সয়াবিনের কাবাবের মজাদার একটি রেসিপি ঝটপট বানিয়ে ফেলুন

সয়াবিনের কাবাব মজাদার একটি রেসিপি ঝটপট বানিয়ে ফেলুন

ততই জনপ্রিয় হয়েছে সয়া বড়ি বা সয়া নাগেটস ভেজিটেরিয়ান ও ভিগানিজমের ধারণা যতই হালে পানি পেয়েছে । তবে এটাকে অনেকে প্রাণিজ মাংসের বিকল্প হিসেবেও মর্যাদা দিয়েছেন । এমন নয় তবে ভিগান না হলে যে সয়া বড়ি খাওয়া যাবে না । তবে অনেকে তো গরু বা খাসির মাংসের ভেতরে সয়া বড়ি দিয়ে খান । আর অনেকে আলু আর ডিম দিয়ে রান্না করেন। একটি জনপ্রিয় পদ ডিম-আলু ছাড়াও সয়ার বড়ি ভুনাও । তবে নুডুলসের সঙ্গেও প্রায়ই দেখা হয় সয়া নাগেটসের । তবে চলুন জেনে নেওয়া যাক সয়াবিনের বড়ি দিয়ে রোল তৈরির ঝটপট অথচ মজাদার একটি রেসিপি । তবে অনেকে আবার এই খাবারটিকেই আদর করে ডাকেন সয়াবিনের কাবাব।

উপকরণ :

মাঝারি সাইজের ১টি সেদ্ধ আলু, ময়দা পরিমাণমতো, কালো গোলমরিচের গুঁড়া আধা চা–চামচ সয়াবিনের বড়ি (সয়া নাগেটস) ২৫০ গ্রাম, সয়াবিন তেল পরিমাণমতো, পানি পরিমাণমতো, গাজর ১টি, ক্যাপসিকাম ১টি, পোঁয়াজকুচি ১ কাপ, ধনেপাতা কুচি ২ টেবিলচামচ, ১টি রসুনকুচি, কুচি করে কাটা কাঁটামরিচ, হলুদগুঁড়া, ধনিয়াগুঁড়া, শুকনো মরিচের গুঁড়া ও গরমমসলা আধা চা–চামচ করে, কর্নফ্লেক্স পরিমাণমতো আর পরিবেশনের সময় টমেটো সস।

প্রণালি :
১. সয়া নাগেটস সেদ্ধ করুন আড়াই শ গ্রাম । তবে সেগুলো পিষে ভর্তার মতো করে রাখুন।

২ আর . চুলায় প্যান দিন । সয়াবিন তেল নিন প্যান গরম হলে দুই টবিল চামচ । তবে তেল গরম হলে সেখানে কুচি করে কাটা একটা রসুন, কিউব করে কাটা এক কাপ পেঁয়াজ, কুচি করে কাঁটা কাঁচামরিচ দিন । আর এরপর সেদ্ধ সয়াবিনের বড়ি যোগ করুন।

৩. একে একে চার ধরনের গুঁড়া মসলা যোগ করুন এগুলো ভাজা হলে ।

৪. তবে এরপর সেদ্ধ করে রাখা আলু গ্রেট করে যোগ করতে হবে । আর পরিমাণমতো লবণ দিন । তারপরে সব ভালোমতো মেশান । আর একটু ভাজা ভাজা হলে নামিয়ে নিন।

৫. তবে কিছু কর্নফ্লেক্স নিয়ে গুঁড়ো করে রাখুন। আর ব্রেডক্র্যামও ব্যবহার করতে পারেন।

৬. তবে একটা পাত্রে সামান্য ময়দা, আধা চামচ কালো গোলমরিচের গুঁড়া, লবণ আর পানি দিয়ে গুলিয়ে পাতলা করে একটা তরল বানিয়ে রাখুন ।

৭. সয়া আর আলুর মিশ্রণটি লাগান কাঠিতে চেপে চেপে । তবে এরপর ময়দার তরলটি লাগান। তারপর কর্নফ্লেক্স বা বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে নিন । তারপর তিন থেকে চার মিনিট ধরে ডিপ ফ্রাই করুন । তবে টমেটো কেচাপ দিয়ে গরম গরম পরিবেশন করুন । আর ঝটপট নাশতায়, বিকেলের আড্ডায় বা পোলাওয়ের সঙ্গে স্টার্টার হিসেবে খেতে পারেন।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *