১২ ঘণ্টা পর রাজধানীর সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ চালু

গাজীপুরের কালিয়াকৈরে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ দুটি বগি লাইনচ্যুত হওয়ায় দীর্ঘ ১২ ঘণ্টা পর উত্তরবঙ্গের সঙ্গে রাজধানীর ট্রেন যোগাযোগ স্বাভাবিক হয়েছে। শনিবার সকাল সাড়ে ৯টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

রেলওয়ে কর্তৃপক্ষ, পুলিশ ও যাত্রী সূত্রে জানা যায়, শুক্রবার রাত ১০টায় জয়দেবপুর-রাজশাহী রেল লাইনের কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় ঢাকাগামী পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ দুটি বগি লাইনচ্যুত হয়ে পড়ে।

দীর্ঘ সময় ধরে বগি দুটি উদ্ধার না হওয়ায় ১২ ঘণ্টা ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন থাকে। এ সময় জয়দেবপুর, মৌচাক, কালিয়াকৈর হাইটেক সিট, টাঙ্গাইলের মির্জাপুরসহ উত্তরবঙ্গের বিভিন্ন রেলস্টেশনে নির্ধারিত ট্রেন আটকে ছিল। চরম দুর্ভোগে পড়েন লাইনচ্যুত ট্রেনসহ বিভিন্ন ট্রেনের যাত্রীরা। এরপর অনেকে বিকল্প উপায়ে বাকি ফেরেন।

খবর পেয়ে উদ্ধারকর্মীরা রাতেই ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ শুরু করে। তারা চেষ্টা চালিয়ে শনিবার সকাল ১০টার দিকে ওই বিকল ট্রেনটি সরিয়ে নেয়। এতে প্রায় ১২ ঘন্টা পর ট্রেন চলাচল শুরু করে। ফলে ধীরে ধীরে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক হচ্ছে। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

পাকশি রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক মো. শাহীদুল ইসলাম জানান, পঞ্চগড় এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার পর ঢাকা ডিভিশন থেকে রিলিফ ট্রেন কল করা হয়েছিল। এরপর আমরা পাকশি থেকে রেলওয়ে কর্মকর্তারা ঘটনাস্থলে পরিদর্শন করেছে। এ ছাড়া দুর্ঘটনার কারণ অনুসন্ধানে রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তাকে প্রধান করে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আগামী ৩ কর্মদিবসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আরও জানান, এই দীর্ঘ সময়ে উত্তর ও বঙ্গগামী এবং ঢাকাগামী ট্রেন বিভিন্ন স্টেশনে ঢাকায় ট্রেনের সিডিউল বিপর্যয় হয়েছে। ট্রেনগুলো চলাচলের ক্ষেত্রে বিলম্ব হচ্ছে। এই সিডিউল স্বাভাবিক হতে কমপক্ষে ২৪ ঘন্টা সময় লাগবে।

Leave a Comment