হার্ট ফেইলিউর কি এবং এর কারণ…

হার্ট অর্থাৎ হৃদপিন্ড দেহের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত রক্তের যোগান দিতে না পারলে তাকে হার্ট ফেইলিউর বলে।হৃদপিন্ড রক্ত দ্বারা পূর্ণ না হলে অথবা হৃদপ্রাচীরে যথেষ্ট শক্তি না থাকলে এমন হতে পারে।

করোনারী ধমনীর অন্তঃগাত্রে কোলেস্টরল জমে ধমনীর লুমেন সংকীর্ণ করে দিলে হৃদপ্রাচীর পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করতে পারে না।ফলে হার্ট ফেইলিউর ঘটে।আবার উচ্চ রক্তচাপ দীর্ঘদিন স্থায়ী হলে ধমনীর অন্তঃস্হ প্রাচীরে কোলেস্টরল জমতে পারে।ফলে রক্ত চলাচল বাধাগ্রস্ত হয় এবং হৃদপিন্ড দুর্বল হয়ে পড়ে।ডায়াবেটিকস হলে বা হৃদপিণ্ডে জন্মগত বা সংক্রমণজনিত কারণেও হার্ট ফেইলিউর ঘটতে পারে।

হার্ট ফেইলিওর হলে রোগী ঘুমের মধ্যেও শ্বাসকষ্টে ভুগে,রক্ত মাখানো মিউকাস সহ কাশি হয় এবং টা স্থায়ী হয়,সবসময় ক্লান্তিভাব থাকে,পাকস্থলী সবসময় ভরা মনে হয় কিংবা বমি ভাব থাকে,হৃদস্পন্দন দ্রুত হয়, স্মৃতিহীনতা প্রকাশ পায়।

হার্ট ফেইলিউরে আক্রান্ত রোগী কিছু নিয়ম ঠিকভাবে মেনে চলে সুস্থ থাকতে পারে।যেমন:স্বাস্থ্যসম্মত খাদ্য গ্রহণ করা,চিকিৎসকের পরামর্শমতো খাদ্যতালিকা দেখে খাবার গ্রহণ করা উচিত,চিকিৎসকের পরামর্শমতো ঔষুধ গ্রহণ করা উচিত,শারীরিক ওজন নিয়ন্ত্রণে রাখা উচিত।এই কয়েকটি নিয়ম মেনে চললে রোগী সুস্থ থাকতে পারে।এরপরেও সুস্থ না হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

Leave a Comment