হোয়াইট ব্লাড সেল বাড়লে কি হয়

হোয়াইট ব্লাড সেল কি, হোয়াইট ব্লাড সেল বাড়লে কি হয়, হোয়াইট ব্লাড সেল এর কারণ, হোয়াইট ব্লাড সেল বাড়লে কি কি রোগ পারে, হোয়াইট ব্লাড সেল রোগের লক্ষণ, হোয়াইট ব্লাড সেল রোগ চিনার উপায়, হোয়াইট ব্লাড সেল রোগ এর চিকিৎসা, ডব্লিউবিসি (WBC) বা হোয়াইট ব্লাড সেল, শ্বেত রক্ত কণিকার কাজ, বেড়ে বা কমে যাওয়ার কারন, সিবিসি (CBC) টেস্ট কি ও কেন করা হয়, স্বাভাবিক পরিমান কেন দরকার, কিভাবে WBC স্বাভাবিক মান রাখা যায়, প্লেটলেট বা থ্রম্বোসাইট, প্ল্যাটেলেট বাড়লে বা কমলে কি হতে পারে, হোয়াইট ব্লাড সেল কমানোর উপায়, রেড ব্লাড সেল বনাম হোয়াইট ব্লাড সেল, রেড ব্লাড সেল, হোয়াইট রক্তের সেল, রেড ব্লাড সেল এবং হোয়াইট ব্লাড সেলের মধ্যে পার্থক্য, রক্তের WBC কি, গর্ভাবস্থায় শ্বেত রক্ত কণিকা গণনা, গর্ভাবস্থায় ডাব্লুবিসি গণনা,

হোয়াইট ব্লাড সেল বাড়লে কি হয় এটা জানার আগে আপনাকে অবশ্যই জানতে হবে আসলে হোয়াইট সেল কি? কেন হয়? হোয়াইট সেল এর গুরুত্ব আসলে কি? কমলে কি সমস্য বাড়লে কি সমস্য? কেন ডাক্টাররা হোয়াইট ব্লাড সেল টেস্ট করায়? আসুন পুরা আর্টিকেলটি পড়ি তাহলে আমরা জানতে পারব হোয়াইট ব্লাড সেল কি, কেন হয়, কারণ, লক্ষণ,  ও প্রতিকার চিকিৎসা ।

 

হোয়াইট ব্লাড সেল কি
হোয়াইট ব্লাড সেল কি ডিসঅর্ডারগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ শ্বেত রক্ত ​​কোষের বিভিন্ন রোগের মধ্যে, বেশিরভাগ বিকিরণ যা শ্বেত রক্ত ​​কোষকে (ডব্লিউবিসি) প্রভাবিত করে তা হোয়াইট ব্লাড সেল কি তিন ধরনের রক্তের কোষগুলির মধ্যে একটি। শ্বেত রক্তকণিকা প্রাথমিকভাবে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং প্রদাহজনক প্রতিক্রিয়ায় হোয়াইট সেল কি অংশগ্রহণ করে। লোহিত রক্তকণিকা শরীরে অক্সিজেন বহন করে। প্লেটলেট রক্তপাত বন্ধ করতে সাহায্য হোয়াইট ব্লাড সেল কি করে।

 

হোয়াইট ব্লাড সেল বাড়লে কি হয়
হোয়াইট ব্লাড সেল বাড়লে কি হয় WBC রোগগুলিকে শ্রেণীবদ্ধ করার বিভিন্ন উপায় রয়েছে। প্রথমত হোয়াইট সেল কি হয়, সেগুলিকে কারণ হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে হোয়াইট ব্লাড সেল বাড়লে কি হয়: যেগুলি WBC উত্পাদনকে প্রভাবিত করে (কম বা কম) এবং অন্যগুলি যেগুলি WBC এর কার্যকারিতাকে প্রভাবিত করে। দ্বিতীয়ত হোয়াইট সেল বাড়লে কি হয়, ডাব্লুবিসি রোগগুলিকে যে কোনও ধরণের ডাব্লুবিসি-এর প্রাদুর্ভাব হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে হোয়াইট ব্লাড সেল কি হয় পারে। কিছু রোগে সমস্ত ডাব্লুবিসি আক্রান্ত হয় কিন্তু অন্যরা শুধুমাত্র এক প্রকারকে প্রভাবিত করে। ডাব্লুবিসি-র পাঁচটি প্রধান প্রকার রয়েছে হোয়াইট সেল  কি হয়: নিউট্রোফিল, যা প্রাথমিকভাবে ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে; লিম্ফোসাইট, যা ভাইরাল সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে; মনোসাইট, যা প্রধানত প্রদাহজনক সংক্রমণের সাথে লড়াই করে হোয়াইট সেল বাড়লে কি হয়; ইওসিনোফিলস, যা প্রধানত পরজীবী সংক্রমণের সাথে লড়াই করে এবং অ্যালার্জির প্রতিক্রিয়াতে জড়িত; এবং basophils, যা প্রদাহজনক প্রতিক্রিয়া জড়িত। তৃতীয়ত হোয়াইট ব্লাড সেল বাড়লে কি হয়, WBC রোগগুলিকে সৌম্য বা ম্যালিগন্যান্ট হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। WBC রোগীদের অধিকাংশই ভাগ্যবান।

 

হোয়াইট ব্লাড সেল এর কারণ
হোয়াইট ব্লাড সেল এর কারণ সাধারণভাবে, শব্দটি শব্দের শেষে এক প্রকার WBC -philia দ্বারা নির্দেশিত হোয়াইট সেল এর কারণ হয় এবং WBC-এর একটি প্রকারকে হোয়াইট ব্লাড সেল এর কারণ খুব কমই বলা হয় হোয়াইট  সেল এর কারণ প্রসেনিয়া। এই সব WBC প্রয়োগ করা যেতে পারে; লিউকোসাইটোসিস হল সাধারণ পরিসরের হোয়াইট সেল এর কারণ উপর একটি WBC গণনা, এবং লিউকোপেনিয়া হল একটি সাধারণ পরিসরের WBC গণনা। এগুলি নির্দিষ্ট WBC যেমন নিউট্রোপেনিয়া হোয়াইট ব্লাড সেল এর কারণ বা বেসোফিলিয়া বর্ণনা করতে পারে।

 

হোয়াইট ব্লাড সেল বাড়লে কি কি রোগ পারে
লিউকোসাইটোসিস: লিউকোসাইটোসিস হল শ্বেত রক্তকণিকার সংখ্যা বৃদ্ধি হোয়াইট ব্লাড সেল বাড়লে কি কি রোগ পারে। সবচেয়ে সাধারণ কারণগুলি হল সংক্রমণ, অনুমানযোগ্য ওষুধ বা লিউকেমিয়া। অটোইমিউন নিউট্রোপেনিয়া: যখন অটোইমিউন নিউট্রোপেনিয়া অ্যান্টিবডি তৈরি করে, তখন নিউট্রোফিল আক্রমণ করে হোয়াইট সেল বাড়লে কি কি রোগ পারে এবং ধ্বংস করে। গুরুতর জেনেটিক নিউট্রোপেনিয়া: এই অবস্থাটি জেনেটিক মিউটেশনে দ্বিতীয়বার গুরুতর নিউট্রোপেনিয়া দ্বারা অনুসরণ করা হয়। গুরুতর জেনেটিক নিউট্রোপেনিয়া রোগীদের মধ্যে ব্যাকটেরিয়া সংক্রমণের পুনরাবৃত্তি ঘটে। চক্র নিউট্রোপেনিয়া: এই নিউট্রোপেনিয়াটি জেনেটিক মিউটেশনের কারণেও হয়, যেমন তীব্র জন্মগত নিউট্রোপেনিয়া। যাইহোক, নিউট্রোপেনিয়া প্রতিদিন দেখা যায় না তবে হোয়াইট ব্লাড সেল বাড়লে কি কি রোগ পারে প্রায় 21 দিনের একটি চক্রের মধ্যে। লিউকেমিয়া হল কোষের একটি ক্যান্সার যা অস্থি মজ্জাতে শ্বেত রক্তকণিকা তৈরি করে। ক্রনিক গ্রানুলোমাটাস ডিজিজ হল এমন একটি ব্যাধি যেখানে একাধিক ধরনের WBC (নিউট্রোফিল, মনোসাইট, ম্যাক্রোফেজ) সঠিকভাবে কাজ করতে অক্ষম। এটি একটি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত অবস্থা এবং একাধিক সংক্রমণের ফল, বিশেষ করে নিউমোনিয়া এবং ফোড়া। লিউকোসাইট আনুগত্যের অভাব হোয়াইট ব্লাড সেল বাড়লে কি কি রোগ পারে এমন একটি ব্যাধি যেখানে শ্বেত রক্তকণিকা সংক্রমণের এলাকায় অক্ষম হয়ে পড়ে।

 

হোয়াইট ব্লাড সেল রোগের লক্ষণ
হোয়াইট ব্লাড সেল রোগের লক্ষণ WBC ব্যাধির লক্ষণগুলি কারণের উপর নির্ভর করে ব্যাপকভাবে হোয়াইট সেল রোগের লক্ষণ পরিবর্তিত হয়। WBC এর কিছু হোয়াইট ব্লাড সেল রোগের লক্ষণ লোকের কোন উপসর্গ নেই। অন্যান্য লক্ষণগুলি প্রধানত সংক্রমণের সাথে সম্পর্কিত এবং এর মধ্যে রয়েছে হোয়াইট সেল রোগের লক্ষণ: বারবার বা বারবার সংক্রমণ, অস্বাভাবিক ব্যাকটেরিয়া সংক্রমণ, ভাইরাস বা ফুসকুড়ি, জ্বর হোয়াইট ব্লাড সেল রোগের লক্ষণ, মুখের ঘা, ত্বকের ঘা (সাধারণত ফুসকুড়ি বলা হয়), নিউমোনিয়া।

 

 

হোয়াইট ব্লাড সেল রোগ চিনার উপায়
হোয়াইট ব্লাড সেল রোগ চিনার উপায় অন্যান্য রক্তের সংক্রমণের অনুরূপ, প্রথমবারের মতো সঞ্চালিত প্রথম পরীক্ষা হচ্ছে সম্পূর্ণ রক্ত ​​গণনা ( সিবিসি ) , কখনও কখনও এই পরীক্ষাটি চালানো হয় কারণ আপনি বারবার বার্ষিক ল্যাবগুলির হোয়াইট ব্লাড সেল রোগ চিনার উপায় জন্য একটি সিবিসি অঙ্কিত হয়েছেন যখন হোয়াইট ব্লাড সেল রোগ চিনার উপায় পুনরাবৃত্তিমূলক বা অস্বাভাবিক সংক্রমণ বা অন্য সময়ে এটি সনাক্ত করা হয়। আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারীর হোয়াইট সেল রোগ চিনার উপায় মোট WBC গণনা বা একটি বিশেষ ধরনের WBC হোয়াইট ব্লাড সেল রোগ চিনার উপায় এর সংখ্যার মধ্যে পরিবর্তনের জন্য অনুসন্ধান করা হবে।

 

 

হোয়াইট ব্লাড সেল রোগ এর চিকিৎসা
হোয়াইট ব্লাড সেল রোগ এর চিকিৎসা ডাব্লুবিসি রোগের কারণগুলির মতোই, এর জন্য অসংখ্য চিকিত্সা রয়েছে। সংক্রমণের জন্য বারবার অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হয়। কখনও কখনও সংক্রমণ প্রতিরোধ করতে প্রতিরোধী অ্যান্টিবায়োটিক ব্যবহার করা যেতে পারে। লোহিত রক্তকণিকা বা প্লেটলেটগুলিকে প্রভাবিত করে হোয়াইট ব্লাড সেল রোগ এর চিকিৎসা এমন রোগের বিপরীতে, শ্বেত রক্তকণিকা স্থানান্তর খুব কমই ব্যবহৃত হয়। অস্থি মজ্জাতে শ্বেত রক্তকণিকা উৎপাদনকে উদ্দীপিত হোয়াইট সেল রোগ এর চিকিৎসা করতে যে ওষুধগুলি ব্যবহার করা যেতে পারে তাকে প্রজনন কারণ বলা হয়। এছাড়াও হোয়াইট ব্লাড সেল রোগ এর চিকিৎসা, স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন এই ধরনের কিছু রোগের জন্য থেরাপিউটিক থেরাপির জন্য ব্যবহার করা যেতে পারে।

 

 

ডব্লিউবিসি (WBC) বা হোয়াইট ব্লাড সেল
ডব্লিউবিসি (WBC) বা হোয়াইট ব্লাড সেল শ্বেত রক্তকণিকা বা ডাব্লুবিসিকে বলা হয় রোগ প্রতিরোধকারী কোষ (লিউকোসাইট) যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখন একটি বাইরের বা অপরিচিত ভাইরাস বা ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করে ডব্লিউবিসি (WBC) বা হোয়াইট ব্লাড সেল, তখন ডাব্লুবিসি এটি সনাক্ত করে এবং এটি ছড়িয়ে পড়ার আগেই ধ্বংস করে। যেহেতু আমাদের শরীরকে অনেক ধরণের জীবাণুর সাথে লড়াই করতে ডব্লিউবিসি (WBC) বা হোয়াইট ব্লাড সেল হয়, তাই অনেক ধরণের শ্বেত রক্তকণিকা রয়েছে। এই বিভিন্ন ধরনের WBC কাজ একে অপরের থেকে আলাদা। তারা তাদের নিজস্ব গতিতে কাজ করে ডব্লিউবিসি (WBC) বা হোয়াইট ব্লাড সেল এবং 5 ধরনের শ্বেত রক্তকণিকা রয়েছে:
– নিউট্রোফিল
– লিম্ফোসাইট
– মনোসাইট
– ইউসিনোফিল
– বেসোফিল।

গড়ে স্বাভাবিক মাত্রায় প্রতি মাইক্রোলিটারে ৪০০০ থেকে ১১০০০ থাকতে পারে। নবাগত শিশুদের এর চেয়ে অনেক ডব্লিউবিসি (WBC) বা হোয়াইট ব্লাড সেল বেশি থাকে কিন্তু বয়স বাড়ার সাথে সাথে সেটা স্বাভাবিক মাত্রায় চলে আসে।
শ্বেত রক্ত কনিকার নরমাল ভ্যালুর স্বাভাবিক মাত্রা শতকরা হলো:
নিউট্রোফিল: ৪৫ – ৭৫ %
লিম্ফোসাইট: ২০ – ৪০%
ইউসিনোফিল: কমপক্ষে ৭ %
মনোসাইট: ১ – ১০ %
বেসোফিল: কমপক্ষে ১ %

 

শ্বেত রক্ত কণিকার কাজ
শ্বেত রক্ত কণিকার কাজ বিভিন্ন ধরনের WBC কাজ বা দায়িত্ব একে অপরের থেকে আলাদা। আপনি আমাদের দেশের প্রতিরক্ষা বাহিনীর সাথে এই কাজের তুলনা করতে পারেন। ধরুন আমাদের দেশের নৌবাহিনী শ্বেত রক্ত কণিকার কাজ, সেনাবাহিনী, বিমান বাহিনী সবই প্রতিরক্ষা বাহিনী কিন্তু তাদের কাজ বা দায়িত্ব ভিন্ন, ঠিক যেমন WBC বিভিন্ন ধরনের দায়িত্ব বা দায়িত্ব একে অপরের থেকে আলাদা। এই 5 প্রকারের মধ্যে শ্বেত রক্ত কণিকার কাজ, লিম্ফোসাইটের প্রধান কাজ হল অ্যান্টিবডি তৈরি করা যা ভাইরাস এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে এবং আগত ভাইরাসের ঝুঁকি এড়াতে সাহায্য করে। নিউট্রোফিলগুলি শক্তিশালী সাদা রক্ত ​​​​কোষ যা ব্যাকটেরিয়া এবং ছত্রাককে হত্যা করে। দায়িত্ব বিভিন্ন ক্যান্সার ও পরজীবী কোষ ধ্বংস করা। আবার কোনো নির্দিষ্ট জীবাণু শরীরে আক্রমন করলে মনোসাইট দ্রুত তা প্রতিরোধ করে শ্বেত রক্ত কণিকার কাজ যেমন ক্যান্সারের জীবাণু, মৃত কোষ ইত্যাদি।এই শ্বেত রক্তকণিকার কোনোটি বেড়ে গেলে বা কমে গেলে এসব সমস্যা হতে পারে। উদাহরণস্বরূপ ৫ ধরনের শ্বেত রক্ত কণিকার কাজ, যদি বেসোফিলস স্বাভাবিক মানের চেয়ে কম হয় তবে শরীর অ্যালার্জির সংক্রমণের সাথে লড়াই করতে সক্ষম হবে না এবং শরীরে অ্যালার্জি বাড়বে।

 

বেড়ে বা কমে যাওয়ার কারন
বেড়ে বা কমে যাওয়ার কারন যেহেতু শ্বেত রক্তকণিকা কোষের সাথে লড়াই করছে, আপনি ভাবতে পারেন যে এটি বাড়ানো ভাল। কিন্তু WBC-এর স্বাভাবিক পরিমাণে থাকা প্রয়োজন সবকিছুর বেড়ে বা কমে যাওয়ার কারন একটা সীমা আছে। যদিও এটি একটি বর্ধিত নির্দিষ্ট রোগের উল্লেখ করে না, এটি বেশ কয়েকটি সমস্যা নির্দেশ করে বেড়ে বা কমে যাওয়ার কারন, যেমন সংক্রমণ, স্ট্রেস, প্রদাহ, অ্যালার্জি, শরীরের ব্যথা, মাথাব্যথা, লিউকেমিয়া বেড়ে বা কমে যাওয়ার কারন, ধূমপান, ঘন ঘন জ্বর, বা অনুরূপ সমস্যা। উচ্চ ডব্লিউবিসি রোগে আক্রান্ত ব্যক্তিদের লিউকোসাইটোসিস বলা হয় এবং এর লক্ষণ থাকতে পারে বেড়ে বা কমে যাওয়ার কারন জ্বর, হতাশা, রক্তক্ষরণ, ওজন হ্রাস এবং শরীরে ব্যথা।

 

সিবিসি (CBC) টেস্ট কি ও কেন করা হয়

সিবিসি (CBC) টেস্ট কি ও কেন করা হয় যদি WBC স্বাভাবিক মানের থেকে কম হয় তাহলে ধরে নেওয়া হয় আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। এই অবস্থাকে ডাক্তারি ভাষায় লিউকোপেনিয়া বলা সিবিসি (CBC) টেস্ট কি ও কেন করা হয় হয়। এই ক্ষেত্রে, আপনার ডাক্তার আপনার উপসর্গগুলি শনাক্ত করার জন্য একটি শারীরিক পরীক্ষা করবেন এবং সেইসাথে আপনার পূর্বের চিকিৎসা ইতিহাস পরীক্ষা করে আপনার WBC কি কারণে কমে যাচ্ছে তা খুঁজে বের করবেন। কিছু লক্ষণ WBC কমে যাওয়ার কারণ নির্দেশ সিবিসি (CBC) টেস্ট কি ও কেন করা হয় করে। বোন পোলার সমস্যা, রিউমাটয়েড আর্থ্রাইটিস (যা জয়েন্টে ব্যথা করে), অটোইমিউন ডিজিজ (অটোইমিউন ডিজিজ যা শরীরকে তার নিজের লড়াকু কোষ ধ্বংস করে দেয়), নির্দিষ্ট ধরনের সংক্রমণ সিবিসি (CBC) টেস্ট কি ও কেন করা হয় যেমন এইচআইভি, ওভার-দ্য-কাউন্টার অ্যান্টিবায়োটিক এবং একটি সুষম খাদ্য, ভিটামিন , ফলিক অ্যাসিড সঠিকভাবে খাওয়া হয় না।

 

 

স্বাভাবিক পরিমান কেন দরকার
স্বাভাবিক পরিমান কেন দরকার শ্বেত রক্ত ​​কণিকার কাজ বিশাল। এই 5 ধরনের শ্বেত রক্তকণিকা শরীরে ভিন্নভাবে কাজ করে। বোঝার সুবিধার জন্য, বলা হয় যে রক্তকে জীবাণুমুক্ত রাখার জন্য স্বাভাবিক শ্বেত রক্তকণিকা অত্যাবশ্যক চলুন টহল পুলিশের সাথে শ্বেত রক্ত ​​কণিকার তুলনা করি। টহলরত অবস্থায় পুলিশ শ্বেত রক্তকণিকার স্বাভাবিক পরিমান কেন দরকার জীবাণু ধ্বংস করে শরীরকে নিরাপদ রেখে তাদের দায়িত্ব পালন করে। বিভিন্ন ধরনের শ্বেত রক্ত ​​কণিকার শরীরের সুরক্ষায় বিভিন্ন ভূমিকা রয়েছে। তাই তাদের সংখ্যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য স্বাভাবিক পরিমান কেন দরকার দেয়। কোন ধরনের সংক্রমণ কমবেশি নির্ভর করে বিভিন্ন শ্বেত রক্তকণিকার ওপর, তা অ্যালার্জি বা বিষাক্ত প্রতিক্রিয়া স্বাভাবিক পরিমান কেন দরকার বা লিউকেমিয়া ইত্যাদি।তাই রক্ত ​​কণিকার পরিমাণ স্বাভাবিক রাখা জরুরি।

 

কিভাবে WBC স্বাভাবিক মান রাখা যায়
কিভাবে WBC স্বাভাবিক মান রাখা যায় আমরা যা খাই তা আমাদের শ্বেত রক্তকণিকাকে প্রভাবিত করে। এটাকে স্বাভাবিক রাখার জন্য ওষুধের পাশাপাশি আমরা খাবারের মাধ্যমেও এটাকে স্বাভাবিক রাখার চেষ্টা করতে পারি। আমরা কিছু খাবার যেমন চর্বিযুক্ত খাবার, উচ্চ ক্যালোরিযুক্ত খাবার, অতিরিক্ত চিনি বা লবণ, ফাস্ট ফুড ইত্যাদি এড়িয়ে চলতে পারি। ভিটামিন সি এবং ই, ফাইবার (লাল ময়দা, আলু, কলা), ক্যালসিয়াম (দুধ, ডিমের মতো অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত খাবার বেশি করে খান)  কিভাবে WBC স্বাভাবিক মান রাখা যায় , মাংস মজ্জা, কলা), মাছের তেল (ওমেগা -3)। যাদের ডব্লিউবিসি লেভেল কম, তাদের জন্য রসুন, আঙ্গুর, সয়া প্রোটিন, গ্রিন টি, ভিটামিন এ, আচার, বাদাম এবং বিভিন্ন ধরনের ফল ও শাকসবজি সাহায্য করবে কিভাবে WBC স্বাভাবিক মান রাখা যায়। তবে এসব ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ বা খাবার খাওয়াই ভালো কিভাবে WBC স্বাভাবিক মান রাখা যায়।

 

প্লেটলেট বা থ্রম্বোসাইট

প্লেটলেট বা থ্রম্বোসাইট এটি সবচেয়ে ছোট রক্তকণিকা। এগুলো রক্ত ​​জমাট বাঁধতে বড় ভূমিকা পালন করে। যখন কাটা রক্তপাত ঘটায় প্লেটলেট বা থ্রম্বোসাইট, তখন এই প্লেটলেটগুলি আকারে বৃদ্ধি পায় এবং একত্রে জমাটবদ্ধ হয়ে একটি অষ্টভুজাকার পদার্থ তৈরি করে। সেটাই কাটার সাথে লেগে রক্তপাত বন্ধ করে। প্লেটলেট খুব কম হলে রক্ত ​​বেরোতে শুরু করলে বন্ধ হতে চাইবে না প্লেটলেট বা থ্রম্বোসাইট। আবার খুব বেশি প্লাটিলেট থাকলে তা শরীরের রক্তনালিতে জমাট বেঁধে রক্ত ​​চলাচলে ব্যাঘাত ঘটায়।

 

প্ল্যাটেলেট বাড়লে বা কমলে কি হতে পারে
প্ল্যাটেলেট বাড়লে বা কমলে কি হতে পারে প্লেটলেটগুলি কমবেশি কিছু লক্ষণ দ্বারা বোঝা যায়। অনেক সময় একটি বর্ধিত প্লীহা বা খারাপ মেজাজ প্লেটলেট হ্রাস নির্দেশ করে। প্লীহা একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা জীবাণুর সাথে লড়াই করে। কিন্তু যদি এই অঙ্গটি বড় করা হয়, তবে এটি অনেক প্লেটলেটের ক্ষতি করতে পারে, যার ফলে রক্ত ​​সঞ্চালন কমে যেতে পারে এবং রক্তপাতের সমস্যা হতে পারে। যেহেতু প্লেটলেট মাত্র 10 দিন বেঁচে থাকে প্ল্যাটেলেট বাড়লে বা কমলে কি হতে পারে, তাই শরীর তাদের উচ্চ রাখার জন্য পর্যাপ্ত প্লেটলেট তৈরি করতে পারে না। সংক্রমণের কারণে প্লেটলেট কমে যেতে পারে। ডেঙ্গু জ্বর প্লেটলেটের সংখ্যা কমায়। যেহেতু বোন মেরুতে প্লেটলেট তৈরি হয়, বোন মেরুতে সংক্রমণের ফলে কোষগুলি চাপা পড়ে যা প্লেটলেটের মান হ্রাস প্ল্যাটেলেট বাড়লে বা কমলে কি হতে পারে করে। আবার কেমোথেরাপি বোন মেরুকে প্রভাবিত করে যা প্লেটলেট এবং শ্বেত রক্ত ​​​​কোষের ব্যাঘাত ঘটায়। রক্তে প্লেটলেটের উচ্চ মাত্রা কিছু লক্ষণ নির্দেশ করে যেমন মাথাব্যথা, মাথা ঘোরা, বুকে ব্যথা, দুর্বল বোধ, কিছুক্ষণের জন্য দৃষ্টিশক্তি পরিবর্তন, হাত-পা অসাড় হয়ে যাওয়া, অজ্ঞান হয়ে যাওয়া ইত্যাদি। ফর্ম, আমরা প্রায়ই বুঝতে পারি না প্ল্যাটেলেট বাড়লে বা কমলে কি হতে পারে যে রক্তে প্রচুর পরিমাণে প্লেটলেট রয়েছে।

 

 

হোয়াইট ব্লাড সেল কি, হোয়াইট ব্লাড সেল বাড়লে কি হয়, হোয়াইট ব্লাড সেল এর কারণ, হোয়াইট ব্লাড সেল বাড়লে কি কি রোগ পারে, হোয়াইট ব্লাড সেল রোগের লক্ষণ, হোয়াইট ব্লাড সেল রোগ চিনার উপায়, হোয়াইট ব্লাড সেল রোগ এর চিকিৎসা, ডব্লিউবিসি (WBC) বা হোয়াইট ব্লাড সেল, শ্বেত রক্ত কণিকার কাজ, বেড়ে বা কমে যাওয়ার কারন, সিবিসি (CBC) টেস্ট কি ও কেন করা হয়, স্বাভাবিক পরিমান কেন দরকার, কিভাবে WBC স্বাভাবিক মান রাখা যায়, প্লেটলেট বা থ্রম্বোসাইট, প্ল্যাটেলেট বাড়লে বা কমলে কি হতে পারে, হোয়াইট ব্লাড সেল কমানোর উপায়, রেড ব্লাড সেল বনাম হোয়াইট ব্লাড সেল, রেড ব্লাড সেল, হোয়াইট রক্তের সেল, রেড ব্লাড সেল এবং হোয়াইট ব্লাড সেলের মধ্যে পার্থক্য, রক্তের WBC কি, গর্ভাবস্থায় শ্বেত রক্ত কণিকা গণনা, গর্ভাবস্থায় ডাব্লুবিসি গণনা,

 

হোয়াইট ব্লাড সেল কমানোর উপায়
হোয়াইট ব্লাড সেল কমানোর উপায় লোহিত রক্ত কণিকা বৃদ্ধির উপায় | শ্বেত রক্ত কণিকা বৃদ্ধির উপায় হোয়াইট  সেল কমানোর উপায় | blood cell treatment | হোয়াইট ব্লাড সেল কমানোর উপায়
#লোহিত রক্ত কণিকা বৃদ্ধির উপায় #শ্বেত রক্ত কণিকা বৃদ্ধির উপায় #শ্বেত রক্ত কণিকা বৃদ্ধির কারণ #হোয়াইট ব্লাড সেল বাড়লে কি হয় #হোয়াইট সেল কমানোর উপায় #হোয়াইট ব্লাড হোয়াইট ব্লাড সেল কমানোর উপায় সেল কি #রেড ব্লাড সেল কি #রেড ব্লাড সেল #ব্লাড সেল #blood cell #blood cell treatment #white blood cell treatment #red blood cell treatment #blood stem cell treatment #low blood cell treatment #white blood cell medicine #low blood cell symptoms #red blood cell symptoms #small blood cell symptoms

 

রেড ব্লাড সেল বনাম হোয়াইট ব্লাড সেল
রেড ব্লাড সেল বনাম হোয়াইট ব্লাড সেল রক্ত একটি জটিল সংযোগকারী টিস্যু। এটি দুটি উপাদান নিয়ে গঠিত (i) প্লাজমা (ii) রক্তকণিকা। প্লাজমা একটি ভাস্কর্য ক্ষারীয় তরল যা রক্তের প্রায় 55% তৈরি রেড ব্লাড সেল বনাম হোয়াইট ব্লাড সেল করে। রক্তের কোষগুলি রক্তের পরিমাণের রেড ব্লাড সেল বনাম হোয়াইট ব্লাড সেল প্রায় 45% তৈরি করে। রক্তকণিকা দুই প্রকার, লোহিত রক্ত কণিকা এবং শ্বেত রক্ত কণিকা। এখানে, আমরা রেড ব্লাড সেল এবং হোয়াইট সেলের মধ্যে গঠনগত এবং কার্যকরী রেড ব্লাড সেল বনাম হোয়াইট ব্লাড সেল পার্থক্য নিয়ে আলোচনা করব।

 

 

রেড ব্লাড সেল
রেড ব্লাড সেল লোহিত রক্ত কণিকা (RBCs) বা আর্থ্রোসাইট রক্ত (5 থেকে 5-5 .5) হল সবচেয়ে সাধারণ কোষের প্রকার এবং একটি বায়োকারক্যাভ আকৃতির। কার্যকরভাবে কার্য সম্পাদন করার জন্য অভিযোজিত রেড ব্লাড সেল পরিমাপ হিসাবে তারা তাদের নিউক্লিয়াস হারিয়েছে। একটি RBC এর জীবনকাল প্রায় 120 দিন, তারপরে এটি স্পিন / লিভারে ধ্বংস হয়ে যায়। আরবিসি বড় হাড়ের অস্থিমজ্জায় উত্পাদিত হয়। এরিথ্রোসাইটের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল লাল হিমোগ্লোবিন রেড ব্লাড সেল রঙ্গক যা অক্সিজেনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে এবং এটি মানবদেহের মাধ্যমে বহন করতে রেড ব্লাড সেল সহায়তা করে। এনজাইম কোষ থেকে ফুসফুসে জৈব ডাই অক্সাইড কার্বন ডাই অক্সাইড বহন করে।

 

 

হোয়াইট রক্তের সেল
লিউকোসাইট বা শ্বেত রক্তকণিকা (WBCs) বর্ণহীন কারণ তাদের রূপার অভাব রয়েছে। রক্তে WBC-এর সংখ্যা 7,000-10,000 / mm3 এর পরিসীমা। পাঁচ ধরনের WBC আছে। এই কোষগুলি তাদের স্টেনিং চরিত্র হোয়াইট রক্তের সেল, আকার এবং তাদের পারমাণবিক আকৃতি দ্বারা আলাদা করা হয়। স্নাতকের চরিত্র ব্যবহার করে, এটি গ্রানুলোসাইট এবং অ্যাগ্রানুলোসাইটগুলিতে বিভক্ত করা যেতে পারে। গ্রানুলোসাইটের একটি লোবড নিউক্লিয়াস এবং একটি ডেনিড সিথালোমাম থাকে। এরা সকলেই অ্যামিবয়েড আন্দোলনে সক্ষম এবং পরবর্তীতে নিউট্রোফিল, ইওসিনোফিল এবং বেসোফাইলে বিভক্ত। নিউট্রোফিল এবং ইওসিনোফিলগুলি বিদেশী আক্রমণকারী কোষগুলিকে ফ্যাগোসাইটাইজ করতে সক্ষম, কণাগুলির সেলুলার নিঃসরণকে সক্ষম করে। বেসোফাইল গ্রানুলে হিস্টামিন এবং হেপারিন থাকে, যা প্রদাহজনক হোয়াইট রক্তের সেল প্রতিক্রিয়া সৃষ্টি করতে সাহায্য করে। অ্যাগ্রানুলোসাইটের একটি অ-ঘন সাইটোপ্লাজম এবং একটি ডিম্বাকৃতি বা শিম-শাখাযুক্ত নিউক্লিয়াস থাকে। দুটি প্রধান ধরনের অ্যাগ্রানুলোসাইট বিদ্যমান; মনোসাইট এবং লিম্ফোসাইট শরীরকে ফ্যাগোসাইটোসিসের হোয়াইট রক্তের সেল মাধ্যমে রোগ এবং বাহ্যিক সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং যথাক্রমে অ্যান্টিবডি তৈরি করে।

 

 হোয়াইট ব্লাড এবং রেড ব্লাড সেল সেলের মধ্যে পার্থক্য
হোয়াইট ব্লাড এবং রেড ব্লাড সেল লাল এবং সাদা রক্তকণিকা উভয়ই রক্তের কোষীয় অংশ তৈরি করে। • RBC একটি রঙ্গক বহন করে একটি লাল রঙে দেখানো হয়, যেখানে WBC বর্ণহীন। • RBC আকৃতির বাইকোকারভ, যখন WBC অকার্যকর হয়। রক্তে পাওয়া RBC এর পরিমাণ প্রতি ঘন মিমি প্রায় 4.2 মিলিয়ন এবং WBC প্রতি ঘন মিমি মাত্র 4000-111000 যা সংক্রমণের মাত্রা পরিবর্তন করে। • RBC স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে একই রকম, যেখানে WBC-এর সর্বদা নিউক্লিয়াস থাকে এবং বিভিন্ন আকার ও আকার থাকে। BC RBC-এর সেলুলার সাইটোমেগালোভাইরাসে কোনো দানা থাকে না, কিন্তু WBC-তে দানাদার এবং একত্রিত সাইক্লাজম থাকে। • রক্তে শুধুমাত্র এক ধরনের RBC আছে, কিন্তু রক্তে WBC এর বিভিন্ন প্রকার রয়েছেহোয়াইট ব্লাড এবং রেড ব্লাড সেল । • হেড অফিস ডাব্লুবিসি রোগের বিরুদ্ধে লড়াই করছে এবং তাদের বিরুদ্ধে অনাক্রম্যতা তৈরি করছে। যাইহোক, আরবিসি প্রধানত শ্বাসযন্ত্রের গ্যাসের বাহক হিসেবে কাজ করে। হোয়াইট ব্লাড এবং রেড ব্লাড সেল • ডাব্লুবিসি-র বৃদ্ধি এখনও একটি রোগের অবস্থা নির্দেশ করে, আরবিসি হ্রাস এমন একটি অবস্থা।

 

 

রক্তের WBC কি
রক্তের WBC কি রক্ত WBC বলতে শ্বেত রক্তকণিকা বা লিউকোসাইটকে বোঝায়। শ্বেত রক্তকণিকা মানবদেহের রক্তের WBC কি রক্তে বর্ণহীন, নিউক্লিয়েটেড এবং অপেক্ষাকৃত ছোট ও বড় কোষকে শ্বেত রক্তকণিকা রক্তের WBC কি বলে।

 

গর্ভাবস্থায় শ্বেত রক্ত কণিকা গণনা, গর্ভাবস্থায় ডাব্লুবিসি গণনা
গর্ভাবস্থায় শ্বেত রক্ত কণিকা গণনা, গর্ভাবস্থায় ডাব্লুবিসি গণনা গর্ভাবস্থা একজন মহিলার শরীরে অনেক পরিবর্তন নিয়ে আসে। নয় মাসের মধ্যে, একজন মহিলা অনেক শারীরিক, মানসিক এবং মানসিক পরিবর্তনের মধ্য দিয়ে যায় গর্ভাবস্থায় শ্বেত রক্ত কণিকা গণনা, গর্ভাবস্থায় ডাব্লুবিসি গণনা, যা এই পরিবর্তনগুলি সম্পর্কে সচেতন না হলে বেশ আঘাতমূলক হতে পারে। এরকম একটি পরিবর্তন হল হেমাটোলজিকাল পরিবর্তন বা রক্তের পরিবর্তন। এই পরিবর্তনগুলি প্লেটলেট, হিমোগ্লোবিন, লোহিত রক্তকণিকা এবং শ্বেত রক্ত কণিকার সাথে গর্ভাবস্থায় শ্বেত রক্ত কণিকা গণনা, গর্ভাবস্থায় ডাব্লুবিসি গণনা সম্পর্কিত।

 

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *