২০২২ সালের রোজা কত তারিখ থেকে শুরু হবে

২০২২ সালের রোজা কত তারিখ থেকে শুরু হবে

২০২২ সালের রোজা কত তারিখ থেকে শুরু হবে অনেকে আবার জানতে চাচ্ছেন 2022 সালের রোজা ইংরেজি মাসের কত তারিখ থেকে শুরু হবে। আবার অনেকে বাংলাদেশে রোজা ২০২২ বাংলা ক্যালেন্ডারে কোন মাসের কোন তারিখ থেকে শুরু হবে। যদি আপনার মনে এসব প্রশ্ন থাকে কিংবা আপনি যদি আরও জানতে চান যে যে বাংলাদেশে রোজা কবে থেকে শুরু, 2022 সালের ঈদুল ফিতর কত তারিখে রোজা রাখার নিয়ম, রোজার আরবি নিয়ত কি, বাংলাদেশের রোজা কত তারিখ, কবে থেকে শুরু রমজান মাস, 2022 কত তারিখ থেকে শুরু রমজান, ২০২২ কত তারিখে রোজা শুরু

 

তাহলে এই পোষ্টটি আপনার জন্য পোস্টটি সম্পূর্ণ পড়লে আপনি এটাও জানতে পারবেন রমজান ২০২২ কোন মাসের কত তারিখ কি বার শুরু হবে এসব বিষয় সম্পর্কে।

 

রমজান ২০২২ কত তারিখে । ২০২২ বাংলাদেশে রোজা কবে থেকে শুরু জানতে চাইলে পুরো আর্টিকেলটি পড়ুন।

হিজরী সনে কি
হিজরী সন হল মহানবী হজরত মুহাম্মাদ (সা.) এর হিজরতের বছরকে ইসলামি সন গণনার প্রথম বছর ধরা হয় বলে এটি হিজরি সন নামে পরিচিত

 

 

২০২২ সালের রোজা কত তারিখ থেকে শুরু
২০২২ সালের রোজা কত তারিখ থেকে শুরু জানতে হলে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন এর তথ্য অনুসারে ২০২২ সালে বাংলাদেশের প্রথম রোজা হবে ৩রা এপ্রিল ২০২২, রমজান 2022 ইংরেজি মাসের 3রা এপ্রিল 2022 এবং 2022 সালের রমজান মাস বাংলা মাষের সাথে মিলালে সেটা হবে ২০শে চৈত্র ১৪২৮। ২০২২ সালের রোজা কত তারিখ থেকে শুরু অর্থাৎ ১৪২৮ বঙ্গাব্দের ২০শে চৈত্র রোজ রবিবার বাংলাদেশে প্রথম রোজা পালন করা হবে।

অর্থাৎ ২০২২ সালে বাংলাদেশের ৩রা এপ্রিল ২০২২ তারিখ থেকে শুরু রোজা শুরু হবে।

তবে এটাও বলা যায় যে, এই তারিখ একেবারে নিশ্চিত নয়, কেননা আরবি মাসের চাঁদ দেখার উপর নির্ভর করে চাঁদ দেখার উপর নির্ভর করে এটা আমরা সবাই জানি তাই এর তারিখ পরিবর্তন হতে পারে তাই আমাদের উচিত চাঁদ দেখার উপর নির্ভর করে রোজা রাখা।

 

সেহেরি ও ইফতেররে সময়সূচী ২০২২
সেহেরি ও ইফতেররে সময়সূচী ২০২২ জানতে হলে বুঝতে হবে। ইংরেজি বছর যেমন 365 দিনে সম্পন্ন হয়ে থাকে কিন্তু অন্যদিকে হিজরী সন 354 থেকে 355 দিনে সম্পন্ন হয়ে থাকে অর্থাৎ এক বছরে ইংরেজি সনের সাথে আরবি সনের পার্থক্য 10 থেকে 11 দিন। সেহেরি ও ইফতেররে সময়সূচী ২০২২ পেতে হলে আমাদের নিচের ছবি টি ডাউনলোড করুন। সেহেরি ও ইফতেররে সময়সূচী ২০২২ সুন্দরভাবে দেওয়া আছে নিচের ছবিটিতে।

 

রোজা কি? সিয়াম পালন কি?
রোজা কি কিংবা সিয়াম পালন কি জানতে হলে বুঝতে হবে যে, সুবেহ সাদিক থেকে সূর্যাস্ত যাওয়া পর্যন্ত কোনো রকম পানাহার ও পাপাচার মিথ্যাচার এবং যাবতীয় ভোগবিলাস থেকে নিজেকে সম্পূর্ণভাবে নিষিদ্ধ রেখে আল্লাহর সান্নিধ্য লাভের চেষ্টাই হল রোজা।

 

রোজার গুরুত্ব
রোজার গুরুত্ব বুঝতে হলে আপনাকে দেখতে হবে রোজার গুরুত্ব এর সাথে সালাতের গুরুত্ব। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে রোজা একটি অন্যতম স্তম্ভ যাকে আমরা ইসলামের দ্বিতীয় স্তম্ভ রোজার গুরুত্ব বলে থাকি । সালাতের পরে সবচেয়ে বেশি রোজার গুরুত্ব দেওয়া হয়েছে যে বিষয়টির ওপর সেটি হচ্ছে রোজার গুরুত্ব পালন। ২০২২ সালের আরবি ক্যালেন্ডার পেতে নিচের আর্টিকেল ফলো করুন।

একজন মুসলিম ব্যক্তির জন্য রমজান কিংবা রোজার গুরুত্ব মাস খুবই গুরুত্ব এবং মর্যাদাপূর্ণ একটি মাস রমজান মাস ও রোজার গুরুত্ব আত্মশুদ্ধির মাস,নিজেকে আল্লাহর কাছে সমর্পনের মাস রমজান মাস আল্লাহ তাআলারসাথে মানুষের সান্নিধ্য লাভের মাস।

 

২০২২ রমজান মাসের ক্যালেন্ডার

২০২২ রমজান মাসের ক্যালেন্ডার জানতে চাইলে পুরো আর্টিকেলটি পড়ুন দয়া করে। তাহলে আপনি পাবেন ২০২২ রমজান মাসের ক্যালেন্ডার। ২০২২ রমজান মাসের ক্যালেন্ডার টি নিম্নরুপ।২০২২ রমজান মাসের ক্যালেন্ডার টি ডাউনলোড করে পড়ে নিন। কিংবা ফোনে সেভ রাখুন ২০২২ রমজান মাসের ক্যালেন্ডার।

২০২২ রমজান মাসের ক্যালেন্ডার

 

 

রোজা রাখার নিয়ত
আশা করি আপনিও একজন মুসলিম হয়ে থাকলে রোজা রাখার নিয়ত ভুলে যাবেন না আশা করি। 2022 সালে রমজান মাসের সকল রোজা পালনের জন্য নিজেকে প্রস্তুত করছেন আপনার জন্য রোজা রাখার নিয়ত ও রোজা রাখার নিয়ম এবং ইফতার করার দোয়া নিচে উল্লেখ করা হলোঃ

রোজা রাখার নিয়ত এর বাংলা উচ্চারণঃ- নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আংতাস সামিউল আলিম।

বাংলা অর্থঃ- হে আল্লাহ! আমি আগামীকাল তোমার পক্ষ থেকে পবিত্র রমজানের নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়ত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

 

নিয়াত শব্দের অর্থ ইচ্ছে পোষণ করা কোন কিছু করার জন্য মনে বাসনা তৈরি করা তৈরি করা ।

তাই আরবিতে নিয়ত করতে হবে এমনটা এটা বাধ্যতামূলক নয় তবে করতে পারলে উত্তম আপনি চাইলে বাংলা অর্থে যে নিয়াত হয় সেটা বলেও রোজা রাখতে পারবেন তাতে কোন সমস্যা হবে না কিন্তু আরবি নিয়ত করতে সে ক্ষেত্রে সমস্যা হবে উচ্চারণগত অর্থগতভাবে পরিবর্তন আসে।

তাই সর্বোত্তম হল নিজের ভাষায় রোজার জন্য আরবি নিয়াত করা।

 

 

ইফতার করার দোয়া
ইফতার করার দোয়া এর বাংলা উচ্চারণঃ- আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আ’লা রিযক্বিকা আফত্বারতু।

অর্থঃ- হে আল্লাহ! আমি তোমার জন্যে রোজা রেখেছি এবং কেবল মাত্র তোমার দেওয়া রিজিক দ্বারা ইফতার করছি

ইফতারের ক্ষেত্রে আপনি যদি আরবীতে ইফতারের দোয়া করতে না পারেন, আপনি চাইলে বাংলাতেও ইফতারের দোয়া করতে পারেন।

আপনি চেষ্টা করলে ইফতারের নামাজ আপনার মুখস্ত করার জন্য খুবই ছোট।

 

 

রোজা ভঙ্গের কারণ কয়টি ও কি কি
রোজা ভঙ্গের কারণ অনেকগুলো কাজ রয়েছে তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য দুটি রোজা ভঙ্গের কারণ হলো স্ত্রীর সাথে সহবাস বা যৌন কাজে লিপ্ত হওয়া এবং আরেকটি সবচেয়ে গুরুত্বপূর্ণ রোজা ভঙ্গের কারণ হলো কোন কিছু খাওয়াবা পানাহার করা। তাই এই দুটি রোজা ভঙ্গের কারণ থেকে সবাই সাবধান।

এ দুটি রোজা ভঙ্গের কারণ কারণ আল্লাহ তাআলা নিজে কোরআনে এরশাদ করেছেন।

স্ত্রী সহবাস অথবা স্বেচ্ছায় যেকোনো ধরনের যৌনকাজে সম্পৃক্ত হওয়া ামনেই হল আপনার রোজা ভঙ্গের কারণ। তাই কেউ যদি স্বেচ্ছায় কোনো যৌন চাহিদা পূরণ করার জন্য চেষ্টা করেন, সেটা স্ত্রী সহবাস অথবা যেকোনো ভাবে হোক না কেন তাহলে তার সিয়াম নষ্ট হয়ে যাবে।
আল্লাহ তাআলা পবিত্র কোরআনে স্পষ্ট করেছেন যে তোমরা রমজানে রোজা রাখা অবস্থায় দিনের বেলা সহবাস থেকে বিরত থাকো এবং সকল প্রকার পানাহার থেকে নিজেকে বিরত রাখ (সূরা বাকারা আয়াত নাম্বার 187)

 

 

রোজা ভঙ্গের কারণ কোন কিছু খাওয়াবা পানাহার করা
রমজান মাসে রোজা রাখা অবস্থায় কোন ব্যক্তি কোনকিছু খাবার গ্রহণ করতে পারবে না আমাদের পাকস্থলী তে প্রবেশ করে রোজা ভঙ্গের কারণ এরকম কোন গ্রহণ করতে পারবে না সেটা হতে পারে তরল, কঠিন ও বায়বীয় পদার্থ।

উপরে বর্ণিত রোজা ভঙ্গের কারণ দুটি উল্লেখযোগ্য কারণ আল্লাহ তায়ালা নিজেই পবিত্র কোরআনে বর্ণনা করেছেন, তাছাড়া আরও অনেকগুলো রোজা ভঙ্গের কারণ রয়েছে যা সহিহ হাদিস থেকে পাওয়া যায় আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম থেকে বর্ণিত। রোজা ভঙ্গের কারণ কয়টি ও কি কি বিস্তারিত জানতে হলে নিচের পোস্টটি পড়তে পারেন।

 

২০২২ সালের ঈদুল ফিতর কত তারিখ?
2022 সালের ঈদুল ফিতর কত তারিখে হবে অনেকে এ প্রশ্নটিকে আবার 2022 সালের রোজার ঈদ কত তারিখে আবার কেউ কেউ আছে প্রশ্নটিকে বলে থাকে এই সবগুলো রোজার ঈদ 2022 কত তারিখে অনুষ্ঠিত হবে প্রশ্নের উত্তর একটাই

যেহেতু রমজান মাসে চাদের উপর নির্ভরশীল যদি এই রমজান মাস 30 দিনে হয়ে থাকে তাহলে ২রা মে সৌদি আরবে ঈদুল ফিতর বা রমজানের ঈদ পালন করা হবে সে ক্ষেত্রে বাংলাদেশ 2022 সালে ঈদুল ফিতর হবে ৩রা মে

 

 

২০২২ সালের রোজার ঈদ কত তারিখে বাংলাদেশ?
যেহেতু রমজান মাসে চাদের উপর নির্ভরশীল যদি এই রমজান মাস 30 দিনে হয়ে থাকে তাহলে ২রা মে সৌদি আরবে ঈদুল ফিতর বা রমজানের ঈদ পালন করা হবে সে ক্ষেত্রে বাংলাদেশ 2022 সালে ঈদুল ফিতর হবে ৩রা মে

২০২২ সালের কোরবানির ঈদ কত তারিখে হবে?
২০২২ সালের ঈদুল আজহা বা কোরবানির ঈদ ২০২২ সৌদি আরবের 9 জুলাই তারিখে অনুষ্ঠিত হবে এবং বাংলাদেশে ১০ জুলাই অনুষ্ঠিত হবে

#২০২২ সালের আরবি ক্যালেন্ডার

২০২৩ সালের রমজান কত তারিখ
আপনি যদি জানতে চান যে 2023 সালের রমজান মাস কত তারিখ থেকে শুরু হবে অর্থাৎ রমজান মাস 20২৩ কবে তাহলে আমরা আরও একটি পোস্ট করব যেখানে 2023 সালের রমজান মাস সম্পর্কে যাবতীয় বলা থাকবে,

 

 

রোজার আমল ও ফজিলত
রোজার আমল ও ফজিলত রমজান বা রোজা ইসলামের তৃতীয় স্তম্ভ ও ফরজ একটি ইবাদত যা হিজরী কেলেন্ডার অনুযায়ী নবমতম ‘রমজান’ মাস ব্যাপি পালিত রোজার আমল ও ফজিলত হয়ে থাকে। হিজরী সনের মাসগুলো মূলতঃ চাঁদ দেখার উপর নির্ভরশীল বিধায় রোজার আমল ও ফজিলত কোন মাস কবে শুরু হবে তা আগে থেকে বলা অনেকটা দুরুহ। তবে আধুনিক বিজ্ঞান ও জৌতিশাস্ত্রের কল্যানে এখন অনেক আগেই বলা সম্ভব কবে উদিত হচ্ছে রমজানের চাঁদ কিংবা কবে রোজার আমল ও ফজিলত উদিত হবে ঈদুল ফিতর বা শাওয়াল মাসের চাঁদ। যা আগামী ২০২২, ২০২৩, ২০২৪, ২০২৫ এমনকি ২০২৬ সাল পর্যন্ত নতুন চাঁদের জন্ম ও বিভিন্ন পক্ষগুলো হিসেবে করে রেখেছে। আমার আজকে রোজার আমল ও ফজিলত আলোচনা করব ২০২২ সালের রমজান কোন মাসের কত তারিখে হবে, শবে বরাত ২০২২ এবং ঈদুল ফিতর ২০২২ কবে তা নিয়ে।

 

রমজান ২০২২ কোন মাসের কত তারিখে হবে?
আমরা জানি হিজরি সনের মাসগুলো সাধারণত রমজান ২০২২ কোন মাসের কত তারিখে হবে চাঁদ দেখা সাপেক্ষে গণনা শুরু করা হয়ে থাকে যার ফলে আরবি ক্যালেন্ডার বাংলা বা ইংরেজি রমজান ২০২২ কোন মাসের কত তারিখে হবে সনের ক্যালেন্ডারের মত আগে থেকেই ঘোষণা করে দেয়া সম্ভব হয় না। এছাড়া হিজরি সনের মাসগুলো ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। যেহেতু ইসলামের বিভিন্ন আচার-অনুষ্ঠান পালন মূলত হিজরি বছরের গণনার উপর ভিত্তি করে, তাই শবেবরাত, রমজান, ঈদ-উল-ফিতর, ঈদ-উল-আযহা, শবে-ই-মেরাজ এবং অন্যান্য দিন গণনায় নির্দিষ্ট করা হয়েছে। বাংলাদেশ এবং অন্যান্য দেশের সরকারী ছুটির ক্যালেন্ডার সংকলন করার জন্য মাস হিসাবে আনুমানিক দিন। .

আরবি ক্যালেন্ডারের মাসগুলো সাধারণত পূর্ণ হয় ২৯ বা ৩০ দিনে সে হিসেবে আরবি বৎসর গণনা করা হয়ে থাকে ৩৫৫ বা ৩৬৫ দিনে। এদিকে, বংলা বা ইংরেজি বছরগুলো ৩৬৫ দিনে হয়ে থাকে বিধায় প্রতি বছর ইসলামি আচারগুলো রমজান ২০২২ কোন মাসের কত তারিখে হবে (শবেবরাত, রমজান, ঈদুল ফিতর, ঈদুল আজহা, শবে মেরাজসহ অন্যান্য দিবস) ১০ থেকে ১১ দিন করে এগিয়ে যায়। উদাহরণ হিসেব আমরা যদি পূর্ববর্তী বছরের রোজা শুরু হওয়ার তারিখগুলো খেয়াল করি তবে দেখতে পাই যে, ২০২০ সালের পহেলা রমজান বা রোজা শুরু হয়েছে ২৫ এপ্রিল এবং ২০২১ সালের পহেলা রমজান শুরু হয় ১৪ এপ্রিল তারিখে রমজান ২০২২ কোন মাসের কত তারিখে হবে। উপরের হিসেব মোতাবেক আমরা বলতে পারি যে 2022 সালের রোজা শুরু হচ্ছে এপ্রিল মাসেই। যাইহোক, 2022 সালের প্রথম রমজানের তারিখের জন্য, আমাদের বিভিন্ন চন্দ্র ক্যালকুলেটর বা জ্যোতিষের ওয়েবসাইটে যেতে হবে।

 

রমজান 2022
রমজান 2022 মুনগেইন্ট ওয়েবসাইটে দেওয়া তথ্য থেকে আমরা দেখতে পাই যে, পহেল এপিল ২০২২ তারেখে হিজরী ১৪৪৩ সনের রমজান মাসের চাঁদের জন্ম হলেও তা পৃথিবী হতে দেখা যাবে না তবে ২ এপ্রিল তা ২ শতাংশ দেখা যাবে রমজান 2022। সে হিসেবে পহেলা রমজান 2022 বাংলাদেশ ব্যাতীত অন্যান্য দেশে পালিত হবে ২ এপ্রিল এবং বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে পালিত হবে ৩ এপ্রিল ২০২২ তারিখে রমজান 2022।

 

শবে বরাত ২০২২ কোন মাসের কত তারিখে হবে
শবে বরাত ২০২২ কোন মাসের কত তারিখে হবে এখন, রমজান ২০২২ এর তারিখে সাথে হিসাব করে আমরা পবিত্র শবে বরাত ২০২২ কোন মাসের কত তারিখে হবে তা নির্ণয় করতে পারি। আমরা জানি শবে বরাত রমজানের পূর্ববর্তী মাস শাবান মাসের ১৫ তারিখ দিবাগত রাতে পালিত হয়ে থাকে। শবে বরাত ২০২২ কোন মাসের কত তারিখে হবে রজনীটি বাংলাদেশ ও ভারত উপমাহদেশের মানুষের কাছে গুরুত্বপূর্ণ একটি ইবাদতের রজনী হলেও বিশ্বের অন্য কোনো অঞ্চলে উদযাপিত হয় বলে তথ্য পাওয়া যায়নি। ১৫ দিন আগে বা হিজরি সনের শাবান মাসের ১৫ তারিখ হতে পারে শবে বরাত ২০২২ কোন মাসের কত তারিখে হবে ১৮ কিংবা ১৯ মার্চ ২০২২ তারিখে।

 

শবে কদর ২০২২ কোন মাসের কত তারিখে হবে
শবে কদর ২০২২ কোন মাসের কত তারিখে হবে সাধারণত লাইলাতুর কদর কিন্তু আমাদের দেশে শবে কদর নামেই বেশি পরিচিত। এটি মূলত রমাজানের শেষ দশ দিনের যেকোনো বেজোড় রাত্রিতে হতে পারে বলে হাদিসে বর্ণিত। তবে শবে কদর ২০২২ কোন মাসের কত তারিখে হবে এব্যাপারে কোনো স্পষ্ট দিক নির্দেশনা আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (স) আমাদেরকে দিয়ে যেতে পারেন নি। কারণ, মহান আল্লাহ সুবহানুহু ওয়াতাআল তাঁকে এই পবিত্র রজনী সম্পর্কে বলে আর ভুলিয়ে দিয়েছেন মর্মে বর্ণনায় পাওয়া যায় শবে কদর ২০২২ কোন মাসের কত তারিখে হবে। এক্ষেত্রে, আমাদের দেশের মুফতি ও ইমাম আবু হানিফ মতাদর্শের অনুসারীগণ মতে করে থাকেন এই রজনীটি পবিত্র রমজান মাসের ২৬ তম দিবগত রজনীতে। সে হিসেবে শবে কদর ২০২২ পালিত হতে পারে ২৮ এপ্রিল দিবাগত রাজনীতে।

 

 

ঈদুল ফিতর বা রোজার ইদ ২০২২ কোন মাসের কত তারিখে
কোন মাসের কত তারিখে ঈদুল ফিতর বা রোজার ইদ ২০২২ আমাদের হিসাব মতে ২০২২ সালের রমজান ৩ এপ্রিল শুরু হলে এর এক মাস (২৯ অথবা ৩০ দিন) ঈদুল ফিতর বা রোজার ইদ ২০২২ কোন মাসের কত তারিখে পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ২০২২ সালের পবিত্র ঈদুল ফিতর রোজার ঈদুল ফিতর বা রোজার ইদ ২০২২ কোন মাসের কত তারিখে ঈদ ২০২২ পালিত হবে ২ অথবা ৩ মে ২০২২ তারিখে ঈদুল ফিতর বা রোজার ইদ ২০২২ কোন মাসের কত তারিখে।

প্রসঙ্গত ঈদুল ফিতর বা রোজার ইদ ২০২২ কোন মাসের কত তারিখে, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের কিছু কিছু অঞ্চলে সৌদি আরবের তারিখের সাথে মিল রেখে রোজা, ঈদুল ফিতর, ঈদুল আজহা বা কোরবানির ঈদ সহ অন্যান্য ধর্মীয় অনুষ্ঠানসমূহ পালনের রেওয়াজ ঈদুল ফিতর বা রোজার ইদ ২০২২ কোন মাসের কত তারিখে সাম্প্রতিক সময়ে চালু হয়েছে।

২০২১ সালের রমজান কত তারিখে, ক্যালেন্ডার ২০২২, আরবি ক্যালেন্ডার ২০২২, বাংলা ক্যালেন্ডার ২০২২, রমজান ২০২২, রমজান ২০২২ কত তারিখে, 2022 রমজান কত তারিখে, ২০২২ সালের রমজান কত তারিখে, ২০২২ সালের রোজার ঈদ কত তারিখে, ২০২২ সালের রোজার সময়সূচী, ২০২২ সালের রমজানের ক্যালেন্ডার, রমজান ২০২২ কত তারিখে, ২০২২ সালের রমজানের সময় সূচি, রোজা ২০২২ কত তারিখে, ২০২২ সালের রমজানের ঈদ, ২০২২ সালের রোজা কত তারিখে, রমজান ২০২২ সময়সূচী, রমজান ২০২২ কত তারিখে, ২০২২ সালের রমজানের ক্যালেন্ডার, ২০২২ সালের রমজানের সময় সূচি, ২০২২ সালের রমজান কত তারিখ, পহেলা রমজান 2022, রমজানের ক্যালেন্ডার ২০২২, রমজান ২০২২ বাংলাদেশ

 

রমজান ২০২২ঃ– এই পোস্টে রমজান ২০২২ কবে থেকে শুরু রোজা কবে থেকে শুরু ২০২২- ২০২২ সালে রমজান/রোজা কত তারিখে শুরু হবে বাংলাদেশ ও অন্যান্য দেশে সে বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

 

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *