১৬ বছরের কম বয়সীরাও পাচ্ছে এনআইডি

নির্বাচন কমিশন (ইসি) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা এগিয়ে নিচ্ছে। টিকা কার্ড পেতে যেন ১৮ বছরের কম বয়সীদের কোনো সমস্যা পোহাতে না হয়, তাই আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে।

নির্বাচন কমিশন (ইসি) কর্মকর্তারা জানিয়েছেন, বর্তমানে ২৫ বছর বয়স থেকে দেওয়া হচ্ছে করোনার টিকা। ধীরে ধীরে ১৮ বা তার নিচের বয়সীদেরও টিকা দেওয়া হবে। এ ক্ষেত্রে টিকাকার্ড দেওয়া হচ্ছে এনআইডি সার্ভারের সঙ্গে মিল রেখে। টিকা কার্ড পেতে যেন ১৮ বছরের কম বয়সীদের কোনো সমস্যা পোহাতে না হয়, তাই আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে।

সূত্রগুলো জানিয়েছে, এ বিষয়টি নিয়ে গত ৯ আগস্ট এনআইডি অনুবিভাগ একটি সভা করেছে। যেখানে সিদ্ধান্ত হয়েছে ১ জানুয়ারি, ২০০৬ (চলতি বছরের ১১ আগস্ট যাদের বয়স হয় ১৫ বছর ৭ মাস ১০ দিন) বা এর পূর্বে যাদের জন্ম তাদের এনআইডি দেওয়া হবে। অর্থাৎ চলতি মাসে যদি বিষয়টির অনুমোদন দেয় কমিশন তবে, ১৫ বছর ৭ মাসের ঊর্ধ্বে যে কোনো নাগরিক এনআইডি পাবে।

এনআইডি অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর স্বাক্ষরিত ওই সভার কার্যবিবরণীতে বলা হয়েছে যে, ১ জুনয়ারি ২০০৬ বা এর পূর্বে জন্মগ্রহণকারী নাগরিকদের নিবন্ধন করার লক্ষ্যে তথ্য সংগ্রহের জন্য কমিশনের অনুমোদন গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। বিষয়টি বাস্তবায়ন করবেন এনআইডি অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. নুরুজ্জামান তালুকদার।

জানা গেছে যে, ইতোমধ্যে এনআইডি অনুবিভাগের এ সংক্রান্ত প্রস্তাবনা কমিশনের কাছে উপস্থাপন করা হয়েছে। কমিশন অনুমোদন দিলে আগামী মাস থেকেই ১৫ বছর ৭ মাসের ঊর্ধ্বে যে কোনো নাগরিক আবেদন করলে পেয়ে যাবে এনআইডি।

এদিকে, ২০১৯ সালে ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে জন্মগ্রহণকারীদের তথ্য নিয়েছিল নির্বাচন কমিশন। সেই সময় যাদের বয়স ১৬ বা তার ঊর্ধ্বে তাদের তথ্য নিয়ে রাখা হয়েছিল। এদের মধ্যে অনেকেই বয়স ১৮ বছর পূর্ণ হওয়ায় স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হয়ে গেছেন। বাকিরা কয়েক মাসের মধ্যেই ভোটার তালিকায় যুক্ত হবেন। সেই সময় যারা নিবন্ধন করেছিলেন তাদের তাদের এনআইডি সরবরাহ চলমান রয়েছে। ২০০৪ সালের ১ জানুয়ারির পর থেকে ২০০৬ সালের ১ জানুয়ারি যারা জন্মগ্রহণ করেছেন তারাও এখন এনআইডি পাবেন বয়স ১৮ না হলেও।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *