈতিকভাবে ।

প্রথম পর্যায়ে তিনটি টার্মিনাল নির্মাণ হবে .নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, বে টার্মিনালে । তবে এর মধ্যে একটি টার্মিনাল বন্দরের অর্থায়নে হবে। আর বাকি দুটি টার্মিনাল হবে পিপিপি মডেল বা সরকারি-বেসরকারি অংশীদারত্বে । তবে এই তিনটি টার্মিনাল ২০২৪ সালের মধ্যে চালু করার সময়সীমা নির্ধারণ করা হয়েছে । পিপিপি মডেলে টার্মিনাল নির্মাণের জন্য কারও সঙ্গে এখনো চূড়ান্ত চুক্তি হয়নি সিঙ্গাপুরের পিএসএ প্রতিষ্ঠানের সঙ্গে চূড়ান্ত সমঝোতা হয়েছে কি না জানতে চাইলে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন । আর পিএসএসহ অনেকেই আগ্রহ প্রকাশ করে প্রস্তাবনা দিয়েছে ।

সিঙ্গাপুর সংযুক্ত আরব আমিরাত, ডেনমার্ক ও চীনের প্রতিষ্ঠানসহ অনেকেই বে টার্মিনালে বিনিয়োগে আগ্রহী পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুলতানা আফরোজ বলেন । তাদেরই এই টার্মিনালে বিনিয়োগের জন্য চূড়ান্ত করা হবে তবে দেশের জন্য যে বিনিয়োগকারী লাভবান হবে,। বন্দরের অর্থায়নে টার্মিনাল নির্মাণের জন্য পুরোদমে কাজ চলছে অনুষ্ঠানে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন । তবে পরামর্শক নিয়োগ, সম্ভাব্যতা সমীক্ষা হালনাগাদসহ নানা কাজ চলছে ।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *