২০২১ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড কার্ড, জোশুয়া অ্যাংগ্রিস্ট ও গুইডো ইমবেনস

২০২১ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাংগ্রিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেনস। ডেভিড কার্ড শ্রম অর্থনীতিতে অবদানের জন্য এবং অ্যাংগ্রিস্ট ও ইমবেন্স কার্যকারণ সম্পর্ক নিয়ে গবেষণার জন্য এই পুরস্কার পেয়েছেন। এই পুরস্কারের মূল্যমান ১১ লাখ ডলার। মোট পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড। বাকি অর্ধেক জোশুয়া ডি অ্যাংগ্রিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেনসের মধ্যে সমান হারে ভাগ হয়ে যাবে। সঙ্গে তাঁরা সোনার মেডেল পাবেন।

৬৫ বছর বয়সী ডেভিড কার্ড যুক্তরাষ্ট্রের বার্কলে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক। অ্যাংগ্রিস্টের বয়স ৬১ বছর। তিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অর্থনীতি বিভাগের ফোর্ড অধ্যাপক আর ৫৮ বছর বয়সী ইমবেনস স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসের অর্থনীতি বিভাগের অধ্যাপক। পুরস্কারের ঘোষণায় দ্য নোবেল ইনস্টিটিউট বলেছে, ‘এই তিন অর্থনীতিবিদ শ্রমবাজার এবং প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষা থেকে কী ধরনের কার্যকারণ সম্পর্ক নিরূপণ করা যায়, সে বিষয়ক নতুন অন্তর্দৃষ্টির সন্ধান দিয়েছেন।’

সামাজিক বিজ্ঞানের অনেক বড় বড় প্রশ্ন ও প্রসঙ্গে কার্য-কারণ সম্পর্ক ঘিরে আবর্তিত হয়। যেমন, অভিবাসন মানুষের বেতন/মজুরি বা কাজের স্তরে কী প্রভাব ফেলে। উচ্চ শিক্ষা বা শিক্ষার মেয়াদ মানুষের ভবিষ্যৎ আয়ে কীভাবে প্রভাব ফেলে? এ ধরনের প্রশ্নের উত্তর দেওয়া কঠিন, কারণ এসব বিচার করার ক্ষেত্রে গবেষকদের হাতে তুলনামূলক মানদণ্ড থাকে না। অভিবাসন বেশি না হলে বা মানুষ পড়াশোনা বেশি দিন না চালিয়ে গেল কী প্রভাব পড়তে পারে, তা আমরা জানি না। এবারের নোবেলজয়ী দুই অর্থনীতিবিদ দেখিয়েছেন, অভিজ্ঞতাভিত্তিক পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে এসব প্রশ্নের উত্তর দেওয়া সম্ভব।

আকস্মিক ঘটনা বা নীতিগত পরিবর্তনের কারণে কিছু মানুষের জীবনে ভিন্ন কিছু ঘটছে কি না, তা পর্যবেক্ষণ করাই এই উত্তরের চাবিকাঠি, ঠিক যেমন ওষুধের পরীক্ষা করা হয়। ওষুধের ক্ষেত্রে যা হয় তা হলো, একই ধরনের লক্ষণযুক্ত রোগীদের মধ্যে একদলকে নির্দিষ্ট ওষুধ দেওয়া হয় এবং বাকিদের তা দেওয়া হয় না। তখন দেখা হয়, সেই ওষুধের প্রভাব কী। ডেভিড কার্ড অভিজ্ঞতাভিত্তিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে দেখেছেন, শ্রমবাজারে ন্যূনতম মজুরি, অভিবাসন ও শিক্ষার কী প্রভাব পড়ে। সেই ১৯৯০ দশকের মাঝামাঝি সময় থেকে তিনি এ নিয়ে গবেষণা করছেন। তাঁর গবেষণায় অনেক পুরোনো ধ্যান-ধারণার অবসান ঘটেছে। তার স্বীকৃতিস্বরূপ তিনি নোবেল পুরস্কার পেয়েছেন।

Leave a Comment