‘স্বাধীন সাংবাদিকতায় নতুন করে চাপ সৃষ্টি করাই লক্ষ্য’-১১ নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ

‘স্বাধীন সাংবাদিকতায় নতুন করে চাপ সৃষ্টি করাই লক্ষ্য’-১১ নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ‘স্বাধীন সাংবাদিকতায় নতুন করে চাপ সৃষ্টি করাই লক্ষ্য’-১১ নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ

সাংবাদিকদের প্রতিনিধিত্ব করা ছয় সংগঠনের ১১ নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বিএনপি সমর্থিত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। সাংবাদিকদের স্বার্থ রক্ষা ও অধিকার আদায়ে সংগ্রামরত সাংবাদিক সংগঠনকে প্রশ্নবিদ্ধ করা এবং নির্বাচিত নেতাদের হেয় করার মাধ্যমে স্বাধীন সাংবাদিকতার ওপর নতুন করে চাপ সৃষ্টি করাই ব্যাংক হিসাব তলবের লক্ষ্য বলে মনে করে এই দুই সংগঠন।

গতকাল মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে বিএফইউজে ও ডিইউজে বলেছে, ঢাকাসহ সারা দেশের কয়েক হাজার পেশাদার সাংবাদিকের সরাসরি ভোটে নির্বাচিত হয়ে ছয়টি সংগঠনের ১১ জন সাংবাদিক নেতা দায়িত্ব পালন করছেন। কোনো বিশেষ নেতা বা সাংবাদিকের ব্যাংক হিসাবে অস্বাভাবিক লেনদেন বা অর্থ পাচারের সুনির্দিষ্ট তথ্য থাকলে তাঁর বিরুদ্ধে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা নেওয়া যেতে পারে।

কিন্তু ঢালাওভাবে সংগঠনের শীর্ষ পদে নির্বাচিতদের আর্থিক লেনদেন তলব সাংবাদিক সংগঠন ও এর নেতৃত্বকে প্রশ্নবিদ্ধ এবং হেয় করার দুরভিসন্ধি কি না, সে প্রশ্ন উঠেছে। সাংবাদিক ছাড়াও অন্যান্য পেশাজীবী সংগঠনের নেতাদের হিসাব বিবরণীও একই সঙ্গে তলব করা হলে কেবল এ ধরনের পদক্ষেপের যৌক্তিকতা পাওয়া যেত।

বিএফইউজে ও ডিইউজে নেতারা বলেন, দেশে এমনিতে গণমাধ্যম চরম সংকটকাল অতিক্রম করছে। স্বাধীন ও সাহসী সাংবাদিকতার পরিবেশ বিপন্ন। এমন নাজুক পরিস্থিতিতে ঢালাওভাবে সাংবাদিক সংগঠন ও নেতাদের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপপ্রয়াস সংবাদমাধ্যম ও সাংবাদিকদের মধ্যে নতুন করে চাপ ও আতঙ্ক সৃষ্টি ছাড়াও জনমনে ভুল বার্তা দেবে। অবিলম্বে এ ধরনের উদ্দেশ্যপ্রণোদিত তৎপরতা বন্ধে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছে সংগঠন দুটি।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *