হার্ট অ্যাটাক কি? হার্ট অ্যাটাক কেন হয়?

হার্ট অ্যাটাক কি? হার্ট অ্যাটাক কেন হয়? হার্ট অ্যাটাক কথাটা শুনতেই কেন যেন গা ছম ছম করে উঠে। কেননা আজকাল চারপাশে যে হারে হার্ট অ্যাটাক করে মানুষ মারা যাচ্ছে তাতে মানুষের জীবন অনেকটা ঝুঁকিপূর্ণ হয়ে দাড়িয়েছে। আমাদের শরীরে দুই ধরনের কোলস্টেরল আছে,একটি ভাল অন্যটি খারাপ। শরীরে খারাপ কোলস্টেরলের মাত্রা বেড়ে গেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। হার্ট অ্যাটাক এমন একটি রোগ,কারও একবার হলে সঠিক সময়ে সঠিক ব্যবস্থা না নিলে তাকে মৃত্যুর হাত থেকে বাঁচা দুঃস্কর হয়ে যায়। জীবনযাত্রার অবনতি এবং ভেজাল জনিত ও খারাপ খাদ্যাভাস এর প্রধান কারণ।

হার্ট অ্যাটাক কি? হার্ট অ্যাটাক কেন হয়?

আমরা আসলে হার্ট অ্যাটাক সম্পর্কে অজ্ঞতার কারণে জানি না, কতটা ঝুঁকির মধ্যে আমার আছি? হার্ট অ্যাটাক কেন হয়? কখন হয়? কি কি হলে বুঝবো হার্ট অ্যাটাক হয়েছে,ইত্যাদি আমাদের অনেকেরই অজানা। আর তাই,আমাদের নিজের বা আশে পাশের কারও হার্ট অ্যাটাক হলে আমরা সঙ্গে সঙ্গে কোন ব্যবস্থা নিতে পারি না। আজ আমরা খুব সহজ ভাষায় বোঝানোর চেষ্টা করবো ,হার্ট অ্যাটাক কি? হার্ট অ্যাটাক কেন হয় এবং এর থেকে পরিত্রাণের উপায় কি?

হার্ট অ্যাটাক কি?

হার্ট অ্যাটাক কি? হার্ট অ্যাটাক বলতে মূলত,হার্ট যে সকল রক্তনালীর মাধ্যমে সারা শরীরে অক্সিজেনসহ রক্ত সরবরাহ করে থাকে, যদি কোন কারণে সে সকল রক্তনালী ব্লক হয়ে যায় আর তাৎক্ষণিক হার্ট যদি তার কার্যপ্রক্রিয়া সম্পন্ন করতে ব্যর্থ হয় তখন তাতে হার্ট অ্যাটাক বলে। হার্ট অ্যাটাক কি? হার্ট অ্যাটাক কেন হয়? এই রক্তনালীগুলো ব্লক হওয়ার পিছনে অনেক কারণ বিদ্যমান। তারমধ্যে পাঁচটি কারণ খুবই ঝুঁকিপূর্ণ,সেগুলো হলো-ডায়াবেটিস,উচ্চ কোলেস্টেরল,উচ্চ রক্তচাপ,ধূমপান এবং কিছু কিছু ক্ষেত্রে বংশগত।

যারা নিয়মিত ধূমপান করেন তাদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা অনেক বেশি,কারণ অতিরিক্ত ধূমপানের ফলে তাদের শরীরে ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়ে রক্তে অক্সিজেনের সরবরাহ কমে দেয়। তখন রক্তনালী ব্লক হয়ে হার্ট অ্যাটাক হয়। উচ্চ রক্তচাপ যখন অনিয়ন্ত্রিত থাকে তখন রক্তনালী ব্লক হতে পারে।হার্ট অ্যাটাক কি? হার্ট অ্যাটাক কেন হয়? খারাপ কোলেস্টেরল রক্তকে চিটচিটে করে তাই রক্ত প্রবাহে বাধা সৃষ্টি করে ফলে রক্তনালী ব্লক হয়ে যায়। দীর্ঘদিন ডায়াবেটিস নিয়ন্ত্রণ না করলে শরীরের বিভিন্ন অঙ্গ(যেমন লিভার,কিডনী ইত্যাদি) তাদের কার্যক্ষমতা হারিয়ে ফেলে, ফলে করনারি আর্টারি ব্লক হতে পারে। তাছাড়া বংশগত ভাবে অনেক সময় হার্ট অ্যাটাক হয়ে থাকে।

হার্ট অ্যাটাক কেন হয়?

হার্ট অ্যাটাক কেন হয়? হার্ট অ্যাটাক কথাটির সঙ্গে আমার সবাই পরিচিত। কিন্তু হার্ট অ্যাটাক কেন হয় সেটা আমার জানি না বা জানতে চেষ্টাও করি না। ফলে দিন দিন হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়েই চলেছে। আমরা জানি,হার্ট যখন তার কাজ ঠিক ভাবে করতে পারে না তখন হার্ট ফেইলর হয় যাকে আমরা হার্ট অ্যাটাক বলে থাকি। হার্ট অ্যাটাক কেন হয় ? এ বিষয়টি খুব সহজে বুঝতে হলে প্রথমে আমাদেরকে জানতে হবে,হার্ট কি এবং এর কাজ কি?

হার্ট বা হৃদপিন্ড কি?

হার্ট বা হৃদপিন্ড আমাদের বুকের মাঝখানে অবস্থিত এবং বাম পার্শে এর অংশ বিশেষ প্রসারিত আছে। একজন পূর্ণ বয়স্ক লোকের হৃদপিন্ডের দৈর্ঘ্য ১২ সে .মি.ও প্রস্থ ৯ সে .মি.এবং ওজন ৩১০ গ্রাম হয়ে থাকে। তবে পুরুষদের চেয়ে নারীদের হার্ট অপেক্ষাকৃত ছোট। হৃদপিন্ড এক প্রকার বিশেষ মাসেল টিস্যু বা কলা দিয়ে গঠিত যাকে  Cardiac Muscle Tissue বলা হয়। হার্ট অ্যাটাক কি? হার্ট অ্যাটাক কেন হয়? এই টিস্যুটি শরীরের অন্য কোন অঙ্গে নেই,এটি শুধুমাত্র হৃদপিন্ডের জন্যেই গঠিত যা হৃদপিন্ডকে সংকোচন ও সম্প্রসারণে সাহায্য করে থাকে। আর তাই এই হার্ট আমাদের জন্ম থেকে মৃত্যুর আগ পর্যন্ত গড়ে মিনিটে ১০০বার অবিরাম শক্তিতে ক্রমাগত পাম্প করে সারা শরীরে ও মাথায় অক্সিজেনসহ রক্ত সরবরাহ করে চলেছে।

হার্টের কাজ কি?

হার্ট একটি পাম্প মেশিন যা মূলত ফুসফুস থেকে অক্সিজেনসমৃদ্ধ রক্ত সংগ্রহ করে রক্তনালীর মাধ্যেমে মস্তিষ্ক সহ সারা দেহে ছড়িয়ে দেয়। আর ছড়িয়ে দেওয়া রক্ত থেকে যখন দেহ অক্সিজেন ব্যবহার করে নেয় তখন অক্সিজেন বিহীন রক্তকে আবার ফুসফুসে পাঠিয়ে দেয়। এদিকে ফুসফুস আবার বাতাস থেকে অক্সিজেন নিয়ে রক্তে মিশিয়ে দেয় এবং আর কার্বন ডাই অক্সাইড বের করে দেয়। পুরো প্রক্রিয়াটি চক্রাকারে চলতে থাকে।

অর্থাৎ হার্ট একসঙ্গে দুটো কাজ করে থাকে।

১। অক্সিজেন সমৃদ্ধ রক্ত জোগাড় করে এবং তা ছড়িয়ে দেয়।

২। ব্যবহার হওয়া অক্সিজেনবিহীন অর্থাৎ কার্বন ডাই অক্সাইড যুক্ত রক্ত, বর্জ্য নিঃসরন ও অক্সিজেন গ্রহণের জন্য ফুসফুসে পাঠিয়ে দেয়।

এখানে বোঝা যায়,কাজের মোট ৪টি ধাপ,প্রতিটি ক্ষেত্রে দুটি। এবং এই ২-৪টি ধাপের জন্য,হৃৎপিণ্ড দুটি অংশে বিভক্ত,যার প্রতিটির দুটি অংশ রয়েছে। অর্থাৎ মোট চারটি।

সুতরাং আমরা সহজেই বুঝতে পারি যে এই দুটি অংশের মধ্যে একটি অংশ অক্সিজেন সমৃদ্ধ রক্ত নিয়ে তা ছড়িয়ে দেয় এবং অন্যটি অক্সিজেনবিহীন রক্ত সংগ্রহ করে অক্সিজেনের সাথে মিশ্রিত হওয়ার জন্য ফুসফুসে পাঠায়। এটি দুটি পৃথক সিলিন্ডারের মতো। যার প্রতিটির দুটি অংশ রয়েছে। উপরের দুটি অংশ বলতে বোঝায় যে দুটি অংশে রক্ত প্রবেশ করে,তাদের প্রকোষ্ঠ  বলে। আর রক্ত বেড়িয়ে যাওয়ার উদ্দেশে যে অংশে যায় তাকে ভেন্ট্রিকল বা নিলয় বলে।

অক্সিজেন সমৃদ্ধ রক্ত ফুসফুসের প্রতিটি পাশ থেকে দুটি করে মোট চারটি পালমোনারি শিরা থেকে বাম অলিন্দ বা চেম্বারে প্রবেশ করে। এর পরে, যখন Mitral/bicuspid ভালভ খোলে,বাম অলিন্দ থেকে রক্ত বাম ভেন্ট্রিকেলে প্রবেশ করে। তারপর বাইকাসপিড ভালভ আবার বন্ধ হয়ে যায় এবং মহাধমনী ভাল্ব খুলে যায় এবং রক্ত খোলা মুখ দিয়ে মহাধমনীতে এবং সেখান থেকে মহাধমনীতে বিভক্ত হয়ে ধমনীতে বিভক্ত হয়ে সারা শরীর ও মাথায় ছড়িয়ে পড়ে।

অক্সিজেন-সমৃদ্ধ রক্ত সারা শরীরে অক্সিজেন বহন করে এবং কার্বন ডাই অক্সাইড রক্তের সাথে শরীরের উপর থেকে নিচের দিক থেকে সুপিরিয়র ভেনা কাভা এবং ইনফিরিয়র ভেনা কাভা দিয়ে ডান অলিন্দে প্রবেশ করে।হার্ট অ্যাটাক কি? হার্ট অ্যাটাক কেন হয়?  সেখান থেকে Tricuspid Valve খুলে গেলে ডান ভেন্ট্রিকেলে চলে যায়। তারপর ভেন্ট্রিকল থেকে বের হওয়ার পথের পালমোনারি ভালভ (Pulmonary Valve) বন্ধ হয়ে যায়। তারপর, ট্র্যাকাসপিড ভালভ বন্ধ হয়ে গেলে,পালমোনারি ভালভ খুলে যায় এবং সেখান থেকে রক্ত ডান এবং বাম পালমোনারি ধমনী দিয়ে ফুসফুসের দিকে যাত্রা শুরু করে। একবার ফুসফুসে অক্সিজেন নেওয়া হলে,এটি ৪টি ফুসফুসীয় শিরার মাধ্যমে বাম ভেন্ট্রিকেলে ফিরে আসে। এই প্রক্রিয়া একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে প্রতি মিনিটে ৭০-১০০বার হয়।

হার্ট অ্যাটাক কেন হয়? তা সহজে বোঝার উপায়!

হার্ট অ্যাটাক কেন হয়? তা সহজে বোঝার উপায়! এতক্ষণ যা বললাম তা পড়ে কিছুই বুঝলেন না? সব মাথার উপর দিয়ে গেল? আসুন এবার উদাহরণ দিয়ে বুঝিয়ে দেই,হার্ট অ্যাটাক কেন হয়? পুরো প্রক্রিয়াটিকে আপনার বাসার পানির লাইনের সঙ্গে তুলনা করুন। আপনি কি কখনও বাসার পানির লাইনের সমস্যায় পড়েছিলেন ? অর্থাৎ ট্যাংকে পানি আছে অথচ ট্যাব দিয়ে পানি পড়ছে না,আবার কখনও বেসিন ভরে যাচ্ছে পানি নিষ্কাশন হচ্ছে না।

আপনার পানির লাইনে পিচ্ছিল শ্যাওলা জমে অথবা আয়রন জমে পানি ঠিক মত ছাপ্লাই হচ্ছে না। অপরদিকে পয়ঃনিষ্কাশন লাইনে ময়লা আবর্জনা জমে লাইনে জমাট বেধে পানি নিষ্কাশন হচ্ছে না। হার্ট অ্যাটাক কি? হার্ট অ্যাটাক কেন হয়? ঠিক তেমনি হার্ট রক্তনালী দিয়ে রক্ত সরবরাহ করার সময় যদি খারাপ কোলেস্টেরের জন্য রক্ত চিটচিটে হওয়া,পর্যাপ্ত অক্সিজেন না পাওয়া,উচ্চ রক্তচাপে রক্ত চলাচলে বাধাগ্রস্ত হওয়া ইত্যাদি আরও অন্য কোন কারণে রক্তনালী ব্লক হয়ে যায়,আর তখনই হার্ট পাম্প করা বন্ধ করে দেয় এবং এ কারণেই হার্ট অ্যাটাক হয়। অতএব আপনার রক্তনালী যত পরিষ্কার রাখবেন,আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি ততো কম থাকবে।

Leave a Comment