হতাশ হবেন না কেন?

হতাশ হবেন না

হতাশ!
ভাবছেন দোয়া করা ছেড়ে দিবেন?
অভিমান হচ্ছে?
কান্না পাচ্ছে?
রবের প্রতি অভিযোগ করছেন দোয়া কবুল হচ্ছে না দেখে?
ভাবছেন আপনি অসম্ভব কিছু চাচ্ছেন যা কবুল হবে না?
মনে রাখুন, আপনি ভুলে যাচ্ছেন আপনার রবের ক্ষমতা সম্পর্কে।
যে আল্লাহ তা’আলা আদম (আ.) কে মা- বাবা ছাড়া সৃষ্টি করলেন। যে আল্লাহ তা’আলা মুসা (আ.) কে তার শত্রুর ঘরে বড় করলেন। যে আল্লাহ তা’আলা মরিয়ম (আ.) কে স্বামি ছাড়া সন্তান দিলেন। যে আল্লাহ তা’আলা বুড়ো যাকারিয়া আ. কে সন্তান দিলেন। যে আল্লাহ তা’আলা আরও কত অসম্ভব কে সম্ভব করলেন। সেই আল্লাহ তা’আলা কি আপনার দোয়া কবুল করতে পারেন না(?)
আল্লাহ বলেন,
‘তোমরা আমার কাছে দোয়া করো। আমি তোমাদের দোয়া কবুল করব।’ (সূরা মুমিন, আয়াত ৬০।)
দোয়ার মাধ্যমে বান্দা নিজেকে আল্লাহ তা’আলার কাছে খুব সহজেই সমর্পণ করতে পারে। দোয়া মুমিনদের হাতিয়ার। দোয়ার মাধ্যমে অসম্ভবকেও সম্ভব করা যায়। এমনকি দোয়ার ফলে ভাগ্যও ঘুরে যায়।
রাসূল (সা.) বলেছেন, ‘দোয়া ছাড়া আর কিছুই আল্লাহর সিদ্ধান্তকে বদলাতে পারে না।’ (তিরমিজি, হাদিস নম্বর ২১৩৯।)
দোয়া সব ইবাদতের মূল। দোয়ার তাৎপর্য সম্পর্কে রসূল (সা.) বলেছেন, “সর্বোত্তম ইবাদত হল দোয়া।” ( মুসতাদরাক আল হাকেম, হাদিস নম্বর ১৭৬০।)
অন্য হাদিসে এ সম্পর্কে রসূল (সা.) বলেছেন, ‘আল্লাহর কাছে দোয়ার চেয়ে বেশি মর্যাদাময় আর কোনো আমল নেই।’ (তিরমিজি, হাদিস নম্বর ৩৩৭০।)
দোয়া কখনো বিফলে যায় না। আল্লাহ তা’আলা কখনো বান্দার দোয়ার মাধ্যমে প্রার্থিত জিনিসটিই দিয়ে দেন, আবার কখনো তা জমা করে রাখেন পরকালের জন্য; কখনো দোয়ার বরকতে বিপদাপদ দূর করে দেন বা অন্য কোনো কল্যাণ দান করেন। তাই দোয়া করতে হবে আশাবাদী হয়ে। নিরাশ বা হতাশ হওয়া যাবে না।
হাদিস শরিফে আছে, ‘যখন কোনো মুসলমান দোয়া করে, যদি তার দোয়ায় গুনাহের কাজ কিংবা সম্পর্কচ্ছেদের আবেদন না থাকে, তাহলে আল্লাহ তাআলা তিনটি প্রতিদানের যেকোনো একটি অবশ্যই দান করেন। সঙ্গে সঙ্গে দোয়া কবুল করেন এবং তার কাঙ্ক্ষিত জিনিস দিয়ে দেন। দোয়ার কারণে কোনো অকল্যাণ বা বিপদ থেকে হেফাজত করেন। তার আখিরাতের কল্যাণের জন্য তা জমা করে রাখেন।’ (মুসনাদে আহমাদ, হাদিস : ১১১৪৯)
ভুলে যাবেন না আরশের মালিক আপনার রব। তার কাছে অসম্ভব বলে কিছু নাই।সঠিক সময়ে সব পেয়ে যাবেন। আপনার রব জানেন তো আপনার জন্যে কখন কি সুপ্রসন্ন। থেমে যাবেন না,হতাশও হবেন না।দোয়া করতেই থাকুন। শেষ হাসিটা আপনিই হাসবেন। ইনশাআল্লাহ্

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *