১৫ নভেম্বর থেকে ভারতে আকাশপথে পর্যটন ভিসা চালু: ভারতীয় হাইকমিশনার

১৫ নভেম্বর থেকে ভারতে আকাশপথে পর্যটন ভিসা চালু: ভারতীয় হাইকমিশনার

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, করোনার মধ্যে ভ্রমণ শুরু করতে ভিসা চালু করা হবে। আপাতত সংক্ষিপ্ত ভিসা দেওয়া হবে। আগামী ১৫ নভেম্বর থেকে আকাশপথে ভারতের পর্যটন ভিসা চালু হবে। ১২০ দিনের জন্য ভিসা দেওয়া হবে। পর্যটকেরা এক ভ্রমণে ৩০ দিন ভারতে অবস্থান করতে পারবেন। আজ মঙ্গলবার সকাল সাড়ে সাতটার দিকে সস্ত্রীক ভারতে যাওয়ার সময় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী এসব কথা বলেন। তিনি বলেন, এখনো করোনার প্রভাব পুরোপুরি শেষ হয়ে যায়নি। তাই আকাশপথে ভ্রমণের জন্য ভিসা দেওয়া হবে। এ প্রক্রিয়া ধীরে ধীরে চালু করা হবে। পর্যায়ক্রমে সড়ক ও রেলপথে ভিসা চালু করা হবে। সব স্বাভাবিক হলে ভ্রমণ আরও সহজ হবে।

এক প্রশ্নের জবাবে বিক্রম দোরাইস্বামী আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণের সমস্যার বিষয়ে বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠানের অর্থ পরিশোধের জটিলতা থাকায় কাজ আপাতত বন্ধ রয়েছে। তবে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে এ নিয়ে আলোচনা চলছে। দ্রুততম সময়ের মধ্যে এ সমস্যা সমাধান হবে বলে তিনি আশা প্রকাশ করেন। এ সপ্তাহের মধ্যেই একটি দল বাংলাদেশে আসবে। আগামী বছরই এ প্রকল্পের নির্মাণকাজ শেষ হবে। ঢাকা-চট্টগ্রাম রেলপথের হালদা নদীতে বিএসএফ ও বিজিবি সমস্যা প্রসঙ্গে ভারতীয় হাইকমিশনার বলেন, ‘এই পথে বিজিবি ও বিএসএফের মধ্যে কয়েকটি সমস্যা আছে। আমরা দ্রুতই আলোচনায় বসব।’ আখাউড়া স্থলবন্দরের ইমিগ্রেশন ভবনের নির্মাণকাজ বন্ধ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘দুই দেশেরই সীমান্তে এই নির্মাণকাজ বন্ধ রয়েছে। আমাদের দৃষ্টিকোণ থেকে এবং বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে।’
আখাউড়া স্থলবন্দরে ভারতীয় হাইকমিশনারকে স্বাগত জানান আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা আক্তার ও আখাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *